Congress Protest on Adani Issue: আদানি ইস্য়ুতে এবার পথে নামছে কংগ্রেস, আজ দেশজুড়ে LIC ও SBI অফিসের বাইরে বিক্ষোভ দেখাবে সমর্থকরা

Adani-Hindenburg Report: সংসদে আদানি ইস্যুতে কংগ্রেসের পাশে তৃণমূল কংগ্রেস , ডিএমকে, আম আদমি পার্টি, আরজেডি, জেডিইউ সহ অন্যান্য বিরোধী দলগুলি পাশে দাঁড়ালেও, আজ কংগ্রেসের বিক্ষোভ কর্মসূচিতে এই বিরোধী দলগুলি সমর্থন জানাবে কি না, তা এখন দেখার।

Congress Protest on Adani Issue: আদানি ইস্য়ুতে এবার পথে নামছে কংগ্রেস, আজ দেশজুড়ে LIC ও SBI অফিসের বাইরে বিক্ষোভ দেখাবে সমর্থকরা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 7:07 AM

নয়া দিল্লি: আদানি ইস্যু নিয়ে ফের সরব কংগ্রেস(Congress)। এবার সংসদের বাইরেও আদানির শেয়ারের পতন ও তার জেরে সাধারণ মধ্যবিত্ত শ্রেণির উপরে যে প্রভাব পড়ছে, তা নিয়েই বিক্ষোভে নামছে বিরোধী দল। হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশিত হতেই ডুবেছে আদানির শেয়ার (Adani-Hindenburg Report Controversy)। প্রশ্নের মুখে পড়েছে এলআইসি, এসবিআই-র মতো রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলিও। বাজেট অধিবেশন (Budget Session) শুরু হতেই আদানি ইস্যুতে সরব হয়েছে কংগ্রেস সহ একাধিক বিরোধী দল। এবার আদানি ইস্যু নিয়েই পথেও নামছে কংগ্রেস। আজ, সোমবার দেশজুড়ে এলআইসি (LIC) ও স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI) অফিসের বাইরে বিক্ষোভ দেখাবে কংগ্রেস কর্মীরা। সংসদ ভবন থেকে শুরু হবে এই বিক্ষোভ কর্মসূচি।

কংগ্রেসের তরফে জানানো হয়েছে, আদানি-হিন্ডেনবার্গ ইস্যু নিয়েই দেশজুড়ে লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন ও স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বিভিন্ন শাখার বাইরে বিক্ষোভ দেখাবে কংগ্রেস। একদিকে যেখানে কংগ্রেস সাংসদরা সংসদের গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ দেখাবেন, তেমনই দিল্লিতে যুব কংগ্রেস পার্লামেন্ট পুলিশ স্টেশনের কাছে এসবিআই ও এলআইসি অফিসের বাইরে বিক্ষোভ দেখাবে বলে জানা গিয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে এসবিআই ও এলআইসি অফিসের বাইরেও বিক্ষোভ দেখানো হবে। রাজ্যের বিভিন্ন কংগ্রেস নেতারা এই বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দেবেন।

সংসদে আদানি ইস্যুতে কংগ্রেসের পাশে তৃণমূল কংগ্রেস , ডিএমকে, আম আদমি পার্টি, আরজেডি, জেডিইউ সহ অন্যান্য বিরোধী দলগুলি পাশে দাঁড়ালেও, আজ কংগ্রেসের বিক্ষোভ কর্মসূচিতে এই বিরোধী দলগুলি সমর্থন জানাবে কি না, তা এখন দেখার। কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, ছোট কয়েকটি দল সমর্থন জানানোর কথা বললেও, আপ-তৃণমূল, ভারত রাষ্ট্রীয় দলের মতো বড় বড় আঞ্চলিক দলগুলি যারা জাতীয় রাজনীতিতে জায়গা করে নেওয়ার চেষ্টা করছে, তারা এখনও অবধি নিশ্চুপ রয়েছে।

সংসদে কংগ্রেস সহ বিরোধী দলগুলি জানিয়েছে, এলআইসি-এসবিআইয়ের মতো রাষ্ট্রায়ত্ব সংস্থাগুলিতে আদানির বিনিয়োগ এবং হিন্ডেনবার্গ রিপোর্টের পর সেই শেয়ারের পতনের কারণে সাধারণ মানুষ, বিশেষ করে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষদের আর্থিক সঞ্চয়ও অনিশ্চয়তার মুখে পড়েছে। অধিবেশন শুরু হওয়ার পর থেকেই সংসদে বারংবার আদানি ইস্যু নিয়ে আলোচনার দাবি জানিয়েছে বিরোধী দলগুলি। সাংসদদের বিক্ষোভ, হই-হট্টগোলের জেরে ৬ ফেব্রুয়ারি অবধি সংসদের দুই কক্ষই মুলতুবি করে দেওয়া হয়। গত শুক্রবারও কংগ্রেস সহ মোট ১৬টি বিরোধী দল আদানি গ্রুপ নিয়ে হিন্ডেনবার্গের রিপোর্টের সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবি জানায়।