Akhilesh Yadav: ‘চব্বিশে পিডিএ বিপ্লব’, ‘ইন্ডিয়া’ জোটের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছেন অখিলেশ?

Akhilesh Yadav: গত কয়েকদিন ধরেই কংগ্রেসের বিরুদ্ধে মুখ খুলতে দেখা যাচ্ছিল অখিলেশ যাদবকে। রবিবার তাঁর এক সোশ্যাল মিডিয়া পোস্টের পর, রাজনৈতিক মহলে প্রশ্ন তৈরি হয়েছে, শেষ পর্যন্ত ইন্ডিয়া জোটে কি থাকবে সমাজবাদী পার্টি? ইন্ডিয়া জোটের উল্লেখ না করে অখিলেশ যাদব পিডিএ-র কথা বলেছেন।

Akhilesh Yadav: 'চব্বিশে পিডিএ বিপ্লব', 'ইন্ডিয়া' জোটের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছেন অখিলেশ?
ইন্ডিয়া জোট থেকে সরছেন অখিলেশ যাদব? Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2023 | 3:11 PM

ভোপাল: চব্বিশের নির্বাচন যত এগিয়ে আসছে, ততই বন্ধন আলগা হচ্ছে ইন্ডিয়া জোটের। আসন সমঝোতার প্রশ্নে, বাংলা, কেরল এবং পঞ্জাবের পর সমস্যা তৈরি হয়েছে মধ্য প্রদেশেও। চব্বিশে, নির্বাচন এখনও কয়েক মাস দূরে। কিন্তু শিয়রে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। এই পাঁচ রাজ্যের অন্যতম মধ্য প্রদেশ। এই রাজ্যে ইন্ডিয়া জোট একটু চেষ্টা করলেই বিজেপি সরকারকে ক্ষমতাচ্যূত করতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এখনও পর্যন্ত যে জনমত সমীক্ষাগুলি করা হয়েছে, তাতেও একই ইঙ্গিত মিলেছে। কিন্তু, নির্বাচনের আগে এই রাজ্যেই প্রার্থী দেওয়া নিয়ে তীব্র দ্বন্দ্ব বেঁধেছে কংগ্রেস এবং সমাজবাদী পার্টির মধ্যে। গত কয়েকদিন ধরেই কংগ্রেসের বিরুদ্ধে মুখ খুলতে দেখা যাচ্ছিল অখিলেশ যাদবকে। রবিবার তাঁর এক সোশ্যাল মিডিয়া পোস্টের পর, রাজনৈতিক মহলে প্রশ্ন তৈরি হয়েছে, শেষ পর্যন্ত ইন্ডিয়া জোটে কি থাকবে সমাজবাদী পার্টি?

সূত্রের খবর, মধ্য প্রদেশে সমাজবাদী পার্টিকে ছয়টি আসন ছাড়তে রাজি হয়েছিল কংগ্রেস। কিন্তু, সপা আরও বেশি আসন দাবি করেছিল। শেষ পর্যন্ত অখিলেশের দলকে একটিও আসন ছাড়েনি কংগ্রেস। সমাজবাদী পার্টি পাল্টা ১৮টি আসনে কংগ্রেসের বিরুদ্ধে প্রার্থী দিয়েছে। তারপর থেকেই ইন্ডিয়া জোটের দুই শরিক দলের মধ্যে টানাপোড়েন চলছে। রবিবার, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে, একটি ছবি পোস্ট করেছেন অখিলেশ যাদব। ছবিটি এক সপা সমর্থক বা কর্মীর। তার শরীরে দলের লাল-সবুজ রঙ রয়েছে। তার উপর হিন্দিতে লেখা রয়েছে, “মিশন ২০২৪। নেতাজি (প্রয়াত মুলায়ম সিং যাদব) অমর রহে। অখিলেশ যাদব এবারের নির্বাচনে জয়ী হবেন। পিডিএ তাঁর জয় নিশ্চিত করবে। দরিদ্রদের ন্যায়বিচার দেবেন অখিলেশ যাদব।” ছবিটির ক্যাপশনে অখিলেশ যাদব লিখেছেন, “”২০২৪ সালের নির্বাচনে পিডিএ-র বিপ্লব হবে।”

সপা প্রধানের সোশ্যাল মিডিয়া পোস্টটিতে কোথাও বিরোধী জোট ইন্ডিয়ার কোনও উল্লেখ নেই। অথচ, ইন্ডিয়া জোটের শরিক দলগুলি এর আগে সোশ্যাল মিডিয়ায় ঐক্যবদ্ধ বক্তব্য পেশ করার সিদ্ধান্ত নিয়েছিল। ইন্ডিয়া জোটের উল্লেখ না করে অখিলেশ যাদব পিডিএ-র কথা বলেছেন। পিডিএ-র অর্থ – পিছড়ে, দলিত এবং অল্পসংখ্যক। অর্থাৎ, অখিলেশের মতে, অনগ্রসর শ্রেণি, দলিত শ্রেণি এবং সংখ্যালঘু শ্রেণিই চব্বিশের ভোটের নির্ণায়ক শক্তি হতে চলেছে। এই পিছড়ে, দলিত এবং অল্পসংখ্যকের রাজনীতি মুলায়ম সিং যাদব তথা সমাজবাদী পার্টির পুরোনো রাজনৈতিক ভোট ব্যাঙ্ক। ইন্ডিয়া জোটের উল্লেখ না করে এই পিডিএ-র উল্লেখ, ইন্ডিয়া জোটের ভবিষ্যতের জন্য যথেষ্ট ইঙ্গিতবাহী বলে মনে করা হচ্ছে।

এর আগে, কংগ্রেস মধ্যপ্রদেশের প্রার্থী তালিকা ঘোষণা করার পর, অখিলেশ অভিযোগ করেছিলেন, ইন্ডিয়া জটের দলগুলিকে বোকা বানাচ্ছে কংগ্রেস। তিনি এমনও বলেছেন, রাজ্য স্তরে জোট হবে না জানলে সপা কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে কথাই বলত না। উল্টো দিকে, মধ্যপ্রদেশের কংগ্রেস সভাপতি কমল নাথ, অখিলেশ-ভখিলেশ বলে কটাশ্র করেছিলেন সপা প্রধানকে। প্রদেশ কংগ্রেস সাফ জানিয়েছে, ইন্ডিয়া জোট গঠন করা হয়েছে লোকসভা ভোটের জন্য। রাজ্য স্তরে জোট হবে না। সপা প্রধান প্রশ্ন তুলেছেন, “কংগ্রেস যদি এমন আচরণ করে, তবে কে তাদের পাশে দাঁড়াবে?”