Anand Mahindra On Agnipath : অগ্নিপথের মেয়াদ শেষের পরও চিন্তা নেই, অগ্নিবীরদের চাকরির অফার দিলেন আনন্দ মাহিন্দ্রা

Anand Mahindra On Agnipath : অগ্নিপথের মেয়াদ শেষের পরও চিন্তা নেই, অগ্নিবীরদের চাকরির অফার দিলেন আনন্দ মাহিন্দ্রা
ছবি সৌজন্যে : PTI

Anand Mahindra On Agnipath : অগ্নিপথ প্রকল্প নিয়ে দেশ জুড়ে বিক্ষোভ দেখাচ্ছে যুব সমাজ। এর মাঝেই কর্পোরেট সংস্থায় চাকরির প্রস্তাব দিলেন মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 20, 2022 | 2:16 PM

নয়া দিল্লি : প্রায় এক সপ্তাহ হতে চলল তিন প্রতিরক্ষা বাহিনীর তরফে ঘোষণা করা হয়েছে ‘অগ্নিপথ’ নিয়োগ প্রকল্পের। তবে এই নিয়োগ প্রকল্প নিয়ে সংশয় প্রকাশ করেছে দেশের যুব সম্প্রদায়। তার ফলস্বরূপ দেশের বিভিন্ন রাজ্যে বিক্ষোভে সামিল হয়েছেন তাঁরা। সোমবার এই প্রকল্পের প্রতিবাদে ভারত বনধের ডাক দেওয়া হয়েছে। দেশ জুড়ে যখন এই প্রকল্পের অধীনে ‘অগ্নিবীর’-দের ভবিষ্য়ত নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে সেখানে মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্য়ান আনন্দ মাহিন্দ্রা তাঁর সংস্থায় অগ্নিবীরদের নিয়োগ করার ইচ্ছে প্রকাশ করলেন। তিনি এদিন টুইটে দেশ জুড়ে হওয়া বিক্ষোভের জন্য দুঃখও প্রকাশ করলেন।

আনন্দ মাহিন্দ্রা এদিন টুইটে জানান, ‘অগ্নিপথ প্রকল্পকে কেন্দ্র করে এই হিংসার ঘটনায় দুঃখিত। গত বছরই যখন এই প্রকল্পের বিষয়ে কথা ওঠে তখন আমি জানিয়েছিলাম যে, অগ্নিবীররা যে দক্ষতা ও নিয়ম-শৃঙ্খলা শিখে বাহিনী থেকে বেরোবেন তা তাঁদের অন্য কোথাও নিয়োগের জন্য দক্ষ করে তুলবে। আমি এখনও এক কথাই বলছি। এই তরুণ, দক্ষ যুবদের নিয়োগ করার সুযোগ খুঁজছে।’ কোন পদে এই অগ্নিবীরদের নিয়োগ করা হবে সেই প্রশ্ন তিনি জানিয়েছেন যে, অগ্নিবীরদের নিজেদের যোগ্যতায় অপারেশন থেকে অ্যাডমিনিস্ট্রেশন ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে চাকরি মিলতে পারে। এদিকে মাহিন্দ্রার চেয়ারম্যানের এই অফারকে স্বাগত জানিয়েছেন বিজেপি নেতা জয় পান্ডা। চার বছর পর প্রতিরক্ষা বাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত ও অভিজ্ঞ অগ্নিবীরদের চাকরি দেওয়ার প্রস্তাবের জন্য আনন্দকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, অগ্নিপথ নিয়ে দেশ জুড়ে উত্তেজনা বন্ধ হওয়ার কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। ইতিমধ্য়েই তিন বাহিনীর তরফে গতকাল পুনরায় যৌথ সাংবাদিক সম্মেলন করে অগ্নিপথ প্রকল্পের বিস্তারিত ব্যাখ্য়া দেওয়া হয়েছে। বিক্ষোভের মুখেও এই প্রকল্প প্রত্যাহার করা হবে না যে তা স্পষ্ট করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, অগ্নিপথ প্রকল্পের অধীনে সাড়ে সতেরো থেকে একুশ বছরের যুবক-যুবতীদের চার বছরের চুক্তির ভিত্তিতে নিয়োগের কথা বলা হয়েছে। তাদের মধ্যে ২৫ শতাংশ অগ্নিবীরকে ১৫ বছরের জন্য পুনরায়  বাহিনীতে নিয়োগ করা হতে পারে। এবং যাঁরা নিয়োগ পাচ্ছেন না তাঁরা দক্ষতা ও অভিজ্ঞতা ভিত্তিতে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কোনও চাকরির ক্ষেত্রে যোগ্য হিসেবে বিবেচিত হবেন। এছাড়াও দেশের প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে কোনও পাবলিক সেক্টরে ও আধা সামরিক বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে বলে ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। এবার আনন্দ মাহিন্দ্রার এই ঘোষণায় কর্পোরেট সংস্থায় চাকরির ক্ষেত্রেও যুব সমাজকে আশ্বাস দেওয়া হল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA