PM Modi’s Tokyo Visit: শুধু রাতের বিমানেই কেন বিদেশ সফরে যান প্রধানমন্ত্রী মোদী?

PM Modi's Tokyo Visit: শুধু রাতের বিমানেই কেন বিদেশ সফরে যান প্রধানমন্ত্রী মোদী?
ফাইল চিত্র

PM Modi's Tokyo Visit: সম্প্রতিই জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্স সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই সময় তিনি এক রাত জার্মানি ও ডেনমার্কে কাটিয়েছিলেন। একইভাবে জাপান সফরেও তিনি এক রাত সে দেশে ছিলেন, বাকি সময়টুকু তিনি যাতায়াতেই খরচ করেছিলেন।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

May 22, 2022 | 10:25 AM

নয়া দিল্লি: কোয়াড সামিটে (Quad Summit) যোগ দিতে বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। রবিবার রাতেই তিনি টোকিও(Tokyo)-র উদ্দেশ্যে রওনা দেবেন। সোমবার সকালে কোয়াড অন্তর্ভুক্ত রাষ্ট্র নেতাদের বৈঠকে যোগ দেবেন। একান্ত সাক্ষাৎ ও আলোচনার পরিকল্পনা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গেও। প্রধানমন্ত্রী বিদেশ সফরে যাওয়ার আগে তাঁর সফরসূচি তুলে ধরা হয়েছে কেন্দ্রের শাসক দল বিজেপির তরফে। আর সেখানেই সামনে এসেছে নজরকাড়া এক তথ্য। সময়ের উপযুক্ত ব্যবহার কীভাবে করতে হয়, তার পাঠ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই কারণে কোয়াড সফরেও বিশেষ গুরুত্ব পেয়েছে ‘ঘড়ির কাঁটা’ই।

দেখা গিয়েছে, প্রধানমন্ত্রী মোদীর যে কোনও সফরসূচির পরিকল্পনাই একটি নির্দিষ্ট ধাঁচে করা হয়। বিদেশ সফরের ক্ষেত্রে প্রধানমন্ত্রী বেছে নেন রাতের কোনও বিমান। পরের দিন বিদেশে পৌঁছেই তিনি বৈঠকে যোগ দেন। পরের কোনও গন্তব্যে যাওয়ার ক্ষেত্রেও তিনি ফের রাতের বিমানেই যাতায়াত করেন। সূত্রের খবর, সময়ের উপযুক্ত ব্যবহার করতেই এই ধরনের সূচি তৈরির পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। রাতে যেহেতু বিশেষ কোনও বৈঠক বা কর্মসূচি থাকে না, সেই কারণে ওই সময়টি তিনি যাতায়াতের জন্য় বেছে নিয়েছেন।

বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যও প্রধানমন্ত্রীর এই সূচির বিশেষত্ব তুলে ধরেছেন। তিনি টুইটে লেখেন, “২২ মে-র রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টোকিওর উদ্দেশে রওনা দেবেন। পরের দিন  সকালে টোকিওয় পৌঁছেই তিনি কাজে যোগ দেবেন। চলতি মাসে সবমিলিয়ে তিনি পাঁচটি দেশে সফরে গিয়েছেন, সেখানে মাত্র ৩ রাত তিনি কোনও দেশে থেকেছেন। বাকি ৪ রাত তিনি বিমানে কাটিয়েছেন সময় বাঁচানোর জন্য।”

সম্প্রতিই জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্স সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই সময় তিনি এক রাত জার্মানি ও ডেনমার্কে কাটিয়েছিলেন। একইভাবে জাপান সফরেও তিনি এক রাত সে দেশে ছিলেন, বাকি সময়টুকু তিনি যাতায়াতেই খরচ করেছিলেন। জানা গিয়েছে, এই সফরসূচিকেই অভ্যাসে পরিণত করে ফেলেছেন প্রধানমন্ত্রী। বিদেশ সফরে সময় ও খরচ বাঁচাতেই এই পন্থা অবলম্বন করছেন তিনি।

এই খবরটিও পড়ুন

আগামী ২৩ ও ২৪ মে টোকিওয় কোয়াড সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী। ভারত, অস্ট্রেলিয়া, জাপান ও আমেরিকার রাষ্ট্র প্রধানরা এই বৈঠকে যোগ দেবেন। কোয়াড সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিসের সঙ্গেও বৈঠকের পরিকল্পনা রয়েছে। জাপানের ব্যবসায়ী সংগঠনের সঙ্গেও আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী। ৪০ ঘণ্টার এই সফরে তাঁর মোট ২৩টি বৈঠকের পরিকল্পনা রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA