TV9’s WITT Summit: AI বদলাবে দুনিয়া? উত্তর দিতে টিভি-৯ এর অনুষ্ঠানে প্রখ্য়াত ডেটা সায়েন্টিস্ট শৈলেশ কুমার

TV9’s WITT Summit: ২৫ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হতে চলা News9 গ্লোবাল সামিটে 'AI: The Promise & Pitfalls' শীর্ষক একটি অধিবেশন থাকছে। ২৬ ফেব্রুয়ারি সেই আলোচনা পর্বেই অংশ নেবেন শৈলেশবাবু। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের ক্ষেত্রে দুর্দান্ত কাজের জন্য গোটা দেশেই পরিচিতি রয়েছে তাঁর।

TV9’s WITT Summit: AI বদলাবে দুনিয়া? উত্তর দিতে টিভি-৯ এর অনুষ্ঠানে প্রখ্য়াত ডেটা সায়েন্টিস্ট শৈলেশ কুমার
শৈলেশ কুমার Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Updated on: Feb 21, 2024 | 9:00 PM

নয়া দিল্লি: দিল্লিতে হতে চলছে টিভি-৯ নেটওয়ার্কের বার্ষিক কনক্লেভ, ‘হোয়াট ইন্ডিয়া থিঙ্কস টুডে’ গ্লোবাল সামিটের দ্বিতীয় সংস্করণ। চলবে ২৫ থেকে ২৭ ফেব্রুয়ারি। বিগত কয়েক বছরে ভারতের অর্থনৈতিক শ্রীবৃদ্ধি চোখ ধাঁধাচ্ছে গোটা বিশ্বের। ভারতীয় অর্থনীতির সেই বিজয়রথের আধারেই এবারের গ্লোবাল সামিটের থিম, ‘ভারত: পরবর্তী বড় লাফ দিতে প্রস্তুত’। প্রধান অতিথি হিসাবে থাকছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বিশাল সমারোহে অংশ নিতে চলেছেন দেশের তাবড় তাবড় চিন্তাবিদরাও। অনুষ্ঠানের দ্বিতীয় দিন অংশ নিতে চলেছেন ডঃ শৈলেশ কুমার। বর্তমানে তিনি রিলায়েন্স জিও-এর AI/ML-এর সেন্টার অফ এক্সিলেন্স-এর চিফ ডেটা সায়েন্টিস্ট হিসাবে কাজ করছেন। 

২৫ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হতে চলা News9 গ্লোবাল সামিটে ‘AI: The Promise & Pitfalls’ শীর্ষক একটি অধিবেশন থাকছে। ২৬ ফেব্রুয়ারি সেই আলোচনা পর্বেই অংশ নেবেন শৈলেশবাবু। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের ক্ষেত্রে দুর্দান্ত কাজের জন্য গোটা দেশেই পরিচিতি রয়েছে তাঁর। ইতিমধ্যেই তিনি ২০টিরও বেশি আন্তর্জাতিক গবেষণাপত্র প্রকাশ করেছেন। AI/ML-এ 20 টিরও বেশি পেটেন্ট রয়েছে তাঁর হাতে। ২০১৫ সালে ‘Analytics India Magazine’ তাঁকে ভারতের শীর্ষ দশ ডেটা বিজ্ঞানীদের একজন হিসাবে স্বীকৃতি দিয়েছিল।

এক সময় ওলা ক্যাবসের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বও ছিল তাঁর কাঁধে। ওই পদে কাজ করার সময় তিনি কম্পিউটার সায়েন্স, মেশিন লার্নিং, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ফ্লিট ম্যানেজমেন্টে অপ্টিমাইজেশান সম্পর্কিত বিষয়গুলিতে কাজ করেছিলেন। EdTech স্টার্টআপ থার্ড লিপ-এর সহ-প্রতিষ্ঠাতাও তিনি।

সংস্থার প্রধান বিজ্ঞানী হিসাবেও কাজ করেছেন। কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে যুগোপযোগী বহু কাজ রয়েছে এই সংস্থার। তাঁর আগে তিনি Google এর সঙ্গেও কাজ করেছিলেন। বর্তমানে দেশ তথা গোটা বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তার দাপট ক্রমেই বাড়ছে। পড়াশোনার পাশাপাশি শিক্ষা, কৃষি, স্বাস্থ্যসেবা ক্ষেত্রেই হু হু করে বেড়ে চলেছে এআই-এর ব্যবহার। বিজ্ঞানীদের একটা বড় অংশ বলছে, কৃত্রিম বুদ্ধিমত্তার হাত ধরেই অচিরেই বদলে যাবে পৃথিবী। তবে এর ইতিবাচক দিকের পাশাপাশি নেতিবাচক দিক নিয়ে চলছে বিস্তর আলোচনা।  এআই-এর কারণে আম-আদমির চাকরির সঙ্কট নিয়েও বাড়ছে উদ্বেগ। ডিপফেক প্রযুক্তির হাত ধরে অপরাধের ঘটনাও বাড়ছে। এই প্রেক্ষাপটে ‘হোয়াট ইন্ডিয়া থিঙ্কস টুডে’ গ্লোবাল সামিটের দ্বিতীয় সংস্করণে শৈলেশবাবুর উপস্থিতি যে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না। 

অন্যদিকে প্রধানমন্ত্রী মোদীর পাশাপাশি অনুষ্ঠানে দেখা মিলবে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, অমিতাভ কান্ত, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, অভিনেত্রী রবিনা ট্যান্ডনকে। এনারা ছাড়াও তিনদিনের এই বিশেষ সম্মেলনে অংশ নেবেন আরও অনেক বিশিষ্টজনই।