‘রাস্তায় দেখলেই বাড়ি ফেরত পাঠিয়ে দিন’, কানওয়ার যাত্রা রুখতে চরম কড়াকড়ি উত্তরাখণ্ডে

ডিজিপি জানান, রাস্তায় যদি কোনও কানওয়ারিকে দেখা যায়, তবে তাদের যেন বাস বা অন্য কোনও গণপরিবহনে চাপিয়ে ফেরত পাঠিয়ে দেওয়া হয়।

'রাস্তায় দেখলেই বাড়ি ফেরত পাঠিয়ে দিন', কানওয়ার যাত্রা রুখতে চরম কড়াকড়ি উত্তরাখণ্ডে
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 8:36 AM

দেহরাদুন: যেকোনও সময়ে আছড়ে পড়তে পারে তৃতীয় ঢেউ। সেই ভয়েই বাতিল করা হয়েছে কানওয়ার যাত্রা। এ বার বিধিনিষেধ মানতে আগামী ২৪ জুলাই রাজ্যের সমস্ত সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিল উত্তরাখণ্ড সরকার। যদিও সাধারণ মানুষের যাতায়াতে কোনও বিধিনিষেধ জারি করা হয়নি।

আগামী ২৫ জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস। এ দিন থেকেই হরিদ্বারের গঙ্গায় স্নান করতে ও পবিত্র গঙ্গাজল নিতে লক্ষাধিক কানওয়ারিরা ভিড় জমাতেন প্রতিবছর। কিন্তু কুম্ভমেলা থেকে শিক্ষা নিয়েই এ বার রাজ্য়ে কানওয়ার যাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। শুকেরবার হরিদ্বারের ডিজিপি জানান, রাজ্যের সীমান্তও বন্ধ রাখা হবে। সেখানে কোনও কানওয়ারি এলে তাঁকে সীমান্ত থেকেই ফেরত পাঠিয়ে দেওয়া হবে। যদি কেউ সীমান্ত টপকে ঢুকেও পড়েন কোনওমতে, তবে বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করা হবে।  আগে থেকেই কোয়ারেন্টাইন কেন্দ্রগুলি চিহ্নিতকরণের নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে।

রাজ্যের মধ্যে কানওয়ার যাত্রা রুখতে পুলিশকে জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে নিয়মবিধি তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। ডিজিপি জানান, রাস্তায় যদি কোনও কানওয়ারিকে দেখা যায়, তবে তাদের যেন বাস বা অন্য কোনও গণপরিবহনে চাপিয়ে ফেরত পাঠিয়ে দেওয়া হয়। হরিদ্বার, দেহরাদুন, তেহরি ও পৈরি জেলায় বিশেষ কানওয়ার দল তৈরি করার নির্দেশও দিয়েছেন ডিজিপি, যারা পথেঘাটে ঘুরে নজরদারি চালাবে এবং কানওয়ার মেল দেখলে, তা বন্ধ করার ব্যবস্থা করবে। কানওয়ার যাত্রার জন্য যারা হরিদ্বার আসছেন, তাদের যেন আগের স্টেশনে নামিয়েই ফেরত পাঠিয়ে দেওয়া হয়, সেই দিকচিও নিশ্চিত করতে বলা হয়।

কীভাবে গঙ্গাজল ট্যাঙ্কারে করে পুণ্য়ার্থীদের জন্য পাঠানো যাবে, তা নিয়েও জেলা প্রশাসনকে পরিকল্পনা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। দোকানগুলিতেও যাতে কানওয়ার যাত্রায় ব্যবহৃত কোনও পণ্যে বিক্রি না করা হয়, সেই দিকটি নিশিচিত করার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও যারা গঙ্গায় অস্থি বিসর্জনের জন্য আসছেন, তাদের যেন আটকানো না হয়, সেই নির্দেশও দেন ডিজিপি। আরও পড়ুন: ‘জাতীয়স্তরে ব্যবস্থা নিন’, রিভেঞ্জ ট্যুরিজম-শপিং রুখতে প্রধানমন্ত্রীকে অনুরোধ ঠাকরের

COVID third Wave