Amalapuram violence: মন্ত্রী-বিধায়কের বাড়িতে আগুন, জারি ১৪৪ ধারা! জ্বলছে অমলপুরম

Amalapuram Violence: নবগঠিত কোনসিমার জেলার নাম বদল নিয়ে বিক্ষোভের জেরে মঙ্গলবার রণক্ষেত্রের চেহারা নিল অন্ধ্রপ্রদেশের অমলপুরম শহর। রাজ্যের পরিবহণ মন্ত্রী পি বিশ্বরূপের বাড়িতে আগুন লাগানো হয়েছে।

Amalapuram violence: মন্ত্রী-বিধায়কের বাড়িতে আগুন, জারি ১৪৪ ধারা! জ্বলছে অমলপুরম
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 10:14 PM

হায়দরাবাদ: নবগঠিত জেলার নয়া নামকরণ নিয়ে বিক্ষোভের জেরে মঙ্গলবার রণক্ষেত্রের চেহারা নিল অন্ধ্রপ্রদেশের অমলপুরম শহর। পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীরা রাজ্যের পরিবহণ মন্ত্রী পি বিশ্বরূপের বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে। আগুন লাগানো হয়েছে কোনসিমার বিধায়ক পোন্নাদা সতীশের বাড়িতেও। অগ্নি সংযোগ করা হয় পুলিশের একটি গাড়ি এবং একটি শিক্ষা প্রতিষ্ঠানের বাসেও আগুন দেওয়া হয়। বিক্ষোভকারীদের ছোড়া পাথরের আঘাতে বেশ অন্তত ২০ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রশাসনের পক্ষ থেকে অমলপুরম শহরে ১৪৪ ধারা জার করা হয়েছে।

এই ঘটনার সূত্রপাত হয়েছিল গত ৪ এপ্রিল। পূর্ব গোদাবরী জেলা ভেঙে তৈরি করা হয়েছিল নতুন কোনসিমা জেলা। গত সপ্তাহে, রাজ্যের জগনমোহন রেড্ডি সরকার কোনাসিমা জেলার নাম বদলে বি আর আম্বেদকর কোনাসিমা জেলা করার জন্য একটি প্রাথমিক বিজ্ঞপ্তি জারি করেছিল। এই বিষয়ে জনগণের কোনও আপত্তি থাকলে, তা জানানোর আহ্বান করা হয়েছিল। এই প্রস্তাবিত নাম পরিবর্তনের বিরোধিতা করেছিল ‘কোনাসিমা সাধনা সমিতি’। তারা দাবি করে, জেলার নাম কোনসিমাই রাখতে হবে।

মঙ্গলবার, সমিতির পক্ষ থেকে অমলপুরম শহরে একটি প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছিল। প্রতিবাদীরা তাদের বিরোধিতার কথা জানিয়ে জেলাশাসকের কাছে একটি স্মারকলিপি জমা দিতে চেয়েছিল। বাধা পেয়ে, তারা জেলাশাসকের কার্যালয়ের বাইরে বিক্ষোভ প্রদর্শন শুরু করে। এই বিক্ষোভ বানচাল করতে লাঠি চালায় পুলিশ। এরপরই, বিক্ষোভ হিংস্র আকার নেয়। পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ বাধে প্রতিবাদীদের। পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়তে থাকে উত্তেজিত জনতা। হামলা চালানো হয় পরিবহণ মন্ত্রী, বিধায়কদের বাড়িতে। তবে মন্ত্রী এবং তাঁর পরিবারের সদস্যরা সকলে সুরক্ষিত আছেন। পুলিশের পক্ষ থেকে তাঁদের নিরাপদ এলাকায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

এই ঘটনার নিন্দা করেছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী তানেতি বনিতা। তাঁর অভিযোগ, কয়েকটি রাজনৈতিক দল এবং অসামাজিক ব্যক্তিবর্গই এই অগ্নিসংযোগ এবং হিংসার ঘটনায় প্ররোচনা দিয়েছে। তিনি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে এই ঘটনায় ২০ জনেরও বেশি পুলিশ কর্মী আহত হয়েছেন। আমরা ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করব এবং দোষীদের আইনের আওতায় আনব’। এই প্রতিবেদন লেখার সময়, পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে জানা গিয়েছে। তবে, অমলপুরমের আবহাওয়া এখনও থমথমে।