Sleeping Better: মোজা পরে শুলে ঘুম কি গভীর হয়? সত্যিটা জেনে নিন এখনই!

Wearing Socks: রাত্রিবেলায় একজন ব্যক্তির শরীরের কমতে শুরু করে। বিশেষ করে ভোর ৪টা নাগাদ এই তাপমাত্রা সর্বনিম্ন হয়। তবে একটা প্রশ্ন এরপরেও রয়ে যায়।

Sleeping Better: মোজা পরে শুলে ঘুম কি গভীর হয়? সত্যিটা জেনে নিন এখনই!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 9:30 PM

অনেকেরই পা খুব ঠান্ডা হয়ে যায়। এর ফলে পায়ে থাকা রক্তবাহী নালীগুলি সংকুচিত হয়ে যায়। পায়ে সঠিকভাবে রক্ত সঞ্চালন হয় না। ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের তথ্য অনুসারে, বিছানায় শোওয়ার আগে কোনওভাবে পদযুগলকে উষ্ণ করে তুলতে পারলে তা ব্রেনে ভালো ঘুমের জন্য বার্তা প্রেরণ করতে থাকে। প্রশ্ন হল পা গরম করার সবচাইতে সোজা উপায় কী? উত্তর হল মোজা। শুনতে যতই আশ্চর্য লাকুক না কেন, পায়ে মোজা পরে ঘুমালে সত্যিই ভালো ঘুম হয়! আর তার পিছনে বৈজ্ঞানিক কারণও রয়েছে। বস্তুত নিদ্রা চক্রে উষ্ণতা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। জানলে অবাক হবেন সমগ্র বিশ্বেই পা গরম রাখার আরও অনেক পদ্ধতি চালু আছে। উদাহরণ হিসেবে রাইস সকস, গরম জলের বোতল, উষ্ণ কম্বল ইত্যাদির কথা বলা যায়।

২০০৭ সালে ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন-এর তরফে করা এক সমীক্ষা থেকে জানা গিয়েছে, যে সকল প্রাপ্তবয়স্করা প্রতিদিন পায়ে গরম মোজা পরে শুয়েছেন তাঁদের নিরুপদ্রব ঘুম হয়েছে।

আমাদের শরীরের অন্দরের তাপমাত্রা বা কোর টেম্পেরেচার ৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট। ২৪ ঘণ্টা বা সারাদিনে মাঝেমধ্যেই এই তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বাড়ে বা কমে। রাত্রিবেলায় একজন ব্যক্তির শরীরের কমতে শুরু করে। বিশেষ করে ভোর ৪টা নাগাদ এই তাপমাত্রা সর্বনিম্ন হয়। তবে একটা প্রশ্ন এরপরেও রয়ে যায়। আর তা হল, পায়ে মোজা পরে বিছানায় শোওয়ার অভ্যেস কি আদৌ স্বাস্থ্যকর? কারও কারও ক্ষেত্রে ফলদায়ক হলে কিছু ব্যক্তিকে চিকিৎসকরা পায়ে মোজা পরে ঘুমাতে নিষেধ করেন।

ইন্টারভেনশনাল পালমোনোলজি এবং স্লিপ মেডিসিন ও স্লিপ মেডিসিনের চিকিৎসকরা জানাচ্ছেন, পায়ে ক্ষত তৈরি হয়েছে কিংবা পায়ের ধমনী বা শিরায় রক্ত সংবহনের সমস্যা রয়েছে সেইসমস্ত ব্যক্তির পায়ে মোজা পরে ঘুমানো উচিত নয়।

আরও এক চিকিৎসক বলছেন, ‘উষ্ণ আবহাওয়ায় বা গ্রীষ্মকালে মোজা পরে ঘুমানো একেবারেই উচিত নয়। এছাড়া যাঁদের পায়ে ছত্রাক সংক্রমণজনিত সমস্যা রয়েছে তাঁদেরও পায়ে মোজা পরলে চলবে না। কারণ এই ধরনের রোগীর পায়ে বাতাস লাগানো অত্যন্ত জরুরি একটি বিষয়।’

এছাড়া মোজা পরলেই তো হবে না, তার সঙ্গে মোজা পরিষ্কার রাখাও দরকার। পুরনো, ময়লা মোজা পরলে কিন্তু ত্বকে সংক্রমণ হতে পারে। বিশেষ করে নাইলনের মতো কৃত্রিম উপাদান দিয়ে প্রস্তুত মোজা পরলে ত্বকে সংক্রমণ হওয়ার আশঙ্কা বেশি থাকে।

মোজা পরতে না পরলে কী করবেন?

উপরিউক্ত আলোচনা থেকে একটা বিষয় স্পষ্ট যে সকলের পক্ষে মোজা পরে থাকা সম্ভব নয়। সেক্ষেত্রে মোজা ছাড়াও আরও কিছু উপায়ে পা গরম রাখা যায়।

• ঘুমাতে যাওয়ার আগে উষ্ণ জলে পা ডুবিয়ে রাখ রাখুন।

• পায়ে স্লিপার গলিয়ে ঘুমাতে পারেন।

• বোতলে গরম জল পুরুন। এরপর ওই জলের বোতলটি পায়ের কাছাকাছি রেখে ঘুমান।

• একটি উষ্ণ কম্বল বা চাদর দিয়ে পা ঢেকে ঘুমান।

• শুতে যাওয়ার ১ থেকে ২ ঘণ্টা আগে ঈষদুষ্ণ জলে স্নান করুন।