Summer Throat Pain: গরমে গলা ব্যথায় ভুগছেন? ঘরোয়া টোটকায় সেরে উঠুন সহজে…

Summer Health Tips: গরম কালে গলা ব্যথা হলে ওষুদ হিসেবে দারুণ কাজ করে আইসক্রিম। অবাক হচ্ছেন? দেখে নিন কী ভাবে খাবেন...

Summer Throat Pain: গরমে গলা ব্যথায় ভুগছেন? ঘরোয়া টোটকায় সেরে উঠুন সহজে...
আইসক্রিমেই সারবে গলাব্যথা
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 8:01 AM

সকাল ৯ টা বাজলেই যেন গরমে টেকা দায়। সারাদিন ধরে গরম বাতাস আর ঘাম চ্যাটচ্যাটে আবহাওয়ার সঙ্গে শরীরকে মানিয়ে নিতে হয়। বাড়ির বাইরে বেরোলে যেন কষ্ট হয় আরও বেশি। যত দুপুর গড়িয়ে বিকেল হয় ততই যেন চেপে বসে অস্বস্তি। সারাদিন এসি-ঘরে কাটানোর পর যখন ঘেমে-নেয়ে বাড়ি ফিরতে হয় তখন তার যে কষ্ট তা যাদের রোজ পোহাতে হয় একমাত্র তাঁরাই জানেন। রোজ যে বিকেল-সন্ধ্যেতে বৃষ্টি হচ্ছে তাও নয়। কিন্তু কিছুদিন এরকমও হয় যে ঘেমে-নেয়ে অফিস থেকে ফেরার পথে বৃষ্টিতে ভিজে যেতে হল। আবার যেদিন বৃষ্টি নেই সেদিন অফিস থেকে বাড়ি ফিরে স্নান করতেই হয়। আর এই ঠান্ডা-গরমেই জাঁকিয়ে বসে সর্দি-জ্বর, গলা ব্যথার মত সমস্যা। সঙ্গে ভাইরাল জ্বর, কোভিড এসব তো আছেই।

কোভিডেরও কিন্তু প্রধান উপসর্গ হল গলায় ব্যথা। যাঁদের টনসিলের সমস্যা রয়েছে তাঁদের গলায় সক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে সবচাইতে বেশি। আর গলায় ব্যথা হলে খাওয়া যায় না। কথা বলতেও কষ্ট হয়। সেই সঙ্গে বার বার গলা শুকিয়ে যায়, গলা জ্বালা করে। এদিকে গহরম লাগছে অন্যদিকে গলায় ব্যথা- দুই বিপরীতমুখী অবস্থার সঙ্গে মানিয়ে নেওয়া খুবই চাপের। গলার সমস্যায় অবর্থ্য ওষুধ হল গার্গল করা। তবে গরমের দিনে বারবার গার্গল করতেও একটু সমস্যা হয়।  গলার এই সংক্রমণ তিনদিনের বেশি স্থায়ী হয় না। এবার সামান্য প্রয়োজনে অ্যান্টিবায়োটিক না খাওয়ারই পরামর্শ দেন চিকিৎসকেরা। বরং কাজে লাগান ঘরোয়া এই সব টোটকা। তাতে মুক্তি পাবেন সমস্যার হাত থেকে।

মধু- গলা ব্যথার সমস্যায় সবচাইতে ভাল কাজ করে মধু। গরম জলের সঙ্গে মধু খেলে গলায় আরাম পাোয়া যায়। সেই সঙ্গে যদি কাশির সমস্যা থাকে তাহলে মধুর সঙ্গে সামান্য গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিতে পারেন। এছাড়াও খেতে পারেন চায়ের সঙ্গে। এতেও কিন্তু ভাল ফল পাওয়া যায়। দিনের মধ্যে অন্তত তিবনার মধু দিয়ে চা খান।

স্যুপ– এই সময় গরম স্যুপ খেতেও বেশ লাগে। স্যুপ যেমন খেতে ভাল হয় তেমনই স্যুপের একাধিক উপকারিতাও থাকে। টমেটো বা লাউ দিয়ে স্যুপ বানিয়ে নিন। সঙ্গে সামান্য আদা, রসুন, লবঙ্গ ফেলে দিন। এতে গলাতেও আরাম পাবেন কমবে কাশির সমস্যা।

আদা- গরম হোক বা শীত- আদার কিন্তু একাধিক উপকারিতা থাকে। আদা, তুলসিপাতা আর গোলমরিচ দিয়ে চা বানিয়ে খেতেই পারেন। যতবার খেতে পারবেন ততই ভাল। এছাড়াও আদার টুকরোয় সামান্য নুন মাখিয়ে মুখের মধ্যে ফেলে রাখুন। এতেও কিন্তু খুশখুশে কাশির সমস্যা কমে।

মুসুর ডাল- গলা ব্যথার সমস্যায় খুব ভাল কাজ করে মুসুরের ডাল। মুসুরের ডালে রসুন, পেঁয়াজ, আদা আর টমেটো দিয়ে স্যুপ বানিয়ে খান। এতে গলাতেও আরাম পাওয়া যাবে। সঙ্গে শরীরও থাকবে ভাল।

আইসক্রিম- শুনেই অবাক লাগছে? ভাবছেন গলা ব্যথার মধ্যে কী ভাবে ঠান্ডা খাবেন! সম্প্রতি সমীক্ষা থেকে উঠে এসেছে এই তথ্য। তবে খাওয়ার পদ্ধতি আলাদা। আইসক্রিমের মধ্যে তুলসি পাতা, কারিপাতা, দারচিনি আর আদা মিশিয়ে নিয়ে ব্লেন্ড করে খান। এতে খেতে ভাল লাগবে সেই সহ্গে কমবে গলা ব্যথাও।