মিশন ‘জলই জীবন’ বাস্তবায়নে বাংলার জন্য প্রায় ৭ হাজার কোটি বরাদ্দ কেন্দ্রের

প্রত্যেক বাড়িতে যাতে ট্যাপের কলের মাধ্যমে জল পৌঁছে দেওয়া যায়, তা নিশ্চিত করা হয় এই প্রকল্পের মাধ্যমে।

মিশন 'জলই জীবন' বাস্তবায়নে বাংলার জন্য প্রায় ৭ হাজার কোটি বরাদ্দ কেন্দ্রের
ফাইল চিত্র
ঋদ্ধীশ দত্ত

|

Jun 01, 2021 | 11:13 PM

নয়া দিল্লি: ‘জলই জীবন’, কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ বাস্তবায়ন করতে পশ্চিমবঙ্গ সরকারের জন্য এ বার প্রায় ৭ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক। মঙ্গলবার এমনটাই জানানো হয়েছে কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রকের তরফ থেকে। এই প্রকল্পের জন্য ২০১৯-২০ অর্থবর্ষে ৯৯৫.৩৩ কোটি এবং ২০২০-২১ অর্থবর্ষে ১৬১৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এ বার একধাক্কায় তা বাড়িয়ে প্রায় ৭০০০ কোটি করা হয়েছে। প্রত্যেক বাড়িতে যাতে ট্যাপের কলের মাধ্যমে জল পৌঁছে দেওয়া যায়, তা নিশ্চিত করা হয় এই প্রকল্পের মাধ্যমে।

যদিও কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের পক্ষ থেকে এই প্রকল্প বাস্তবায়নে রাজ্য সরকারের বিরুদ্ধে ঢিলেমির অভিযোগ তোলা হয়। কেন্দ্রের দাবি, প্রকল্পের শ্লথ বাস্তবায়ন এবং তহবিলের পূর্ণাঙ্গ ব্যবহার না করতে পারার কারণে রাজ্য সম্পূর্ণ বরাদ্দ খরচ করতে পারেনি। বর্তমানে যদিও রাজ্য সরকার দ্রুতগতিতে জলই জীবন মিশনটিকে বাস্তবায়নের পরিকল্পনা করেছে যাতে এই বছরের মধ্যে ৪৩ লক্ষ গ্রামের বাড়িতে ট্যাপ যুক্ত কল পৌঁছে যায়।

আরও পড়ুন: ‘দুয়ারে ত্রাণ’ বণ্টনের দায়িত্বে সরকারি আধিকারিক, দুর্নীতি এড়াতে কড়া সিদ্ধান্ত মুখ্যসচিবের

গত দুই বছরের পর এই বছর জলই জীবন মিশন বাস্তবায়নের জন্য রাজ্যের বরাদ্দ বাড়িয়ে ৬,৯৯৮.৯৭ কোটি টাকা করা হল। তবে কেন্দ্র জানিয়েছে, যে গতিতে পশ্চিমবঙ্গে এই কাজ চলছে তাতে তারা অত্যন্ত অসন্তুষ্ট। বাড়ি বাড়ি ট্যাপের কলের মাধ্যমে জল পৌঁছে দেওয়ার ক্ষেত্রে রাজ্যের গড়িমসির কঠোর সমালোচনা করা হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। গোটা দেশ এই প্রকল্প বাস্তব করতে চলতি বছরের বাজেটে জলই জীবন মিশনে ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: ৪০ দিনে প্রথমবার রাজ্যের দৈনিক সংক্রমণ ১০ হাজারের নীচে, বাড়ছে সুস্থতার হার

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla