Kashmir : সোপিয়ানে নিকেশ দুই লস্কর জঙ্গি, গুলির লড়াইয়ে শহিদ এক জওয়ান

Terrorist Killed: শেষ দুই সপ্তাহে ১৫ জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে বলেও জানিয়েছে কাশ্মীর পুলিশ।

Kashmir : সোপিয়ানে নিকেশ দুই লস্কর জঙ্গি, গুলির লড়াইয়ে শহিদ এক জওয়ান
কাশ্মীরে কড়া প্রহরায় নিরাপত্তারক্ষী বাহিনী। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 5:49 PM

শ্রীনগর: উপত্যকায় অশান্তি কিছুতেই কাটছে না। পুঞ্চের পর এবার দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান। গোপন সূত্রে নিরাপত্তা রক্ষী বাহিনীর জওয়ানরা জানতে পারেন, সোপিয়ানে গা ঢাকা দিয়ে রয়েছে লস্কর জঙ্গিরা। সেই মতো অভিযান চালান জঙ্গিরা। গুলির লড়াই শুরু হয় দুই পক্ষের মধ্যে। সংঘর্ষে দুই লস্কর-ই-তৈবা জঙ্গিকে নিকেশ করেছে ভারতীয় সেনা। গুলির লড়াইয়ে শহিদ হয়েছেন এক সেনা জওয়ান। জখম হয়েছেন আরও দুই জওয়ান।

কিছুদিন আগেই উত্তর প্রদেশের সাহারানপুরের বাসিন্দা এক কাঠের মিস্ত্রিকে হত্যা করেছিল জঙ্গিরা। ওই কাঠের মিস্ত্রি কাশ্মীরে কাজে গিয়েছিলেন। আজ যে জঙ্গিদের নিকেশ করা হয়েছে, তাদের মধ্যে একজনকে শনাক্ত করতে পেরেছে জম্মু ও কাশ্মীর পুলিশ। নাম আদিল ওয়ানি। উত্তর প্রদেশের কাঠের মিস্ত্রিকে হত্যায় যুক্ত ছিল এই লস্কর জঙ্গি।

কাশ্মীর পুলিশের ইনস্পেক্টর জেনারেল বিজয় কুমার এক টুইটে জানিয়েছেন, আদিল ওয়ানি ২০২০ সালের জুলাই মাস থেকে উপত্যকায় সক্রিয় ছিল। শেষ দুই সপ্তাহে ১৫ জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে পুঞ্চের জঙ্গলে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই এখনও চালিয়ে যাচ্ছেন নিরাপত্তা রক্ষী বাহিনীর জওয়ানরা। আজ প্রায় দশ দিন ধরে চলে আসছে সংঘর্ষ। পুঞ্চের এই লড়াই বিগত কয়েক বছরে কাশ্মীরের সবথেকে বড় জঙ্গিদমন অভিযানের মধ্যে একটি। গুলির লড়াইয়ে শহিদ হয়েছে নয় জন জওয়ান। তাঁদের মধ্যে দু’জন জুনিয়র কমিশনড অফিসার (JCO) রয়েছেন। এত দীর্ঘ সময়ের সংঘর্ষ সাম্প্রতিক অতীতে দেখেনি কাশ্মীর। আর এতক্ষণ ধরে যেভাবে জঙ্গিরা গা ঢাকা দিয়ে রাখছিল, তাতে তাদের লড়াইয়ের কৌশল বেশ অন্যধরনের ছিল। এদিকে কোনও জঙ্গি নিকেশ হয়েছে কিনা, তাও এখনও পর্যন্ত নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। কারণ, এখনও পর্যন্ত কোনও জঙ্গির দেহ পাওয়া যায়নি। পুঞ্চের জঙ্গলে ৮-৯ কিলোমিটার এলাকা জুড়ে গোটা এলাকা ঘিরে ফেলে হয়েছিল। কিন্তু তারপরেও এখনও পর্যন্ত কোনও জঙ্গির দেহ পাওয়া যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, ওই জঙ্গিদের দলের সঙ্গে পাকিস্তানের কমান্ডোরাও থাকতে পারে। কিন্তু তাদের নিকেশ করা না হওয়া পর্যন্ত এই বিষয়ে আমরা চূড়ান্ত কিছু বলতে পারছি না।

এই মুহূর্তে কী পরিস্থিতি রয়েছে পুঞ্চে? সেনা আধিকারিকরা এখনই আর নতুন করে কোনও জওয়ানকে হারাতে চাইছেন না। আপাতত জঙ্গিদের জঙ্গলের একটি প্রান্তে কোনঠাসা করে দেওয়া হয়েছে। জওয়ানদের সাহায্যের জন্য অভিযানে নেমেছেন সেনার প্যারা কমান্ডোরা এবং হেলিকপ্টার দিয়েও নজরদারি চালানো হচ্ছে।

আরও পড়ুন : Kashmir: উরিতে হামলা চালাতে পারে জঙ্গিরা, উপত্যকা জুড়ে নিশ্ছিদ্র নিরাপত্তা