Kerala Flood: আস্ত বাড়িটাকে যেন গিলে ফেলল নদী, বৃষ্টির দাপটে তছনছ ‘ভগবানের আপন দেশ’

Kerala Heavy Rain: এখনও অবধি মোট ২৩ জনের মৃত্যুর খবর মিলেছে, নিখোঁজ একাধিক। এরই মধ্যে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

Kerala Flood: আস্ত বাড়িটাকে যেন গিলে ফেলল নদী, বৃষ্টির দাপটে তছনছ 'ভগবানের আপন দেশ'
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 10:30 AM

কেরল: বৃষ্টি কমলেও এখনও বিপর্যয় থেকে রেহাই পায়নি কেরল (Kerala)। ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, আস্ত একতলা বাড়ি জলের তোড়ে ভেসে যাচ্ছে। নদীর জলের প্রবল তোড়ে সাবর চোখের সামনে ভেসে যায় বাড়িটি। কেরলের কোয়াট্টাম (Kottayam) জেলার ঘটনা। ওই জেলায় প্রবল বৃষ্টির জেরে জলমগ্ন বিস্তীর্ণ এলাকা।  এই ঘটনায় কারও প্রাণহানির খবর নেই।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, একতলা বাড়িটি ক্রমে পিছনের দিকে হেলে পড়ছে। তারপর একেবারে ভেঙে পড়ল। আস্তে আস্তে নদীতে তলিয়ে গেল বাড়িটি। বেশ কয়েকজন সামনে দাঁড়িয়ে রয়েছে কিংকর্তব্যবিমূঢ় হয়ে। শুধু এই একটি বাড়ই নয়, কেরল জুড়ে তছনছ হয়ে গিয়েছে বহু এলাকা।

কেরলে বন্যায় মৃতের সংখ্যাও ক্রমেই বাড়ছে। শেষ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, কেরলে অতিবৃষ্টির জেরে যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে এখনও পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে। তাদের একই পরিবারের ছয় জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ওই ছয় জনের মধ্যে তিন শিশুও রয়েছে বলে খবর। টানা বৃষ্টিতে ধস নামছে একাধিক এলাকায়। তার জেরেই বাড়থে মৃত্যু।

কেরল জুড়ে যুদ্ধকালীন তৎপরতায় মোট ১০৫ টি ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। কোটায়াম এবং ইদুক্কি জেলায় সবথেকে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিধসের কারণে ভেঙে গিয়েছে বাড়ি, ঘরছাড়া হয়েছেন বহু মানুষ। কেরলের বন্যা পরিস্থিতির উপর সজাগ নজর রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়নকে ফোন করে ইতিমধ্যেই সেখানকার পরিস্থিতির খোঁজখবর নিয়েছেন তিনি। কেরলকে সবরকমভাবে সাহায্য করার আশ্বাস দিয়েছেন নমো।

আরব সাগরে তৈরি যে নিম্নচাপের প্রভাবে এতদিন ভারী বৃষ্টি হচ্ছিল কেরল, তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতে, শনিবার থেকেই সেই নিম্নচাপ দুর্বল হতে শুরু করেছে। ফলে বৃষ্টিপাতের পরিমাণও কমেছে। তবে এর স্থায়িত্ব বেশিদিনের নয়, কারণ ২০ অক্টোবর থেকেই ফের কেরলে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে এবং তা পরবর্তী তিন-চারদিন চলতে পারে।

আরও পড়ুন: Gariahat Murder: বাইরে থেকে বন্ধ দরজা, একতলায় বাড়ির মালিক, দোতলায় গাড়ি চালকের লাশ! গড়িয়াহাটে জোড়া খুন