COVID-19 precautionary dose: নতুন করে নাম নথিভুক্ত করাতে হবে না কো-উইনে, আজ থেকেই শুরু প্রিকশন ডোজ়ের স্লট বুকিং

COVID-19 precautionary dose Appointments: আজ, শনিবার থেকেই শুরু হচ্ছে প্রিকশন ডোজ়ের জন্য অ্যাপয়ন্টমেন্ট নেওয়ার সুবিধা। শুক্রবারই কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রিকশন ডোজ় নেওয়ার জন্য আলাদাভাবে কো-উইন পোর্টালে নাম নথিভুক্ত করাতে হবে না।

COVID-19 precautionary dose: নতুন করে নাম নথিভুক্ত করাতে হবে না কো-উইনে, আজ থেকেই শুরু প্রিকশন ডোজ়ের স্লট বুকিং
প্রিকশন ডোজ়ে কি ব্যবহার হবে নতুন টিকা?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 12:59 PM

নয়া দিল্লি: বড়দিনে বড় উপহার দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Naerendra Modi)। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরুর পাশাপাশি স্বাস্থ্যকর্মী, প্রথম সারির যোদ্ধা এবং ষাটোর্ধ্ব ও কো-মর্ডিবিটি যুক্ত ব্যক্তিদের সুরক্ষার জন্য তৃতীয় ডোজ় হিসাবে প্রিকশন ডোজ়(Precaution Dose)-র কথা ঘোষণা করেছিলেন। আজ, শনিবার থেকেই শুরু হচ্ছে প্রিকশন ডোজ়ের জন্য অ্যাপয়ন্টমেন্ট (Appointment for Precaution Dose) নেওয়ার সুবিধা। শুক্রবারই কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রিকশন ডোজ় নেওয়ার জন্য আলাদাভাবে কো-উইন পোর্টালে (Co-WIN Portal) নাম নথিভুক্ত করাতে হবে না। আগে থেকে অ্যাপয়ন্টমেন্ট বা সরাসরি টিকাকেন্দ্রে গিয়ে টিকাকরণ সার্টিফিকেট দেখালেই চলবে।

কারা পাবেন প্রিকশন ডোজ়?

শুক্রবারই কেন্দ্রের তরফে জানানো হয়, স্বাস্থ্যকর্মী ও প্রথমসারির যোদ্ধারা প্রিকশন ডোজ় হিসাবে করোনা টিকার তৃতীয় ডোজ় নিতে পারবেন ১০ জানুয়ারি থেকে। একইসঙ্গে ৬০ বছরের বেশি বয়সী এবং কো-মর্ডিবিটি রয়েছে, এমন ব্যক্তিরাও করোনা টিকার দুটি ডোজ় নেওয়া হয়ে গেলে, তৃতীয় ডোজ় নিতে পারবেন। তবে সেক্ষেত্রে তাদের দ্বিতীয় ডোজ় নেওয়ার পর ৩৯ সপ্তাহ বা ৬ মাস অতিবাহিত হয়ে গেলে, তবেই করোনার তৃতীয় ডোজ় নিতে পারবেন। এক্ষেত্রে প্রথমে কো-মর্ডিবিটির সার্টিফিকেট দেখাতে হবে বলা হলেও, পরে জানানো হয় কোনও শংসাপত্রের প্রয়োজন নেই।

প্রিকশন ডোজ়ের অ্যাপয়েন্টমেন্ট:

কেন্দ্রের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, আগামী ১০ জানুয়ারি থেকে দেশে প্রিকশন ডোজ় দেওয়া হবে। এই ডোজ় নেওয়ার জন্য কো-উইন পোর্টালে নতুন করে নাম নথিভুক্ত করার প্রয়োজন নেই। ৮ জানুয়ারি থেকে ভ্যাকসিনেশন সিডিউল প্রকাশিত হবে। এছাড়া শুক্রবার বিকেল থেকেই অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট বা স্লট বুকিং শুরু হয়ে যাবে। দুটি টিকাপ্রাপ্ত স্বাস্থ্যকর্মী, প্রথম সারির যোদ্ধা ও ষাটোর্ধ্ব ব্যক্তিরা সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়েও নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন।

ভ্যাকসিনের মিক্স অ্যান্ড ম্যাচ নয়:

স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুসারে, তৃতীয় ডোজ়ের ক্ষেত্রে কোনওরকম মিক্স অ্যান্ড ম্যাচ করা হবে না। অর্থাৎ, প্রথম ও দ্বিতীয় ডোজ়ের ক্ষেত্রে যে করোনা টিকাটি নিয়েছিলেন, তৃতীয় ডোজ়ের ক্ষেত্রেও সেই একই টিকা নিতে হবে। ইতিমধ্যেই কেন্দ্রের তরফে প্রতিটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে এই বিষয়ে বিস্তারিত নির্দেশিকা পাঠানো হয়েছে। টিকা দেওয়ার আগে সার্টিফিকেটে আগর দুটি ডোজ় কোন টিকার দেওয়া হয়েছিল, তাও যাচাই করে দেখতে বলা হয়েছে।

কোউইন প্ল্যাটফর্মের প্রধান চিকিৎসক আর এস শর্মা করোনা টিকার দ্বিতীয় ডোজ় এবং প্রিকশন ডোজ়ের মধ্যে ব্যবধান কত হবে, তা নিয়ে আগেই স্পষ্ট করে দিয়েছিলেন। আর এস শর্মা জানিয়েছিলেন, “যদি বয়স ৬০ বছরের বেশি হয় এবং আপনি উভয় ডোজ গ্রহণ করে থাকেন, সেক্ষেত্রে আপনার দ্বিতীয় ডোজ় যেদিন নিয়েছেন, তার ৩৯ সপ্তাহ হয়ে যাওয়ার পরেই করোনার প্রিকশন ডোজ় পাওয়া যাবে।”

১৫০ কোটির টিকাকরণ:

এদিকে, এক বছরের মধ্যেই ১৫০ কোটির টিকাকরণের (150 Crore Vaccination) মাইলফলকও পার করে ফেলল দেশ।  ২০২১ সালের জানুয়ারি মাসেই শুরু হয়েছিল দেশে প্রাপ্তবয়স্কদের টিকাকরণ কর্মসূচি (COVID Vaccination)। প্রথম ধাপে করোনা টিকা পেয়েছিলেন স্বাস্থ্যকর্মী (Health Workers) ও প্রথম সারির যোদ্ধারা (Frontline Workers)। দ্বিতীয় ধাপে ষাটোর্ধ্ব ও ৪৫ উর্ধ্ব কো-মর্ডিবিটিযুক্ত ব্যক্তিদের টিকা দেওয়া হয়। এরপরই শুরু হয় ১৮ উর্ধ্বদের টিকাকরণ কর্মসূচি। গত অক্টোবর মাসেই টিকাকরণের ১০০ কোটির মাইলফলক স্পর্শ করে ভারত। বছর ঘুরতেই আরও এক ধাপ এগিয়ে গেল দেশের টিকাকরণ কর্মসূচি।