প্রয়োজনে বর্ষশেষে নাইট কার্ফু! মুখ্যসচিবদের পরামর্শ কেন্দ্রের

শীতের মরসুমে বর্ষবরণ-সহ অন্যান্য উৎসবে 'সুপার স্প্রেডার' হতে পারে, এই ধরনের অনুষ্ঠানের উপর বিশেষভাবে নজর দেওয়া, এবং সাবধানতা অবলম্বন করার কথা লেখা হয়েছে চিঠিতে

প্রয়োজনে বর্ষশেষে নাইট কার্ফু! মুখ্যসচিবদের পরামর্শ কেন্দ্রের
প্রয়োজনে বর্ষশেষে নাইট কার্ফু! মুখ্যসচিবদের পরামর্শ কেন্দ্রের
Follow Us:
| Updated on: Dec 30, 2020 | 3:39 PM

নয়া দিল্লি: ব্রিটেনে করোনা ভাইরাসের (Coronavirus) নতুন স্ট্রেনের সন্ধান পাওয়ার পর থেকেই আশঙ্কা বেড়েছিল। ইতিমধ্যেই ভারতে অন্তত ২০ জনের দেহে সেই ‘নয়া করোনার’ অস্তিত্ব পাওয়া গিয়েছে। যা উদ্বেগ বাড়াচ্ছে সরকারের। গতবারের ভুলের পুনরাবৃত্তি না চেয়ে বর্ষশেষে উৎসবের মরসুম উদযাপনের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করার জন্য এবার রাজ্য সরকারগুলোকে প্রস্তাব পাঠানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Central Health Ministry) পক্ষ থেকে।

এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ প্রত্যেক রাজ্যের মুখ্যসচিবকে একটি চিঠি দিয়েছেন। সেখানে তিনি উল্লেখ করেন, “গত সাড়ে তিন মাস ধরে দেশব্যাপী সংক্রমণের হার নিম্নমুখী হলেও ইউরোপ এবং আমেরিকায় সংক্রমণের নতুন ঢেউ দেখা যাচ্ছে। তাই আমাদের দেশেও কড়া নজরদারি চালানো-সহ সব ধরনের ব্যবস্থা নেওয়ার প্রয়োজন রয়েছে।”

শীতের মরসুমে বর্ষবরণ-সহ অন্যান্য উৎসবে ‘সুপার স্প্রেডার’ হতে পারে, এই ধরনের অনুষ্ঠানের উপর বিশেষভাবে নজর দেওয়া, এবং সাবধানতা অবলম্বন করার কথা লেখা হয়েছে চিঠিতে। প্রয়োজন হলে যাতে নাইট কার্ফু (Night Curfew) জারি করা হয়, সেই উপদেশও রয়েছে। তবে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকছে না। মূলত ৩০ ও ৩১ ডিসেম্বর এবং ১ জানুয়ারির জন্যই এই পরামর্শ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে।

আরও পড়ুন: কলকাতায় ব্রিটেনের করোনা স্ট্রেন, আরটি-পিসিআর পরীক্ষা হবে ৪০০র বেশি যাত্রীর

তবে এখানেই নেটাগরিকদের একাংশ প্রশ্ন তুলছেন, সবথেকে বেশি ভিড় তো প্রতিযোগিতা করে রাজনৈতিক দলগুলির কর্মসূচিতেই হচ্ছে। সেখান থেকে কি ভাইরাস ছড়ানোর আশঙ্কা থাকে না! তাদের নিয়ন্ত্রণ করবে কে? এই প্রশ্নের উত্তর অবশ্য এখনও অমিল।

আরও পড়ুন: ব্রিটেন যাতায়াতের বিমানে নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৭ দিন বাড়াল কেন্দ্র