NEET UG: নেটের পর এবার নিট নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ

NEET: নিট ইউজি ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা। এই পরীক্ষা নিয়ে বিস্তর অভিযোগ ওঠে। প্রশ্নপত্র ফাঁসের একটি অভিযোগও রয়েছে। বিহারে প্রশ্ন ফাঁসের মূলচক্রী স্বীকারও করেন, পরীক্ষার আগের রাতে প্রশ্নপত্র ফাঁস করা হয়েছিল। ৩০ লক্ষ টাকার বিনিময়ে প্রশ্ন বিক্রিরও অভিযোগ ওঠে।

NEET UG: নেটের পর এবার নিট নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ
সিবিআই। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2024 | 12:20 AM

নয়া দিল্লি: নেট (NET)-এর পর এবার নিট ইউজি (NEET UG)-এর প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত তদন্তভার দেওয়া হল সিবিআইকে। শনিবারই শিক্ষামন্ত্রকের তরফে প্রেসবিবৃতি জারি করে এই কথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, গত ৫ মে ২০২৪ ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) নিট ইউজি পরীক্ষার আয়োজন করেছিল। এই পরীক্ষা নিয়ে বেশ কিছু অভিযোগ সামনে এসেছে। স্বচ্ছতার কথা মাথায় রেখে শিক্ষামন্ত্রক বেশ কিছু রিভিউয়ের ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছে, এর তদন্তভার সিবিআইয়ের হাতে দেওয়া হল।

নিট ইউজি ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা। এই পরীক্ষা নিয়ে বিস্তর অভিযোগ ওঠে। প্রশ্নপত্র ফাঁসের একটি অভিযোগও রয়েছে। বিহারে প্রশ্ন ফাঁসের মূলচক্রী স্বীকারও করেন, পরীক্ষার আগের রাতে প্রশ্নপত্র ফাঁস করা হয়েছিল। ৩০ লক্ষ টাকার বিনিময়ে প্রশ্ন বিক্রিরও অভিযোগ ওঠে।

এ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়। পরীক্ষা বাতিলের আর্জি, কাউন্সেলিং বন্ধ রাখার আর্জির পাশাপাশি সিবিআই তদন্ত চেয়েও আবেদন জমা পড়ে দেশের শীর্ষ আদালতে। এনটিএ-কে নোটিস দেয় সুপ্রিম কোর্ট। নেট ইউজিসি নিয়ে ইতিমধ্যেই সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এবার নিট ইউজিরও তদন্ত করবে সিবিআই।

এদিনই এনটিএ-র ডিরেক্টর জেনারেল সুবোধ কুমার সিংকে সরানো হয়েছে। প্রদীপ সিং খারোলাকে আনা হয়েছে এই পদে অস্থায়ীভাবে। তিনি একজন অবসরপ্রাপ্ত আইএএস এবং ইন্ডিয়া ট্রেড প্রোমোশন অর্গানাইজেশনের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর।