Women Health: শীতের মরসুমে কীভাবে খেয়াল রাখবেন নিজের? দেখে নিন ডায়েটে কী কী পরিবর্তন আনবেন

শীতের মরসুম শুরু হতে চলেছে। ঋতুর ওপর নির্ভর করে শরীরের অনেক বিষয়ই। একজন ব্যক্তির পুষ্টির প্রয়োজনীয়তা মরসুমের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। অতএব প্রতি ঋতুতে আপনার শরীরকে সঠিক ধরণের পুষ্টি সরবরাহ করা খুব গুরুত্বপূর্ণ। বিশেষত মহিলাদের।

Women Health: শীতের মরসুমে কীভাবে খেয়াল রাখবেন নিজের? দেখে নিন ডায়েটে কী কী পরিবর্তন আনবেন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 1:20 PM

শীতের মরসুম শুরু হতে চলেছে। ঋতুর ওপর নির্ভর করে শরীরের অনেক বিষয়ই। একজন ব্যক্তির পুষ্টির প্রয়োজনীয়তা মরসুমের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। অতএব প্রতি ঋতুতে আপনার শরীরকে সঠিক ধরণের পুষ্টি সরবরাহ করা খুব গুরুত্বপূর্ণ। বিশেষত মহিলাদের। কারণ জীবনধারা পরিবর্তনের জন্য মহিলাদের মধ্যে ত্বক, চুল, হাড় এবং স্বাস্থ্য জনিত একাধিক সমস্যা দেখা দেয়। মহিলাদের নিজেদের যত্ন নেওয়ার জন্য কিছু পুষ্টির প্রয়োজন। আসুন জেনে নেওয়া যাক শীতের মরসুমে সুস্থ থাকার জন্য মহিলারা ডায়েটে কোন খাবারগুলি অন্তর্ভুক্ত করবেন।

ভিটামিন সি

ভিটামিন সি-এর জন্য আপনি কমলা, লেবু, কিউই, পেঁপে এবং পেয়ারা ইত্যাদি সাইট্রাস ফল খেতে পারেন। এগুলিতে ভিটামিন সি বেশি পরিমাণে থাকে। এটি আমাদের ত্বককে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপরন্ত এই ভিটামিন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তোকে। এটি শীতকালে পুনরাবৃত্ত রোগগুলিকে আপনার থেকে দূরে রাখে।

সবুজ শাক সবজি

সবুজ শাক সবজি একাধিক গুরুত্বপূর্ণ ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা আমাদের শরীরের জন্য অপরিহার্য। উদাহরণস্বরূপ, পালং শাক ভিটামিন এ এবং সি এর একটি ভাল উৎস। সবুজ শাক সবজি প্রোটিন, ভিটামিন, খনিজ এবং আয়রন সমৃদ্ধ হয়। এই উপাদানগুলি একাধিক স্বাস্থ্য অবস্থার জন্য অত্যন্ত উপকারী। এটি ত্বককে সুস্থ রাখতেও সাহায্য করে। শীতের মরসুমি সবুজ শাক সবজি গুলি এই কারণেই এত বেশি জনপ্রিয়।

গরম মশলা

ভারতীয় মশলা গুলি একাধিক স্বাস্থ্য উপকারিতা সরবরাহ করে। এর মধ্যে জাফরান, হলুদ, দারুচিনি এবং এলাচের মতো ভারতীয় মশলা শীতকালে খুব সহায়ক, কারণ এই মশলা গুলি শরীরে প্রয়োজনীয় তাপ সরবরাহ করে। এছাড়া এগুলি সর্দি, কাশি এবং ফ্লুর মতো সাধারণ রোগ গুলিকে প্রতিরোধ করতে সাহায্য করে। আপনি এই মশলাগুলি বিভিন্নভাবে খেতে পারেন। আপনি গরম পানীয়র সঙ্গে এই মশলাগুলি যোগ করেও পান করতে পারেন।

শুকনো ফল

শুকনো ফল ঠান্ডা আবহাওয়ায় শরীরকে গরম রাখতে সহায়তা করে। খেজুর এবং ডুমুরের মত কিছু ফলকে শুকনো অবস্থায় শীতকালে খাওয়া যেতে পারে। এই ফল গুলি ক্যালসিয়াম এবং আয়রনের সমৃদ্ধ উৎস। এগুলি শরীরকে গরম রাখার পাশপাশি একাধি স্বাস্থ্য উপকারিতাও প্রদান করে। এগুলি শরীরের শক্তির স্তর বাড়াতেও সহায়তা করে এবং সাধারণত এই ফুলি গরম দুধ দিয়ে খাওয়া হয়।

ঘি খান

শীতকাল তীব্র ঠান্ডার কারণে আমাদের ত্বক এবং চুল শুষ্ক করে তোলে। তাই, শরীরের পুষ্টির জন্য ঘি খেতে পারেন। তার সঙ্গে ঘি ত্বককের কোমলতা বজায় রাখতেও সাহায্য করবে। ঠান্ডা আবহাওয়ায় আপনার শরীরকে গরম রাখতেও ঘি কাজ করে।

আরও পড়ুন: কাঁঠাল খেয়ে কি আপনি রক্তে শর্করার পরিমাণকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন? জেনে নিন