Coronavirus Cases On Rise: ফের বাড়ছে কোভিড, কোন কোন লক্ষণ দেখলে সাবধান হবেন!

COVID Symptoms: জানুয়ারি মাসে ওমিক্রনের সংক্রমণ স্তিমিত হওয়ার পর নিম্নমুখী কোভিড গ্রাফ। আক্রান্তর সংখ্যা নিম্নমুখী। কোভিড মৃত্যু প্রায় নেই বললেই চলে। তবুও এই কয়েকটি উপসর্গ উপেক্ষা নয়...

Coronavirus Cases On Rise: ফের বাড়ছে কোভিড, কোন কোন লক্ষণ দেখলে সাবধান হবেন!
যে সব সমস্যা দেখলে প্রথমেই সতর্ক হবেন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 3:03 PM

কোভিডের প্রককোপ আগের তুলনা. অনেকখানিই কমেছে। এমনকী কোভিডের টিকাও অনেকেই পেয়েছেন। এছাড়াও যাবতীয় সতর্কতা মূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। জোরদার চলছে কোভিডের বুস্টার ডোজ দেওয়া। বর্তমানে কোভিডের নতুন রিকম্বিন্যান্ট XE সংক্রমণ চলাচ্ছে বিশ্বের বেশ কিছু জায়গায়। ভারতে কয়েক সপ্তাহ ধরে কোভিডের গ্রাফ নিম্নগামী। কিন্তু কোভিডের প্রভাব এখনও কাটেনি। তাই কোভিডের বিভিন্ন লক্ষণ, উপসর্গ সম্বন্ধে আমাদের সবাইকেই সাবধানে থাকতে হবে। সেই সঙ্গে যথা সময়ে চিকিৎসা শুরু করতে হবে। চিকিৎসা যত দেরিতে শুরু হবে ততই কিন্তু পরিস্থিতি জটিলতার দিকে যেতে পারে। এছাড়াও কোভিড নিয়ন্ত্রণে রাখার আরেকটি অন্যতম শর্ত হল পরিষ্কার-পরিচ্ছন্নতা মেনে চলা। হাঁচি-কাশির সমস্যা হলে, সর্দির সমস্যা হলে কিন্তু নিজেকে অন্যদের থেকে দূরে রাখুন। সেই সঙ্গে মাস্ক পরতে কিন্তু ভুলবেন না। প্রাকৃতিক ভাবে নিজের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা খুবই জরুরি।

বর্তমানে, করোনভাইরাসটির ওমিক্রন রূপটি মহাদেশ জুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। Omicron-BA.1, BA.2 এবং BA.1 এবং BA.2-এর রিকম্বিন্যান্টের তিনটি সাব ভ্যারিয়েন্ট যা XE- নামে পরিচিত এবং বিশ্বব্যাপী সংক্রমণ ছড়াচ্ছে। জানুয়ারি মাসে ওমিক্রনের হাত ধরে এসেছিল কোভিডের তৃতীয় ঢেউ। এই সমক্রমণ যে ভাবে ছড়িয়ে পড়েছিল তাতে প্রচুর মানুষ আক্রান্ত হয়েছিলেন। যদিও কোনও মৃত্যুর ঘটনা সামনে আসেনি। তবুও বয়স্কস গর্ভবতী বা বিভিন্ন কোমর্বিডিটি রয়েছে এমন মানুষদের কিন্তু প্রথম থেকেই সতর্ক থাকতে হবে। আর তাই যে সব লক্ষণ এড়িয়ে যাবেন না-

*কোভিডে একটা ক্লান্তি থাকেই। যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁদের মধ্যেও যেমন এই ক্লান্তির সমস্যা থাকে তেমনই কিন্তু কোভিড থেকে সেরে উঠলেও থেকে যাচ্ছে এই ক্লান্তির সমস্যা। এমনকী কোভিড থেকে সেরে ওঠার পরও থেকে যাচ্ছে এই সমস্যা।

*এছাড়াও কোভিডে আক্রান্ত হলে থেকে যায় মাথা ব্যথার মত সমস্যাও। কোভিডে মাথাব্যথা খুবই সাধারণ লক্ষণ। তবে বিভিন্ন সংক্রমণের প্রাথমিক লক্ষণ হল এই মাথাব্যথা।

*পেশীতে ব্যথা- কোভিডের প্রথম তরঙ্গ থেকেই এই সমস্যা ছিল। তৃতীয় তরঙ্গেও এই একই সমস্যা ছিল। এই পেশির ব্যথা কিন্তু কোভিড সেরে যাওয়ার পরও ছিল। প্রায় ৬ মাস পর্যন্ত কিন্তু এই সমস্যা স্থায়ী ছিল।

*জ্বর- জ্বর কোভিডের খুব সাধারণ একটি লক্ষণ। আর তাই শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইচের উপর বেড়ে গেলেই সতর্ক থাকুন। তবে প্রয়োজনে প্যারাসিটামল খাবেন। ফেলে রাখবেন না। এছাড়াও আবহাওয়া পরিবর্তন, অতিরিক্ত গরম থেকেও কিন্তু অনেকে সর্দি-কাশির সমস্যা, জ্বরে ভুগছেন। আর তাই কিন্তু সতর্ক থাকতেই হবে।

এসব সমস্যা না থাকলেও আরও যা কিছু মেনে চলবেন- 

মাস্ক পরতে ভুববেন না।

অতিরিক্ত ভিড়, জনসমাগম এড়িয়ে চলুন

সর্দি, কাশির সমস্যা হলে নিজেকে অন্য ঘরে রাখুন। বিশেষত বাড়িতে যদি অসুস্থ বয়স্ক কোনও ব্যক্তি বা শিশু থাকেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Quarantine: কোভিড হোক বা না হোক, শরীর একটু খারাপ হলে কোয়ারেন্টাইনই হল সবচেয়ে ভাল অভ্যাস