Ayurvedic Tips: খাবার খাওয়ার পর কেন স্নান করা উচিত নয়? উত্তর দিলেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ

Health Tips: খাবার খাওয়ার পর স্নান করার অভ্যাস স্বাস্থ্য কর নয়। আয়ুর্বেদ এটিকে আর্থ্রাইটিস থেকে চর্মরোগের প্রধান কারণ হিসেবেও বিবেচনা করা হয়।

Ayurvedic Tips: খাবার খাওয়ার পর কেন স্নান করা উচিত নয়? উত্তর দিলেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ
খাবার খাওয়ার পর স্নান করতে বারণ করছে আয়ুর্বেদ!
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 12:19 PM

আয়ুর্বেদে (Ayurveda) এমন অনেক পদ্ধতি সম্পর্কে উল্লেখ করা রয়েছে, যা আমাদের সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। সুস্থ জীবনযাপনের জন্য আয়ুর্বেদে একাধিক উপায় উল্লেখ রয়েছে। সবচেয়ে বড় বিষয় হল, আয়ুর্বেদে যে সব উপাদান বা চিকিৎসা পদ্ধতি ব্যবহৃত হয় তার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আপনি হয়তো অনেক সময় বাড়ির বড়দের বলতে শুনেছেন – গভীর রাত পর্যন্ত জাগা উচিত নয়, খালি পেটে ঘুমানো উচিত নয়, ভোরবেলা ঘুম থেকে ওঠা উচিত ইত্যাদি। আপনি যদি একটু আয়ুর্বেদ শাস্ত্রের দিকে পক্ষপাত করেন তাহলে দেখবেন, এই বিষয়গুলো আয়ুর্বেদও উল্লেখ রয়েছে। আপনি যদি এই বিষয়গুলো এখনও মেনে না চলেন, তাহলে কিন্তু খুব ভুল করছেন। একই ভাবে, অনেকেই খাবার খাওয়ার পর স্নান করেন, এই বিষয় সম্পর্কে বলা হয়েছে আয়ুর্বেদে।

এই প্রসঙ্গে আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ অপর্ণা পদ্মনাভানি নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেছেন একটি পোস্ট। তিনি জানিয়েছেন যে, খাবার খাওয়ার পর স্নান করার অভ্যাস স্বাস্থ্য কর নয়। আয়ুর্বেদ এটিকে আর্থ্রাইটিস থেকে চর্মরোগের প্রধান কারণ হিসেবেও বিবেচনা করা হয়।

বিশেষজ্ঞদের মতে, ভারী খাবার খাওয়ার পর একদমই স্নান করা উচিত নয়। কারণ খাবার খাওয়ার পর শরীরে হজমের প্রক্রিয়া শুরু হয়ে যায়। এই অবস্থায় স্নান করলে পেশিতে টান ধরার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। এতে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে।

আয়ুর্বেদের মতে, খাবার খাওয়ার পর শরীরে এক বিশেষ প্রক্রিয়া শুরু হয়ে যায়। এতে শরীরের তাপমাত্রা এক বা দু’ডিগ্রি বেড়ে যায়। এতে খাবার সহজে হজম হয়। পাকস্থলীতে যখন হজম প্রক্রিয়া চলে তখন রক্ত প্রবাহও বেড়ে যায়। এই অবস্থায় স্নান করলে, শীতল প্রভাব পড়ে। এতে হজম প্রক্রিয়ায় সমস্যা তৈরি হয়।

আয়ুর্বেদের মদতে, খাবার খাওয়া পর স্নান করলে স্নান করলে হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। এর কারণে খাবারের পুষ্টি কার্যকরভাবে শরীরে পাওয়া যায় না। এর ফলে শরীরে বাত থেকে শুরু করে চর্মরোগের সমস্যা দেখা দেয়।

খাবার খাওয়ার কতক্ষণ পরে স্নান করলে শরীরে কোনও সমস্যা হবে না, সেই সম্পর্কেও বলা হয়েছে আয়ুর্বেদে। আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ অপর্ণার মতে, খাবার খাওয়ার দু’ঘণ্টা পর আমি স্নান করতে পারেন। এতে শরীরে কোনও সমস্যা দেখা দেবে না। কিন্তু সবচেয়ে ভাল হয় যদি আপনি খাবার খাওয়ার আগে স্নান করেন। এটাই স্বাস্থ্যকর অভ্যাস।