Congress: খাড়্গেই শেষ কথা, একটা সিদ্ধান্তেই বদলে যেতে পারে ‘গান্ধী’ ইতিহাস

Amethi-Rae Bareli: গোটা দেশেরই নজর রয়েছে আমেঠী ও রায়বরৈলি আসনের দিকে। জল্পনা এই দুই আসনে দাঁড়াতে পারেন গান্ধী ভাই-বোন। শনিবার এই দুই আসন নিয়ে সিদ্ধান্ত নিতেই দিল্লিতে বসেছিল সিইসি বৈঠক। কিন্তু সেখানেও শেষ অবধি কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Congress: খাড়্গেই শেষ কথা, একটা সিদ্ধান্তেই বদলে যেতে পারে 'গান্ধী' ইতিহাস
আমেঠী-রায়বরৈলির প্রার্থী হবেন কে?Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Apr 28, 2024 | 6:42 AM

নয়া দিল্লি: লোকসভা নির্বাচনের দুই দফা ভোট হয়ে গেলেও, এখনও উত্তর প্রদেশের দুই গুরুত্বপূর্ণ আসনের প্রার্থী কে হবেন, তা ঠিক করে উঠতে পারল না কংগ্রেস। গোটা দেশেরই নজর রয়েছে আমেঠী ও রায়বরৈলি আসনের দিকে। জল্পনা এই দুই আসনে দাঁড়াতে পারেন গান্ধী ভাই-বোন। শনিবার এই দুই আসন নিয়ে সিদ্ধান্ত নিতেই দিল্লিতে বসেছিল সিইসি বৈঠক। কিন্তু সেখানেও শেষ অবধি কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। বরং বল ঠেলে দেওয়া হয়েছে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গের (Mallikarjun Kharge) কোর্টে। তিনিই শেষ সিদ্ধান্ত নেবেন।

কেরলের ওয়েনাডে প্রার্থী হয়েছেন রাহুল গান্ধী। ইতিমধ্যেই ভোট গ্রহণ হয়ে গিয়েছে সেখানে। তবে রাহুলের চেনা আসন আমেঠী এখনও ফাঁকাই রয়ে গিয়েছে। লোকসভা নির্বাচনে এই আসন থেকেই লড়লেও, ২০১৯-এ বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হারের পর এবার আমেঠীর দিকে পা মাড়াননি রাহুল। তবে ওয়েনাডের ভোট মিটতেই জল্পনা, এবারও দুটি আসন থেকে লড়তে পারেন রাহুল। ওয়েনাডের পাশাপাশি আমেঠী থেকেও লড়বেন তিনি।

অন্যদিকে, রাজনীতির ময়দানে বহু বছর আগে পা রাখলেও, ভোটের লড়াইয়ে কোনওদিন সামিল হননি প্রিয়ঙ্কা গান্ধী। এবার সেই রেকর্ড ভাঙতে পারে। বিজেপির বিজয়রথ রুখতে মায়ের আসন, রায়বরৈলি থেকে প্রার্থী হতে পারেন প্রিয়ঙ্কা।

আমেঠি এবং রায়বরৈলি আসন থেকে কংগ্রেস প্রার্থী কে হবেন, তা নিয়ে শনিবার দিল্লিতে কংগ্রেসের সদর দফতরে সিইসি বৈঠক বসেছিল। প্রায় এক ঘণ্টা ধরে চলা বৈঠকে যোগ্য প্রার্থী হিসাবে রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধীর নামই সুপারিশ করা হয় বলে সূত্রের খবর। তবে এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। দলীয় সূত্রে খবর, নাম চূড়ান্ত করার সিদ্ধান্ত এখন ছেড়ে দেওয়া হয়েছে দলের সভাপতি মল্লিকার্জুন খাড়্গের ওপর।

কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকে সনিয়া গান্ধী, খাড়্গে সহ দলের অন্যান্য বড় নেতারা উপস্থিত ছিলেন। দলীয় সূত্রে জানা গিয়েছে, বৈঠকে হরিয়ানার ১টি, পঞ্জাবের ৫টি, হিমাচলের ২টি, উত্তর প্রদেশের ২টি এবং লাদাখে ১টি আসনের প্রার্থীর নাম নিয়ে আলোচনা হয়েছে। আজ, ২৮ এপ্রিল এই আসনগুলিতে প্রার্থীদের নাম ঘোষণা করা হতে পারে।

কেন আমেঠী-রায়বরৈলি গুরুত্বপূর্ণ?

উত্তর প্রদেশের আমেঠিকে কংগ্রেসের রাজনৈতিক কর্মক্ষেত্র হিসেবে দেখা হয়। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু, রাজীব গান্ধী ও তাঁর স্ত্রী সনিয়া গান্ধী এই আসন থেকে লড়েছেন এবং জয়ী হয়েছেন। ২০১৪ সালে রাহুল গান্ধী এই আসন থেকে সাংসদ নির্বাচিত হন। কিন্তু গত লোকসভা নির্বাচনে বিজেপির প্রার্থী স্মৃতি ইরানি তাঁকে হারিয়ে দেন। অন্যদিকে, রায়বরৈলিও কংগ্রেসের শক্ত ঘাঁটি। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীও এই আসন থেকে সাংসদ ছিলেন। সনিয়া গান্ধী এই আসন থেকে পাঁচবার সাংসদ নির্বাচিত হয়েছেন।