Assam Tornado: ঘূর্ণিঝড়ের আগেই অসমে আচমকা টর্নেডো, বিরল দৃশ্য বন্দি ক্যামেরায়

Assam Tornado: ঘূর্ণিঝড় অশনির আশঙ্কার মধ্যেই অসমের বরপেটায় টর্নেডো। বিরল ঘটনা বন্দি স্মার্টফোন ক্যামেরায়।

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 07, 2022 | 9:15 PM

গুয়াহাটি: সাগরে ঘণাচ্ছে ঘূর্ণিঝড়। অন্ধ্র, ওড়িশার পাশাপাশি ঝড়ের আশঙ্কায় কাঁপছে বাংলাও। তারই মধ্যে শনিবার দুপুরে আচমকা টর্নেডো দেখা গেল অসমে! বিরল এই আবহাওয়া সংক্রান্ত ঘটনাটি ঘটেছে অসমের বরপেটা জেলার চেঙ্গা এলাকায়। অথচ, আবহাওয়া দফতর থেকে এই বিষয়ে কোনও পূর্বাভাস ছিল না। বিস্মিত বাসিন্দাদের অনেকেই স্মার্টফোন ওই টর্নেডোর ভিডিও রেকর্ড করেছেন। তবে এই টর্নেডো ছিল একেবারেই কম তীব্রতার। প্রাথমিকভাবে কোনও প্রাণহানি বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

গুয়াহাটির আঞ্চলিক আবহাওয়া কেন্দ্রের ডেপুটি ডিরেক্টর-জেনারেল সঞ্জয় ও’নিল শ জনিয়েছেন, “শনিবার আসামের বারপেতার চেঙ্গা জেলায় একটি নিম্ন-তীব্র টর্নেডো আঘাত হানে। তবে, এটি কোনও ঘূর্ণিঝড় নয়”। বিষয়টি ব্যাখ্যা করে তিনি জানিয়েছেন, টর্নেডো হল বাতাসের একটি অতি শক্তিশালী ঘূর্ণায়মান স্তম্ভ যা বজ্রগর্ভ ঝড়ের কেন্দ্র থেকে মাটির দিকে প্রসারিত হয়। টর্নেডোর প্রভাবে স্থায়ী কাঠামো, গাছ, বিদ্যুতের খুঁটি উপড়ে যেতে পারে। যখন কোনও টর্নেডো ভূমির উপর তৈরি হয় এবং তীব্র বজ্রঝড়ের সঙ্গে তা যুক্ত হয়, তখন তা থেকে তীব্র বজ্রবিদ্যুত-সহ ঝড়বৃষ্টি হতে পারে। এদিন বরপেটায় যে টর্নেডো দেখা গিয়েছে তা পার্শ্ববর্তী ব্রহ্মপূত্র নদের বুকে তৈরি হয়েছিল বলে মনে করা হচ্ছে।

ভারতের আবহাওয়া বিভাগ থেকে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশ থেকে মেঘালয় পর্যন্ত বিস্তৃত একটি পূর্ব-পশ্চিম মুখী বাতাস, বঙ্গোপসাগর থেকে বয়ে আসা দক্ষিণ-পশ্চিমী মৌসুমী বায়ুর সঙ্গে মিশে আগামী পাঁচ দিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতে বজ্রপাত-সহ বৃষ্টিপাত ঘটাতে পারে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরায় আগামী পাঁচ দিনে বিচ্ছিন্নভাবে হালকা, মাঝারি এবং ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, এপ্রিলের শুরু থেকেই উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ক্রমাগত প্রাক-মরসুম বৃষ্টিপাত হয়ে চলেছে।

অন্যদিকে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়টি ওড়িশা বা অন্ধ্রপ্রদেশ উপকূলে আছড়ে পড়া সম্ভাবনা কম বলে জানাচ্ছে দিল্লির মৌসম ভবন। ১০ মে সন্ধ্যার পরে এই নিম্নচাপ ক্রমশ তার পথ পরিবর্তন করবে বলে আশা করছেন আবহাওয়া বিভাগের কর্মকর্তারা। ভুবনেশ্বরের আবহাওয়া অফিসের কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপরে চিহ্নিত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে বলে মনে করা হচ্ছে।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 BANGLA