Parwanoo Timber Trail: আটকে গেল রোপওয়ে, ৩ ঘন্টা ধরে সুতোয় ঝুলল ১১ পর্যটকের ভাগ্য! নিচে অতল খাদ…

Parwanoo Timber Trail: আটকে গেল রোপওয়ে, ৩ ঘন্টা ধরে সুতোয় ঝুলল ১১ পর্যটকের ভাগ্য! নিচে অতল খাদ...
মাঝআকাশে ঝুলছেন পর্যটকরা

Parwanoo Timber Trail: সোমবার প্রযুক্তিগত সমস্যার কারণে হিমাচল প্রদেশের পারওয়ানুতে মাঝপথে আটকে গেল রোপওয়ে। মাঝ আকাশে আটকে গেলেন ১১ জন পর্যটক। চলছে উদ্ধারের কাজ।

TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jun 20, 2022 | 5:17 PM

সিমলা: মাঝ আকাশে ঝুলছেন অন্তত ১১ জন পর্যটক। নিচে অনন্ত খাদ। বলা যেতে পারে একটি সুতোর উপর ঝুলছে তাঁদের সকলের ভবিষ্যত। সোমবার প্রযুক্তিগত সমস্যার কারণে হিমাচল প্রদেশের সোলান উপত্যকার পারওয়ানুতে, চলতে চলতে মাঝপথে আটকে গিয়েছিল একটি রোপওয়ে। তবে শেষ পর্যন্ত ৩ ঘন্টার চেষ্টায় ১১ জন পর্যটকেই উদ্ধার করা গেল। সকলেই নিরপদ এবং সুস্থ আছেন। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর নিজেই এই খবর জানিয়েছেন। তিনি বলেছেন, ‘কী ভুল হয়েছিল আমি তার রিপোর্ট চাইব।’ এর আগে, পর্যটকদের উদ্ধারের জন্য আরেকটি কেবল কার ট্রলি মোতায়েন করা হয়েছিল। সোলান জেলার পুলিশ সুপার বীরেন্দর শর্মা বলেছিলেন, ‘টিম্বার ট্রেইল অপারেটরের প্রযুক্তিগত দল আটকে পড়া পর্যটকদের উদ্ধারের কাজে নেমে পড়েছে। পুলিশের একটি দল পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।’

টিম্বার ট্রেইল রোপওয়ে টিম্বার ট্রেইল রিসর্টের অংশ। চণ্ডীগড় থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে, কাসৌলি এবং সিমলা যাওয়ার পথে এই রিসর্টটি পড়ে। এই রিসর্টের অন্যতম জনপ্রিয় আকর্ষণই হল এই রোপওয়ে বা কাবল কার। এদিন, সেই কেবল কারই মাঝ আকাশে আচমকা আটকে যায়। সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিবেদনে পুলিশের ডেপুটি সুপার প্রণব চৌহানকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘কেবল কার সিস্টেমে কারিগরি ত্রুটির কারণে দুই প্রবীণ নাগরিক এবং চারজন মহিলা সহ মোট ১১ জন ব্যক্তি দেড় ঘন্টা ধরে একটি কেবল কার ট্রলিতে আটকে আছেন’।

এসপি বীরেন্দর শর্মা জানিয়েছিলেন, ওই পর্যটকরা সকলেই দিল্লির বাসিন্দা। কাসৌলির সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট ধনবীর ঠাকুর জানিয়েছেন, স্থানীয় পুলিশের পর্যবেক্ষণে টিম্বার ট্রেইল অপারেটরের প্রযুক্তিগত দল ওই পর্যটকদের উদ্ধারের কাজ করছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী বা এনডিআরএফ-এর একটি দল শীঘ্রই ঘটনাস্থলে পৌঁছবে।

ঘটনার বেশ কয়েকটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। একটি ভিডিয়োতে আটকে পড়া পর্যটকদের দুর্ঘটনার বিষয়ে কথা বলতে দেখা গিয়েছে। সেই ভিডিয়োটির সত্যতা যাচাই করা যায়নি। তবে, ভিডিয়োতে দেখা যাচ্ছে, কেবল কারটিতে অন্তত পক্ষে পাঁচজন মহিলা এবং পাঁচজন পুরুষ আছেন। ভিডিয়োটিতে এক পর্যটক জানিয়েছেন, তাঁর রক্তের শর্করার সমস্যা রয়েছে। এক মহিলা পর্যটক বলেছেন, ‘আমাদের সঙ্গে বয়স্ক ব্যক্তিরা রয়েছেন। আমাদের পক্ষে দড়ি বেয়ে নীচে নামা অসম্ভব।’ আরও একটি ভাইরাল ভিডিয়োতে আটকে পড়া পর্যটকদের সাহায্যের জন্য চিৎকার করতে দেখা গিয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরে এই নিয়ে প্রযুক্তিগত ত্রুটির কারণে ভারতের দুই জায়গায় দুটি কেবল কার দুর্ঘটনার মুখে পড়ল। এপ্রিলের শুরুতে ঝাড়খণ্ডের দেওঘর জেলায় তিনটি কেবল কার ৪০ ঘণ্টারও বেশি সময় ধরে মাঝ আকাশে আটকে গিয়েছিল। ত্রিকুট পাহাড়ে একটি রোপওয়েতে তিনটি কেবল কারের মধ্যে ধাক্কা লেগেছিল। ৪০ জনেরও বেশি পর্যটক আটকে গিয়েছিলেন। ওই ঘটনায় তিনজন পর্যটক প্রাণ হারিয়েছিলেন। ওই ঘটনার পর দেশের স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা, প্রতিটি রাজ্যের মুখ্য সচিবদের চিঠি পাঠিয়ে, সংশ্লিষ্ট রাজ্যের কেবল কার প্রকল্পগুলি কী অবস্থায় আছে, তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছিলেন। কেবল কার পরিচালনার জন্য একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেস-ও তৈরির নির্দেশ দেওয়া হয়েছিল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA