Manipur Earthquake: শনিবার কেঁপে উঠল মণিপুর, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৮

Richter scale: অন্যদিকে ৪ জুলাই আন্দামান সাগরে একের পর এক কম্পন অনুভূত হয়েছিল। ভূমিকম্পের কারণে বারবার কেঁপে উঠেছিল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ।

Manipur Earthquake: শনিবার কেঁপে উঠল মণিপুর, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৮
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2022 | 8:04 AM

মইরাং: শনিবার রাতে ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠেছিল মণিপুর (Manipur)। ন্যাশনাল সেন্টার অব সিসমোলজি (National Center for Seismology) জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতা খুব বেশি ছিল না। রিখটার স্কেল থেকে জানা গিয়েছে ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৮। এসসিএস সূত্রে জানা গিয়েছে, শনিবার রাত ১১.৪২ নাগাদ কম্পন অনুভূত হয়েছিল। মণিপুরের পূর্ব-দক্ষিণপূর্বে অবস্থিত মইরাং ভূমিকম্পের উৎসস্থল হিসেবে চিহ্নিত করেছে ন্যাশনাল সেন্টার অব সিসমোলজি। তবে মণিপুরের এই ভূমিকম্পে এখনও অবধি ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি।

টুইটে এনসিএস জানিয়েছে, “১৬ জুলাই শনিবার, রাত ১১টা ৪২ মিনিট নাগাদ মণিপুরের মইরাংয়ে ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৮। ভূমিকম্পের গভীরতা ছিল ৯৪ কিলোমিটার।” এর আগে চলতি মাসের ৫ জুলাই অসমে ভূমিকম্প অনভূত হয়েছিল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৭। অসমে হওয়া ভূমিকম্পের গভীরতা ছিল ৩৫ কিলোমিটার। সকাল ১১টা ৩ মিনিট নাগাদ কম্পন অনভূত হয়েছিল।

অন্যদিকে ৪ জুলাই আন্দামান সাগরে একের পর এক কম্পন অনুভূত হয়েছিল। ভূমিকম্পের কারণে বারবার কেঁপে উঠেছিল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। এসিএস জানিয়েছিল, রিখটার স্কেল অনুযায়ী আন্দামানে ৫.০ মাত্রার ভূমিকম্প হয়েছিল। ভোর ৫টা ৫৭ মিনিটে এই কম্পন অনুভূত হয়। এসিএস জানিয়েছিল, রিখটার স্কেলে ২৪ ঘণ্টায় মোট ২৪টি কম্পন অনুভূত হয়েছিল।