মেয়াদ বাড়ল কার্ফুর, করোনা নিয়ে কঠোর ক্যাপ্টেন

পঞ্জাব(Punjab)-র মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Amrinder Singh) জানান, নয় জেলায় রাত্রিকালীন কার্ফু(Night Curfew)-র মেয়াদ আগে রাত ১১টা থেকে ভোর ৫টা অবধি ছিল। এবার থেকে সেই কার্ফুর মেয়াদই আরও দুই ঘণ্টা বৃদ্ধি করা হল, অর্থাৎ এবার থেকে রাত ১১টার বদলে রাত ৯টা থেকে কার্ফু জারি থাকবে।

মেয়াদ বাড়ল কার্ফুর, করোনা নিয়ে কঠোর ক্যাপ্টেন
কার্ফু চলাকালীন বেরলেই দিতে হচ্ছে জরিমানা। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 18, 2021 | 7:35 PM

অমৃতসর: দেশে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। কেন্দ্রের তরফে এই বাড়তি সংক্রমণের জন্য দায়ী করা হয়েছে মূলত পাঁচ রাজ্যকেই। সেই তালিকায় রয়েছে পঞ্জাবের নামও। সংক্রমণ নিয়ন্ত্রণে ইতিমধ্যেই একাধিক জেলায় নাইট কার্ফু জারি করা হয়েছিল। এবার বৃদ্ধি করা হল সেই কার্ফুর মেয়াদও। বৃহস্পতিবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং বলেন, “নয়টি জেলায় নাইট কার্ফুর মেয়াদ দুই ঘণ্টা করে বাড়ানো হল।”

গত ফেব্রুয়ারি মাস থেকে করোনা সংক্রমণ বৃদ্ধি পেতেই লুধিয়ানা, জলন্ধর, পাটিয়ালা, মোহালি, অমৃতসর, গুরুদাসপুর, হোসিয়ারপুর, কাপুরথালা ও রোপারে রাত্রিকালীন কার্ফু জারি করা হয়। তবে সেই কার্ফুও যে খুব একটা ফলপ্রসূ হয়নি, তা আক্রান্তের সংখ্যা দেখেই টের পান মুখ্যমন্ত্রী। এরপরই বৃহস্পতিবার তিনি একটি সাংবাদিক বৈঠকে বলেন, “এই নয় জেলায় রাত্রিকালীন কার্ফুর মেয়াদ আগে রাত ১১টা থেকে ভোর ৫টা অবধি ছিল। এবার থেকে সেই কার্ফুর মেয়াদই আরও দুই ঘণ্টা বৃদ্ধি করা হল, অর্থাৎ এবার থেকে রাত ১১টার বদলে রাত ৯টা থেকে কার্ফু জারি থাকবে।”

আরও পড়ুন: দিল্লি, ত্রিপুরাতে যা হয়েছে, এখানেও তাই হবে’, নির্বাচনে ৭০ আসন নিয়ে আত্মবিশ্বাসী মেট্রোম্যান

অমরিন্দর সিং জানান, বুধবারেই পঞ্জাবে নতুন করে আক্রান্ত হয়েছেন ২০৯৩ জন। সংক্রমণের কারণে একদিনেই মৃত্যু হয়েছে ৩৫ জনের। যে নয়টি জেলায় কার্ফু জারি রয়েছে, সেখানে প্রতিদিনই ১০০-রও বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে আগামিদিনে কঠোর পদক্ষেপ করা হতে পারে বলেও জানান তিনি।

পঞ্জাবের করোনা পরিস্থিতিকে গুরুতর বলে অ্যাখ্যা দিয়ে তিনি বলেন, “পরিস্থিতি অত্যন্ত গুরুতর। আগামী কয়েকদিনের মধ্যেই সরকারের কোভিড এক্সপার্ট দলের সঙ্গে বৈঠকের পর সংক্রমণ নিয়ন্ত্রণে জমায়েতে বিধিনিষেধ সহ একাধিক কঠোর নিয়মবিধি ঘোষণা করা হবে। সাধারণ মানুষের হয়তো এই সিদ্ধান্ত পছন্দ না করতেও পারেন। কিন্তু এটা আমার কর্তব্য।”

পঞ্জাববাসীদের উদ্দেশ্যে বার্তা দিয়ে তিনি বলেন, “দয়া করে পঞ্জাবীদের প্রাণ রক্ষায় করোনাবিধি অনুসরণ করে চলুন। ২৮৩ জন করোনা রোগী হাই ফ্লো অক্সিজেনে রয়েছেন। ২৭ জন রোগী ভেন্টিলেশনে রয়েছেন। পরিস্থিতি খুব খারাপ। আমি আপনাদের কাছে অনুরোধ করছি, সামান্য অসুস্থ বোধ করলেও চিকিৎসকদের কাছে যান। দেরীতে হাসপাতালে যাওয়ার কারণেই সমস্যা বাড়ছে।”

আরও পড়ুন: ৩৫ হাজার একর জমি বিক্রি করবেন পুরীর প্রভু জগন্নাথ, কিনতে কত খরচ হবে জানেন?