Free Ration : বাড়ল মেয়াদ, আরও ৪ মাস বিনামূল্যে রেশন দেবে কেন্দ্র

PMGKAY: ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত বাড়ানো হল এই বিনামূল্যে রেশন প্রকল্পের সময়সীমা। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

Free Ration : বাড়ল মেয়াদ, আরও ৪ মাস বিনামূল্যে রেশন দেবে কেন্দ্র
বাড়ল বিনামূল্যে রেশনের মেয়াদ (ফাইল ছবি)


নয়া দিল্লি : প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনা (PMGKAY) আরও চার মাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত বাড়ানো হল এই বিনামূল্যে রেশন প্রকল্পের সময়সীমা। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (Union Minister Anurag Thakur)। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, গোটা বিশ্বে ভারতই একমাত্র দেশ যে এত বড় পরিকল্পনা বাস্তবায়ন করেছে। এই বিনামূল্যে রেশন প্রকল্পের জন্য মোট ব্যয় প্রায় ২ লাখ ৬০ হাজার কোটি টাকা। প্রায় ৬০০ মেট্রিক টন রেশন দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে এই প্রকল্পের আওতায়। পঞ্চম দফার প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনার জন্য ৫৩ হাজার ৩৪৪ কোটি ৫২ লাখ টাকার ভর্তুকিযুক্ত রেশন বণ্টন করা হবে বলে জানিয়েছেন অনুরাগ ঠাকুর।

উল্লেখ্য, এর আগের সিদ্ধান্ত অনুযায়ী চলতি নভেম্বর মাসেই প্রধানমন্ত্রী গরিক কল্য়ান অন্ন যোজনার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তারপর নতুন করে সেই প্রকল্পের মেয়াদ আবার বাড়ানো হবে কি না, তা নিয়েও যথেষ্ট ধোঁয়াশার তৈরি হয়েছিল। দেশের করোনা পরিস্থিতি এবং তা নিয়ন্ত্রণে আনতে দেশজুড়ে লকডাউনের সময় আমজনতার পাশে দাঁড়ানোর জন্য এই প্রকল্প চালু করেছিল নরেন্দ্র মোদীর সরকার। গত বছরের মার্চ মাস থেকেই চালু হয়েছিল এই প্রকল্প। বিশেষ করে দেশের একটি বড় অংশের খেটে খাওয়া গরিব মানুষ লকডাউনের মধ্যে চরম আর্থিক সঙ্কটের মধ্যে পড়েছিলেন। বহু মানুষ কাজ হারিয়েছিলেন। তাঁদের কথা মাথায় রেখেই এই বিনামূল্যে রেশন প্রকল্পের ঘোষণা করেছিল কেন্দ্র। পরবর্তী সময়ে ২০২১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত এই প্রকল্পের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবার তা আরও চার মাস বাড়িয়ে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত এই প্রকল্প চালু রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

কিছুদিন আগেই কেন্দ্রীয় খাদ্য সচিব বলেছিলেন, যেহেতু অর্থ ব্যবস্থার উন্নতি হচ্ছে আর আমাদের ওএমএসএম (Open Market Sale Scheme)-ও এই বছর ভাল গিয়েছে, এই কারণে প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনার মেয়াদ আর নতুন করে বাড়ানোর কোনও প্রস্তাব নেই।’

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে মুখ থুবড়ে পড়া অর্থনীতিতে দেশবাসীর পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনার মাধ্যমে খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে চেয়েছিলেন নরেন্দ্র মোদী। এই প্রকল্পের আওতায় জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে যে যে উপভোক্তা রয়েছেন, তাঁদের প্রত্যেককে প্রতি জন পিছু পাঁচ কেজি অতিরিক্ত খাদ্য শস্য দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : Lashkar linkman arrested: শ্রীনগরে সেলসম্যানকে হত্যা ও জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার ৩

আরও পড়ুন Saayoni Ghosh on Tripura: “আবার ত্রিপুরাতে ফিরব, বিজেপিকে এক ইঞ্চি জমি ছাড়া যাবে না”, স্পষ্ট জানালেন সায়নী ঘোষ

দেখুন ভিডিয়ো :

Click on your DTH Provider to Add TV9 Bangla