Rahul Gandhi: বাড়ি ছাড়ার পর নিজে গিয়েই ‘পাসপোর্ট’ ফেরত দিলেন রাহুল

Rahul Gandhi: মঙ্গলবার দিল্লির আদালতে কূটনৈতিক পাসপোর্ট ফেরত দেন রাহুল গান্ধী। সাংসদ হিসাবেই তিনি এই বিশেষ পাসপোর্ট পেয়েছিলেন।

Rahul Gandhi: বাড়ি ছাড়ার পর নিজে গিয়েই 'পাসপোর্ট' ফেরত দিলেন রাহুল
রাহুল গান্ধী।
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 3:23 PM

নয়া দিল্লি: একটা ভুল মন্তব্য, তার জেরে সাজা। আর সাজার কারণে খোয়াতে হয়েছে সাংসদ পদ(MP Post)। আর “ভিআইপি” (VIP) নন রাহুল গান্ধী (Rahul Gandhi)। তাঁর একমাত্র পরিচয়, তিনি কংগ্রেস নেতা। সাংসদ পদ খোয়ানোর পরই সরকারি বাসভবন ছাড়তে বাধ্য হয়েছিলেন রাহুল, এবার ত্যাগ করলেন কূটনৈতিক পাসপোর্টও (Diplomatic Passport)। মঙ্গলবার দিল্লির আদালতে কূটনৈতিক পাসপোর্ট ফেরত দেন রাহুল গান্ধী। সাংসদ হিসাবেই তিনি এই বিশেষ পাসপোর্ট পেয়েছিলেন। পদ না থাকায়, এবার সেই পাসপোর্ট ফেরত দিয়ে দিলেন তিনি। জানা গিয়েছে, কূটনৈতিক পাসপোর্ট ফেরত দিয়ে তিনি সাধারণ পাসপোর্টের জন্য আবেদন জানিয়েছেন।

২০১৯ সালে কর্নাটকের কোলারে মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করার জেরেই সম্প্রতি গুজরাটের সুরাট আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে এবং দুই বছরের সাজা ঘোষণা করা হয়। সাজা পাওয়ার কারণেই জনপ্রতিনিধি আইন অনুযায়ী পরেরদিন সাংসদ পদ খোয়ান রাহুল গান্ধী। এরপরে তাঁকে সরকারি বাসভবনও ছাড়তে হয়। বর্তমানে তিনি তাঁর মা তথা কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীর সঙ্গেই দিল্লির ১০ জনপথ রোডে থাকছেন।

সাংসদ পদ আর না থাকার কারণেই এবার কূটনৈতিক পাসপোর্টও ফেরত দিলেন রাহুল গান্ধী। তাঁকে যাতে নতুন করে একটি সাধারণ পাসপোর্ট দেওয়া হয়, তার জন্যও আবেদন জানিয়েছেন রাহুল। যেহেতু তাঁর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে এবং ন্যাশনাল হেরাল্ড মামলায় জামিনে মুক্ত রয়েছেন, তাই নিয়ম অনুসারে নো অবজেকশন সার্টিফিকেট বা এনওসির জন্য আবেদন করতে হয়েছে।

অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন বৈভব মেহতা এই বিষয়ে বিজেপি নেতা সুব্রহ্মণম স্বামীর কাছ থেকে জবাব জানতে চেয়েছেন। তিনিই ন্যাশনাল হেরাল্ড মামলায় অন্য়তম মামলাকারী। আগামী বুধবার এই মামলার শুনানি রয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে ন্যাশনাল হেরাল্ড মামলায় রাহুল গান্ধী সহ বাকি অভিযুক্তদের মুক্তি দিয়েছিল আদালত।