চার বছরে ২১ বার বিনামূল্যে বিমানে সফর করেছেন ‘ভারতরত্ন’ অমর্ত্য সেন

ভারতরত্ন (Bharatratna) হল এ দেশের সর্বোচ্চ সম্মান। আর এই সম্মান প্রাপকদের বিনামূল্যে বিমানে চড়ার সুযোগ দেওয়া হয়।

চার বছরে ২১ বার বিনামূল্যে বিমানে সফর করেছেন 'ভারতরত্ন' অমর্ত্য সেন
ফাইল ছবি
tannistha bhandari

|

Jun 01, 2021 | 10:46 PM

নয়া দিল্লি: ২০১৫ থেকে ২০১৯। মাত্র ৪ বছরের মধ্যে ২১ বার বিনামূল্যে বিমানে সফর করেছেন নোবেলজয়ী অমর্ত্য সেন (Amartya Sen)। একটি আরটিআই-এর জবাবে এই তথ্য পাওয়া গিয়েছে এয়ার ইন্ডিয়ার (Air India) কাছ থেকে। তিনি ভারতরত্ন (Bharatratna) সম্মান পেয়েছেন বলেই তাঁকে এই বিশেষ সুবিধা দিয়েছে কেন্দ্রীয় সরকার। ২০০৩ সালে এই নিয়ম চালু করা হয়েছিল। জানা গিয়েছে, অমর্ত্য সেনই একমাত্র যিনি চার বছরে ২১ বার এই সুবিধা পেয়েছেন।

ভারতরত্ন প্রাপকদের বিনামূল্যে বিমানযাত্রার সুযোগ দেওয়ার নিয়ম চালু হয়েছিল অটলবিহারী বাজপেয়ীর আমলে। এরপর থেকেই এই বিশেষ সুবিধা দিতে শুরু করে কেন্দ্রীয় সরকার। সেই কারণেই অমর্ত্যর বিমানযাত্রায় কোনও টাকা নেয়নি এয়ার ইন্ডিয়া। নোবেল পুরস্কার পাওয়ার পর তাঁকে ভারতরত্নে সম্মানিত করে কেন্দ্র।

তথ্যের অধিকার আইনে এয়ার ইন্ডিয়ার কছে জানতে চাওয়া হয়, ভারত সরকারের দেওয়া বিনামূল্যে বিমানযাত্রার সুবিধা কতজন ভারতরত্ন প্রাপক নিয়েছেন। কত খরচ হয়েছে সেই খাতে? সেই প্রশ্নের উত্তরে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, ভারতরত্ন প্রাপ্তদের সম্মান জানাতেই সরকার এই বিশেষ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। সেখানেই জানা গিয়েছে, একমাত্র অমর্ত্য সেন ২০১৫ থেকে ২০১৯ সালের মধ্যে ২১ বার বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিমানে যাতায়াত করেছেন।

২০০৩-এর নির্দেশিকায় বলা হয়েছিল, বিনামূল্যে টিকিট দিতে হবে ভারতরত্ন প্রাপ্তদের। সেখানে স্পষ্ট বলা হয়, সম্মান জানাতে এই বিশেষ নির্দেশিকা। শুধু তাই নয়, সবথেকে দামি ক্লাসের পরিষেবা পান তাঁরা। এক্সিকিউটিভ ক্লাসে সফর করার সুযোগ থাকে। তবে আর কোনও ভারতরত্ন এখনও পর্যন্ত এই সুবিধা নেননি।

আরও পড়ুন: অপ্রতুল ‘অ্যাম্ফোটেরিসিন বি’, ব্ল্যাক ফাঙ্গাস চিকিৎসায় নেওয়া হতে পারে নিষ্ঠুর সিদ্ধান্ত

আজ পর্যন্ত ভারতরত্ন পেয়েছেন ৪৮ জন। তাঁদের মধ্যে ১৪ জনকে দেওয়া হয়েছে মরণোত্তর দেহদান। বাকি ৩৪ জনের মধ্যে চারজন এই জীবিত আছেন। তাঁরা হলেন লতা মঙ্গেশকর, সচিন তেন্ডুলকর, অধ্যাপক সিএনআর রাও ও অধ্যাপক অমর্ত্য সেন।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla