এই নথি ছাড়া আর বসা যাবে না UPSC পরীক্ষায়, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

UPSC Exam: ইউপিএসসি-তে এবার আধার ভিত্তিক ভেরিফিকেশনের অনুমতি দেওয়া হয়েছে। রেজিস্ট্রেশনের সময় আবেদনকারীর পরিচয় যাচাই করতে আধার অথেনটিকেশন করা হবে। এছাড়া পরীক্ষা ও নিয়োগের বিভিন্ন ধাপেও ই-কেওয়াইসি (e-KYC) পদ্ধতিতে প্রার্থীর পরিচয় যাচাই করা হবে।

এই নথি ছাড়া আর বসা যাবে না UPSC পরীক্ষায়, বড় সিদ্ধান্ত কেন্দ্রের
ফাইল চিত্রImage Credit source: X
Follow Us:
| Updated on: Aug 29, 2024 | 7:35 AM

নয়া দিল্লি: মুখ পুড়েছে পূজা খেড়কর কাণ্ডে। প্রশ্নের মুখে পড়তে হয়েছে দেশের সবথেকে বড় ও কঠিনতম পরীক্ষাকে। এবার বড় সিদ্ধান্ত কেন্দ্রের। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-কে আধার ভিত্তিক ভেরিফিকেশন বা তথ্য যাচাইয়ের অনুমতি দিল কেন্দ্র। এবার থেকে রেজিস্ট্রেশনের সময় যেমন আধারের তথ্য লাগবে, তেমনই পরীক্ষা ও নিয়োগের সময়ও আধার কার্ড খুঁটিয়ে পরীক্ষা করা হবে।

সম্প্রতিই পূজা খেড়কর নামক একজন ট্রেনি আইএএস অফিসারের ভুয়ো নথি ও তথ্য দিয়ে ইউপিএসসি পাশ করা এবং প্রতারণা করে চাকরি পাওয়ার ঘটনা ফাঁস হতেই দেশজুড়ে শোরগোল পড়ে যায়। ইউপিএসসি-র তরফে পূজার নিয়োগ বাতিল করে দেওয়া হয়। তবে ওই ঘটনা থেকে শিক্ষা নিয়েই ভবিষ্যতে যাতে আর কেউ প্রতারণা না করে বা অযোগ্যরা মিথ্য নথি-তথ্য দিয়ে চাকরি না পায়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়েছে, ইউপিএসসি-তে এবার আধার ভিত্তিক ভেরিফিকেশনের অনুমতি দেওয়া হয়েছে। রেজিস্ট্রেশনের সময় আবেদনকারীর পরিচয় যাচাই করতে আধার অথেনটিকেশন করা হবে। এছাড়া পরীক্ষা ও নিয়োগের বিভিন্ন ধাপেও ই-কেওয়াইসি (e-KYC) পদ্ধতিতে প্রার্থীর পরিচয় যাচাই করা হবে।ইউআইডিএআই(UIDAI)-র নিয়ম ও নির্দেশ মেনেই ইউপিএসসি (UPSC) এই ভেরিফিকেশন করবে বলেই জানিয়েছে কেন্দ্র।

এই খবরটিও পড়ুন

সূত্রের খবর, আধার ভিত্তিক ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন, ফেসিয়াল রেকগনিশন, ই-অ্যাডমিটের কিউআর কোড স্ত্যান, লাইভ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক সিসিটিভি সার্ভিসের ব্যবহার করা হবে এবার থেকে। গত জুন মাসেই ইউপিএসসি-র তরফে ফেসিয়াল রেকগনিশন ও এআই ভিত্তিক সিসিটিভি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)