Throat Cancer: বাড়ছে গলার ক্যানসার যেসব লক্ষণ দেখলেই সতর্ক হওয়া জরুরি

Throat Cancer Symptoms: বেষেণা বলছে নারীদের তুলনায় পুরুষরা এই ক্যান্সারে বেশি শিকার হন। অত্যধিক ধূমপান, মদ্যপানের কারণে গলার ক্যান্সার হতে পারে।

Throat Cancer: বাড়ছে গলার ক্যানসার যেসব লক্ষণ দেখলেই সতর্ক হওয়া জরুরি
বাড়ছে গলার ক্যানসার, যেসব লক্ষণ দেখলেই সতর্ক হওয়া জরুরি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 7:00 PM

ক্যানসার (Cancer) নামটা শুনলেই মানুষের মধ্যে একটা ভয়ের উদ্রেক হয়। যেটা খুব একটা অস্বাভাবিক নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার WHO-এর  রিপোর্ট অনুযায়ী, বিশ্বের যে রোগে মানুষ সবচেয়ে বেশি মারা যান তার মধ্যে দ্বিতীয়তে রয়েছে এই মারণ রোগ ক্যানসার। ত্বক, ফুসফুস, প্রস্টেট ক্যানসারের মতো গলাতেও ক্যানসার (Throat Cancer) হয়। গলার কোষ থেকে মূলত এই ক্যানসার শুরু হয়। তারপর এটি গলার পিছনের দিকে নরম হাড়ে ছড়িয়ে পরে। গবেষেণা বলছে নারীদের তুলনায় পুরুষরা এই ক্যানসার বেশি শিকার হন। অত্যধিক ধূমপান (Smoking), মদ্যপানের কারণে গলার ক্যানসার হতে পারে। এছাড়াও তামাক চিবোনোর কারণে, কিংবা পুষ্টির অভাবেও এই সমস্যা দেখা দিতে পারে। আসুন গলার ক্যানসারের সাধারণ কিছু উপসর্গ সম্বন্ধে জেনে নেওয়া যাক…

শ্বাস নিতে অসুবিধা: গলায় ক্যানসার বাসা বাঁধলে শ্বাস নিতে সমস্যা হতে পারে। যদি দীর্ঘদিন এই সমস্যা লেগে থাকে তবে অবিলম্বে বিশেষজ্ঞর পরামর্শ নিতে হবে।

গলায় মুখে ব্যথা: অনেক সময়ই আমাদের গলায় ব্যথা হয়। কিন্তু জ্বর, সর্দি বিভিন্ন কারণে হচ্ছে বলে আমরা এটিকে খুব একটা গুরুত্ব দিই না। এটি কিন্তু গলার ক্যান্সারের অন্যতম উপসর্গ। এছাড়াও অনেক সময় মুখের ভিতর সাদা দাগ সহ ব্যথা হয়। এই ধরনের সমস্যা দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

চোয়াল ও জিহ্বায় সমস্যা: গলার ক্যানসারের আর একটি লক্ষণ হল জিহ্বায় ঘা ও ক্ষত। এছাড়াও চোয়াল নাড়াতে সমস্যা হয়।

দীর্ঘদিন ধরে কাশি: টানা অনেকদিন ধরে কাশি কিন্তু মোটেই ভাল লক্ষণ নয়। এটি ক্যানসারের অন্যতম একটি উপসর্গ।

দাঁতের সমস্যা: গলায় ক্যানসার বাসা বাঁধলে অনেক সময় দাঁত নড়বড়ে হয়ে যায়। দাঁত পড়েও যায় অনেক সময়।

গলার স্বর পরিবর্তন: হঠাৎ করেই যদি দেখেন আপনার গলার স্বর পরিবর্তন হয়ে যাচ্ছে তবে অবিলম্বে ব্যবস্থা নিন। কারণ গলায় ক্যানসার দেখা দিলে গলার স্বর পরিবর্তন হয়ে যায়।

খাবার গিলতে সমস্যা: গলার ক্যানসারের একটি পরিচিত লক্ষণ হল খাবার গিলতে সমস্যা। এক্ষেত্রে খাবার গেলার সময় অসুবিধা হয়। গলায় ব্যথা লাগে।

ওজন হ্রাস: অন্যান্য ক্যানসারের মতো গলায় ক্যানসার দেখা দিলেও কোনও কারণ ছাড়াই ওজন কমে যেতে থাকে। এরকমটা হলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।