Bullet train: কবে ছুটবে ভারতের প্রথম বুলেট ট্রেন? জানালেন রেলমন্ত্রী

Bullet train: কবে ছুটবে ভারতের প্রথম বুলেট ট্রেন? জানালেন রেলমন্ত্রী
প্রতীকী ছবি

Ashwini Vaishnaw: ২০১৭ সালে মুম্বই থেকে আহমেদাবাদের মধ্যে বুলেট ট্রেন চালানোর কথা ঘোষণা করেন কেন্দ্রীয় সরকার। সেই প্রকল্পের কাজই দ্রুত চলছে বলে জানিয়েছেন মন্ত্রী।

TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

Jun 20, 2022 | 2:19 PM

নয়াদিল্লি: টিভি৯ নেটওয়ার্কের ‘হোয়াট ইন্ডিয়া থিঙ্কস টুডে গ্লোবাল সামিট’ উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সেখানেই ভারতে বুলেট ট্রেন চালানোর প্রকল্পের বিষয়টি উঠে আসে। তখনই রেলমন্ত্রী জানিয়েছেন কবে থেকে ভারতে শুরু হবে বুলেট ট্রেনের পথচলা। রেলমন্ত্রী এ ব্যাপারে বলেছেন, “বুলেট ট্রেনের কাজ খুব দ্রুত গতিতে চলছে। স্টেশন তৈরির কাজও দ্রুতার সঙ্গেই করা হচ্ছে। আমি আশা করছি, ২০২৬ সালেই ভারতের প্রথম বুলেট ট্রেন যাত্রা শুরু করব। এর পর দেশের সমস্ত প্রান্ত বুলেট ট্রেনের মাধ্যমে জুড়ে যাবে।” ১৭০ কিলোমিটার জুড়ে কাজ চলছে বলেও জানিয়েছেন তিনি। ২০১৭ সালে মুম্বই থেকে আহমেদাবাদের মধ্যে বুলেট ট্রেন চালানোর কথা ঘোষণা করেন কেন্দ্রীয় সরকার। সেই প্রকল্পের কাজই দ্রুত চলছে বলে জানিয়েছেন মন্ত্রী। এপ্রিল মাসেই রেল মন্ত্রকরে তরফে জানানো হয়েছিল, ভারতের পরবহণ ব্যবস্থায় বিপ্লব আনবে এই বুলেট ট্রেন।

বুলেট ট্রেনের আলোচনা চলার সময় বন্দেভারত ট্রেনের প্রসঙ্গও উঠেছিল। সামিটে রেলমন্ত্রীর দিকে বিদ্রুপ ধেয়ে যায়, কয়েকটি ট্রেন চালু হলেও প্রস্তাব মতো আরও বন্দেভারত ট্রেন কেন আসছে না? এর জবাবে রেল মন্ত্রী বলেছেন, “রেলে নতুন কোনও প্রযুক্তি এলে তা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য পরীক্ষা নিরীক্ষার দরকার হয়। আমরা পাইলট প্রকল্প হিসাবে তা চালাচ্ছি। শীঘ্রই পরবর্তী পর্যায়ের ট্রেন চালু করা হবে।”

ভারতে বুলেট ট্রেন-

এই খবরটিও পড়ুন

  • আমমেদাবাদ ও মুম্বইয়ের মধ্যে চলবে দেশের প্রথম বুলেট ট্রেন। ৩২০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে চলবে সেই ট্রেন। ৫০৮ কিলোমিটার যাত্রাপথে থাকবে ১২টি স্টেশন।
  • এই ট্রেন চালু হলে যাতায়াতের সময়ে আমূল পরিবর্তন আসবে। মাত্র ঘণ্টায় মুম্বই থকে আহমেদাবাদে পৌঁছে দেবে বুলেট ট্রেন। এই পথ যেতে বর্তমানে সময় লাগে ৬ ঘণ্টারও বেশি।
  • ২০১৭ সালের সেপ্টেম্বরে মুম্বই-আহমেদাবাদ বুলে ট্রেন চালানোর উদ্যোগ শুরু হয়। ১.০৮ লক্ষ কোটি টাকা খরচ হবে এই প্রকল্পে। এই টাকার ৮১ শতাংশ ঋণ দিয়েছে জাপানের একটি সংস্থা।
  • ৩৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চালিয়ে দেখা হবে ভারতের বুলেট ট্রেন। ২০২৬ সালে সুরত এবং বিলিমোরার মধ্যে চলবে এই ট্রায়াল রান।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA