Uttarakhand Avalanche: ভয়াবহ তুষারধস উত্তরাখণ্ডে, উদ্ধার ৯ পর্বতারোহীর দেহ, এখনও নিখোঁজ ২৭

Uttarakhand Avalanche: আইটিবিপি, এসডিআরএফ, এনডিআরএফ একসঙ্গে উদ্ধারকাজ চালাচ্ছে। উত্তরাখণ্ডের মাতালি ক্যাম্প থেকেব আইটিবিপি জওয়ানদের আরও কয়েকটি দল পাঠানো হয়েছে। হাই অল্টিটিউড ওয়ারফেয়ার স্কুলের তরফেও উদ্ধারকাজে সাহায্য করা হয়েছে।

Uttarakhand Avalanche: ভয়াবহ তুষারধস উত্তরাখণ্ডে, উদ্ধার ৯ পর্বতারোহীর দেহ, এখনও নিখোঁজ ২৭
এই অংশেই নেমেছে তুষারধস।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Oct 06, 2022 | 1:29 PM

দেহরাদুন: উত্তরাখণ্ডে তুষারধসে মৃত্যু হল ৯ জনের। জানা গিয়েছে, মঙ্গলবার উত্তরকাশী জেলার দ্রৌপদী কা ডান্ডা পিকে তুষারধস নামে। নেহেরু ইন্সটিটিউট অব মাউন্টেনিয়ারিংয়ের তরফে জানানো হয়েছে, ধসের জেরে ৯ জন পর্বতারোহীর মৃত্যু হয়েছে, এখনও নিখোঁজ ২২ জন।

এদিন নেহেরু ইন্সটিটিউট অব মাউন্টেনিয়ারিংয়ের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, তুষারধসে বেশ কয়েকজন পর্বতারোহীর মৃত্যু হয়েছে। গত ৪ ও ৫ অক্টোবর ৪টি দেহ উদ্ধার করা হয়েছিল। এদিন আরও ৫টি দেহ উদ্ধার করা হয়েছে। এখনও অবধি মোট ৯জনের দেহ উদ্ধার করা হয়েছে। ২৯ জন পর্বতারোহী এখনও তুষারধসে আটকে রয়েছেন বলে মনে করা হচ্ছে, এদের মধ্যে ২২ জনই নিখোঁজ।

তুষারধস নামার পরই ভারতীয় সেনাবাহিনীকে খবর দেওয়া হয়, উদ্ধারকাজ শুরু করে সেনা বাহিনী। রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতর, জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরও উদ্ধারকাজে হাত লাগিয়েছে। ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশকেও প্রস্তুত থাকতে বলা হয়েছে। জানা গিয়েছে, দ্রৌপদী কা ডান্ডা পিক থেকে দেহগুলি উদ্ধার করে  মাতালি হেলিপ্যাডে নিয়ে আসা হবে। মোট ৯টি দেহ নিয়ে আসা হবে।

আইটিবিপি, এসডিআরএফ, এনডিআরএফ একসঙ্গে উদ্ধারকাজ চালাচ্ছে। উত্তরাখণ্ডের মাতালি ক্যাম্প থেকেব আইটিবিপি জওয়ানদের আরও কয়েকটি দল পাঠানো হয়েছে। হাই অল্টিটিউড ওয়ারফেয়ার স্কুলের তরফেও উদ্ধারকাজে সাহায্য করা হয়েছে। ১৬ হাজার ফিট উচ্চতায় হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে। এদিন সকালেই হেলিকপ্টারের ট্রায়াল ল্যান্ডিং করা হয়েছে। জম্মু-কাশ্মীরের গুলমার্গ থেকেও একটি বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছে।

এদিকে, তুষারধস নামার পর থেকেই উত্তরকাশী জেলা প্রশাসনের তরফে আপাতত ট্রেকিং বন্ধ রাখা হয়েছে। আগামী তিনদিন কোনও পর্বতারোহীদেরই পাহাড়ে ওঠার অনুমতি দেওয়া হবে না। আগামী কয়েকদিন ভারী বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।  বুধবার রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী আকাশপথে এলাকা পরিদর্শন করে দেখেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla