SKM Decision on Farmers Protest: সিংঘু সীমান্তেই বৈঠকে বসবে সংযুক্ত কিসান মোর্চা, আজই চূড়ান্ত সিদ্ধান্ত কৃষক আন্দোলন নিয়ে

Farmers Protest to end soon: কৃষকদের পাঠানো সংশোধিত প্রস্তাবনায় বলা হয়েছে, কেন্দ্র যাতে রাজ্যগুলিকে নির্দেশ দেয় কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া যাবতীয় মামলা প্রত্যাহার করে নিতে। এরমধ্যে কেবল কৃষক আন্দোলন চলাকালীন দায়ের হওয়া মামলা নয়, একইসঙ্গে নিয়ম অমান্য করে ন্যাড়াপোড়া বা ফসলের অবশিষ্ট অংশ পোড়ানোর জন্য যে সমস্ত মামলাগুলি দায়ের হয়েছে, তাও প্রত্য়াহার করে নিতে হবে।

SKM Decision on Farmers Protest: সিংঘু সীমান্তেই বৈঠকে বসবে সংযুক্ত কিসান মোর্চা, আজই চূড়ান্ত সিদ্ধান্ত কৃষক আন্দোলন নিয়ে
ফের শুরু হচ্ছে কৃষক আন্দোলন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 9:27 AM

নয়া দিল্লি: কৃষক আন্দোলন (Farmers Protest) নিয়ে আজই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কৃষি আইন প্রত্যাহারের (Farm Laws Repeal) পর কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলাও (FIRs Against Farmers) প্রত্যাহার করে নিতে রাজি হয়েছে কেন্দ্র, এমনটাই সূত্রের খবর। এরপরই আজ, বৃহস্পতিবার দুপুরে সিংঘু সীমান্তে (Singhu Border) বৈঠকে বসার ঘোষণা করল সংযুক্ত কিসান মোর্চা (Samyukta Kisan Morcha)। প্রায় এক বছর ধরে চলা কৃষক আন্দোলন আর দীর্ঘায়িত করা হবে কিনা, তা নিয়ে চূড়ান্ত ও আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেওয়া হবে, এমনটাই জানা গিয়েছে।

৩২ টি কৃষক সংগঠন নিয়ে গঠিত সংযুক্ত কিসান মোর্চার তরফে গতকালই জানানো হয়েছিল, কেন্দ্রের তরফে যে লিখিত প্রস্তাবনা পাঠানো হয়েছিল, তা নিয়ে বেশ কিছু অংশে সংশয় ছিল। কৃষক সংগঠনের তরফে ওই খসড়া প্রস্তাবনায় সংশোধন করে পুনরায় কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে। এবার কেন্দ্রের সিদ্ধান্তের অপেক্ষাতেই রয়েছেন তারা। গতকাল কৃষক নেতা রাকেশ টিকাইতও বলেন, “কেন্দ্র আমাদের সমস্ত প্রস্তাব মেনে নিতে রাজি হয়েছে। আন্দোলন সাফল্যের দিকেই এগোচ্ছে।”

উল্লেখ্য, বুধবার কেন্দ্রের তরফে যে লিখিত প্রস্তাবনা পাঠানো হয়েছিল, তাতে বলা হয়েছিল, আইন প্রত্যাহারের যাবতীয় প্রক্রিয়া শেষ হওয়ার পরও আন্দোলন জারি রাখার কোনও অর্থ নেই। কৃষকদের দ্রুত আন্দোলন প্রত্যাহারের অনুরোধ করা হয়েছে। বুধবার কৃষক সংগঠনগুলির ৫ প্রতিনিধি দল বৈঠকে বসে এবং পরে সিংঘু সীমান্তে বাকি কৃষকদের সঙ্গেও কথা বলা হয়। বৈঠকের পর সংযুক্ত কিসান মোর্চার তরফে জানানো হয়, যদি কেন্দ্র কৃষকদের প্রস্তাব মেনে নেয়, তবে আন্দোলন প্রত্যাহার বা সাময়িকভাবে স্থগিত রাখার ঘোষণা করা হতে পারে।

সূত্রের খবর, কৃষকদের পাঠানো সংশোধিত প্রস্তাবনায় বলা হয়েছে, কেন্দ্র যাতে রাজ্যগুলিকে নির্দেশ দেয় কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া যাবতীয় মামলা প্রত্যাহার করে নিতে। এরমধ্যে কেবল কৃষক আন্দোলন চলাকালীন দায়ের হওয়া মামলা নয়, একইসঙ্গে নিয়ম অমান্য করে ন্যাড়াপোড়া বা ফসলের অবশিষ্ট অংশ পোড়ানোর জন্য যে সমস্ত মামলাগুলি দায়ের হয়েছে, তাও প্রত্য়াহার করে নিতে হবে।

গতকালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ সহ একাধিক শীর্ষ নেতৃত্বের সঙ্গে একটি জরুরি বৈঠকে বসেছিলেন। জানা গিয়েছে, ওই বৈঠকে আলোচ্য বিষয়গুলির মধ্যে অন্যতম ছিল কৃষক আন্দোলন। কেন্দ্র কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া যাবতীয় মামলা প্রত্যাহারের প্রস্তাবনাতেও রাজি হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, মধ্য প্রদেশ ও হরিয়ানা সরকারও মামলা প্রত্যাহারে রাজি বলে সূত্রের খবর।

এছাড়াও দিল্লিতে প্রজাতন্ত্র দিবসর দিন ট্রাক্টর মিছিলের মাঝেই হিংসা ছড়ানোর অভিযোগে কৃষকদের বিরুদ্ধে দিল্লি পুলিশ, এনআইএ ও ইডি সহ একাধিক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা যে মামলাগুলি দায়ের করেছিল, সেগুলিও প্রত্যাহার করে নেওয়া হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Army Chopper Crash Lone Survivor: পুড়ে গিয়েছে দেহের অনেকাংশই, হেলিকপ্টার দুর্ঘটনায় রক্ষা পেলেও লড়াই জারি গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের