What India Thinks Today: করোনা মোকাবিলায় ভাল কাজ, স্বাস্থ্য পরিকাঠামোর প্রশংসায় পঞ্চমুখ অ্যাপোলো কর্তা

What India Thinks Today: করোনা মোকাবিলায় ভাল কাজ, স্বাস্থ্য পরিকাঠামোর প্রশংসায় পঞ্চমুখ অ্যাপোলো কর্তা
ছবি: নিজস্ব চিত্র

TV9 conclave: টিভি৯ নেটওয়ার্কের গ্লোবাল কনক্লেভে চিকিৎসক সিব্বল বলেন, "এর আগে করোনা রোগীদের জন্য ৯৪ হাজার আইসিইউ বেড ছিল। যার মধ্যে ৬৮ শতাংশ ছিল বেসরকারি হাসপাতালে।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 20, 2022 | 2:55 PM

নয়া দিল্লি: গোটা বিশ্বেই করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অনেক। কিন্তু করোনা আমাদের শিখিয়েছে, ধনী অথবা গরিব দেশ, কেউ করোনার মতো মহামারির মোকাবিলা করার জন্য প্রস্তুত ছিল না। গ্লোবাল কনক্লেভ ২০২২-এ উপস্থিত হয়ে টিভি৯ ডিজিটালের ম্যানেজিং এডিটর আর শ্রীধরণের সঙ্গে কথা বলার সময় এমনটাই জানিয়েছেন অ্যাপোলো হাসপাতালের এমডি অনুপম সিব্বল। তিনি জানিয়েছেন, করোনা আমাদের অনেক কিছুই শিখিয়েছে, তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল নিজের স্বাস্থ্যের দিকে নজর রাখা। তিনি বলেন, “সম্ভবত, করোনা যদি না আসত, তবে আমরা স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে এত চিন্তা ভাবনাই হয়ত করতাম না অথবা এখানে এই বিষয়গুলি নিয়ে আলোচনা হত না। কিন্তু এখন স্বাস্থ্যের দিকে নজর রাখা রোজনামচা হয়ে উঠেছে।” চিকিৎসক সিব্বল বলেন, “যখন করোনা এসেছিল, তখন আমরা কেউই প্রস্তুতই ছিলাম না। কিন্তু সরকারি ও বেসরকারি স্বাস্থ্য পরিকাঠামো পরিস্থিতি মোকাবিলা করার জন্য যথা সম্ভব কাজ করেছে।”

টিভি৯ নেটওয়ার্কের গ্লোবাল কনক্লেভে চিকিৎসক সিব্বল বলেন, “এর আগে করোনা রোগীদের জন্য ৯৪ হাজার আইসিইউ বেড ছিল। যার মধ্যে ৬৮ শতাংশ ছিল বেসরকারি হাসপাতালে। ভেন্টিলেটরের ক্ষেত্রেও অবস্থাটা একইরকম ছিল। করোনা পরীক্ষা কেন্দ্রেও খানিকটা একই অবস্থায় ছিল। ৫০ শতাংশ সরকারি এবং ৫০ শতাংশ বেসরকারি পরীক্ষা কেন্দ্র। আইসিএমআর ও ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে নির্মিত কোভ্যাকসিন টিকাও সবাইকে দেখিয়ে দিয়েছে কী ভাবে প্রয়োজনের সময়ে এই পরিস্থিতি মোকাবিলায় বেসরকারি ক্ষেত্র এগিয়ে এসেছে এবং করোনার বিরুদ্ধে লড়তে সাহায্য করেছে। দেশের সেবায় এই পদক্ষেপ নিঃসন্দেহে উল্লেখযোগ্য।”

সিব্বল জানিয়েছেন, প্রথম বিশ্বের দেশগুলির মতো করোনার সময়ে ভারতের করা একাধিক পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাঁর মতে, দেশের রসদ ও জনসংখ্যার অনুপাতে দ্রুততার সঙ্গে করা এই পদক্ষেপ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। গ্লোবাল সামিটে ভারতের স্বাস্থ্য পরিকাঠামোতে আরও বিনিয়োগের পক্ষেও সওয়াল করেছেন চিকিৎসক সিব্বল। তিনি জানিয়েছেন, জনস্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে আরও বিনিয়োগের প্রয়োজন রয়েছে। কেন্দ্রীয় সরকারে আয়ুষ্মান ভারত ও জন আরোগ্য যোজনা প্রকল্পেরও প্রশংসা করেছেন তিনি। তিনি জানিয়েছে, এভাবেই স্বাস্থ্য পরিকাঠামোর ওপর বাড়তি নজর দিলে, আগামী দিনে দেশে আইসিইউ বেডের সংখ্যা আরও বাড়বে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA