ভিডিয়ো: রাহুলই বলছেন কর্পোরেটদের কাছে ফসল বিক্রি করলে বেশি লাভ কৃষকদেরই!

রাহুলকে সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে বর্তমান কেন্দ্রীয় সরকারে কৃষি আইন নীতির অংশ বিশেষের সর্মথনে কথা বলতে।

ভিডিয়ো: রাহুলই বলছেন কর্পোরেটদের কাছে ফসল বিক্রি করলে বেশি লাভ কৃষকদেরই!
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 27, 2020 | 5:48 PM

নয়া দিল্লি: রাহুল গান্ধীর (Rahul Gandhi) পুরনো ভিডিয়ো দেখিয়েই কৃষি আইন (Farm Law) নিয়ে পাল্টা তোপ দাগলেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda)। লোকসভায় কংগ্রেসের প্রাক্তন সভাপতির একটি বক্তব্যের ভিডিয়ো টুইট করে এদিন তিনি জানতে চেয়েছেন, ‘কী ধরনের ম্যাজিক চলছে’। এহেন প্রশ্নের কারণ, রাহুলকে সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে বর্তমান কেন্দ্রীয় সরকারে কৃষি আইন নীতির অংশ বিশেষের সর্মথনে কথা বলতে।

নাড্ডা সেই টুইটে লিখেছেন, “এটা কী ধরনের ম্যাজিক চলছে রাহুলজী। আগে আপনি যে বিষয়ে সুপারিশ করেছিলেন, এখন তারই বিরোধিতা করছেন। দেশ বা কৃষকদের স্বার্থ নিয়ে আপনি ভাবিত নন। আপনার উদ্দেশ্য হল কেবলই রাজনীতি। কিন্তু দুর্ভাগ্য আপনার এই ফন্দি আর চলবে না। দেশের মানুষ আপনার দ্বৈত চরিত্র ধরে ফেলেছে।”

রাহুল যখন আমেঠি লোকসভা কেন্দ্রের সাংসদ ছিলেন, এই ভিডিয়ো সেই সময়ের। বক্তব্য রাখার সময় এক আলু চাষির সঙ্গে হওয়া তাঁর কথোপকথন উল্লেখ করছিলেন তিনি। কৃষকদের দাবি উদ্ধৃত করে রাহুল বলেন, যদি তাঁরা সরাসরি নিজেদের ফসল বেসরকারি কারখানায় বিক্রি করতে পারেন, তবে অনেকটাই লাভবান হবেন। এর দ্বারা ফড়ে ও মধ্যস্থতাকারীরা যে মুনাফা রোজগার করে সেই পথ বন্ধ করা যাবে। তাৎপর্যপূর্ণভাবে, কেন্দ্রীয় সরকারের নয়া কৃষি আইনও ফসল সরাসরি কর্পোরেট সংস্থার কাছে বিক্রি করতে পারবেন চাষিরা। তবে এ ক্ষেত্রে বেশ কিছু সমস্যাও রয়েছে।

সেগুলি হল- কর্পোরেটের তরফে যে ক্রয়মূল্য নির্ধারিত করা হবে সেই দামেই ফসল বিক্রি করতে বাধ্য হবেন চাষিরা। কোনও বছর যদি মান্ডিতে সংশ্লিষ্ট ফসলের চাহিদা ও দাম পাওয়ার সম্ভাবনা বেশি থাকে, তা সত্ত্বেও নির্ধারিত দামেই বিক্রি করতে হবে কর্পোরেটদের। অন্যদিকে, যদি কোনও বছর একটি শস্যের ফলন বেশি হয়, তখন কর্পোরেট সংস্থা চাইলে পূর্ব নির্ধারিত দামে কাটছাঁট করতে পারবে। চাইলে বরাত বাতিলও করতে পারবে। কিন্তু চাষিদের নিয়ন্ত্রণে কোনও অধিকার থাকবে না। এরকম একাধিক ইস্যু নিয়েই দেশব্যাপী আন্দোলন চালাচ্ছেন কৃষকেরা।