MSP: কেন্দ্রের দেওয়া ধানের দামে সায় নেই ১৪ রাজ্যের, পশ্চিমবঙ্গ দাম চাইছে…

Paddy: ২০২২-২৩ অর্থবর্ষের জন্য ৮ জুন বিভিন্ন শস্যের ন্যূনতম সহায়ক মূল্যের ঘোষণা করে কেন্দ্র। প্রতি কুইন্টাল ধান (সাধারণ) ২ হাজার ৪০ টাকা এবং উন্নতমানের ধানের প্রতি কুইন্টাল দাম ২ হাজার ৬০ টাকা ধার্য করে কেন্দ্র।

MSP: কেন্দ্রের দেওয়া ধানের দামে সায় নেই ১৪ রাজ্যের, পশ্চিমবঙ্গ দাম চাইছে...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 2:06 PM

নয়াদিল্লি: ধানের ন্যূনতম সহায়ক মূল্য বা এমএসপি (Minimum Support Price) এ বছর কত দেওয়া হবে তা দিন কয়েক আগেই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু কেন্দ্রের প্রস্তাবিত দামের সঙ্গে এক মত হল দেশের ১৪ রাজ্য। কেন্দ্রের প্রস্তাবিত দামের থেকে ন্যূনতম সহায়ক মূল্য বেশি হওয়া দরকার বলে মনে করে এই রাজ্যগুলি। সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও।  ইতিমধ্যেই সেই সহায়ক মূল্যের ব্যাপারে কেন্দ্রকে চিঠি দিয়েছে রাজ্যগুলি। তবে বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্য এ ব্যাপারে অবশ্য কোনও উত্তর দেয়নি।

২০২২-২৩ অর্থবর্ষের জন্য ৮ জুন বিভিন্ন শস্যের ন্যূনতম সহায়ক মূল্যের ঘোষণা করে কেন্দ্র। প্রতি কুইন্টাল ধান (সাধারণ) ২ হাজার ৪০ টাকা এবং উন্নতমানের ধানের প্রতি কুইন্টাল দাম ২ হাজার ৬০ টাকা ধার্য করে কেন্দ্র। কিন্তু তাতে খুশি নয় দেশের অধিকাংশ রাজ্য। কমিশন ফর এগ্রিকালচার কস্টস অ্যান্ড প্রাইসেস (CACP)-এর রিপোর্ট অনুসারে, বিভিন্ন রাজ্য যে দামের প্রস্তাব দিয়েছে তা ২ হাজার টাকা থেকে সাড়ে চার হাজার টাকা।

ধানের ন্যূনতম সহায়ক মূল্যের ব্যাপারে কেন্দ্রের সঙ্গে সহমত প্রকাশ না করা রাজ্য গুলি হল- অন্ধ্রপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, ছত্তীসগঢ়, গুজরাত, ঝাড়খণ্ড, জম্মু কাশ্মীর, কর্নাটক, কেরল, মহারাষ্ট্র, ওড়িশা, পঞ্জাব, তামিলনাড়ু ও তেলঙ্গানা। আন্দামান নিকোবরও কেন্দ্রের ঘোষিত দামে সন্তুষ্ট নয়। তবে এই সব রাজ্যই কেন্দ্রের দেওয়া দামের থেকে বেশি দাম চেয়েছে। ব্যতিক্রম কেবলে জম্মু ও কাশ্মীর। তারা আবার কেন্দ্রের থেকে কম দাম চেয়ে বসেছে।

রাজ্যগুলির মধ্যে সবথেকে বেশি দাম চেয়েছে তেলঙ্গানা। তাঁরা প্রতি কুইন্টাল ধানের জন্য ৪ হাজার ৫১৩ টাকা চেয়েছে। মহারাষ্ট্র চেয়েছে ৪ হাজার ৪৫২ টাকা। কেরল চেয়েছে ৩ হাজার ৪১৭ টাকা, পঞ্জাব ৩ হাজার ৮৫ টাকা, অন্ধ্রপ্রদেশ ২ হাজার ৯৩৩ টাকা এবং ওড়িশা ২ হাজার ৯৩০ টাকা চেয়েছে। সেখানে পশ্চিমবঙ্গ চেয়েছে ২ হাজার ৪৭০ টাকা। বিহার, গুজরাত, ছত্তীসগঢ় পশ্চিমবঙ্গ থেকে বেশি দামের প্রস্তাব রেখেছে।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, বিজেপি শাসিত উত্তর প্রদেশ, অসম, হরিয়ানা, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ এবং উত্তরাখণ্ড ধানের দাম নিয়ে কোনও প্রস্তাবই দেয়নি। দেশের মধ্যে ধান উৎপাদনে শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, পঞ্জাব, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, তামিলনাড়ু, ছত্তীসগঢ়, বিহার এবং অসম। ধানের সহায়ক মূল্যে এই সব রাজ্যের প্রায় ১ কোটি ১৭ লক্ষ কৃষক উপকৃত হয়েছিলেন গত অর্থবর্ষে। রাজ্য গুলির চাহিদা অনুসারে, কেন্দ্র ধানের দামে কোনও পরিবর্তন আনে কি না সেটাই দেখার।