US Visa Rules: আরও সহজ হচ্ছে আমেরিকা যাওয়ার প্রক্রিয়া, ২ বছরের বদলে ২ সপ্তাহেই মিলবে ভিসা, কীভাবে জানুন

Visa Application: ভিসার আবেদনে যাতে ব্যাকলগ কমে, তার জন্য দূতাবাসে কর্মী সংখ্যা বাড়ানো থেকে শুরু করে প্রথমবার আবেদনকারীদের জন্য় বিশেষ ইন্টারভিউয়ের ব্যবস্থা করার মতো উদ্যোগ নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

US Visa Rules: আরও সহজ হচ্ছে আমেরিকা যাওয়ার প্রক্রিয়া, ২ বছরের বদলে ২ সপ্তাহেই মিলবে ভিসা, কীভাবে জানুন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 7:52 AM

নয়া দিল্লি: ভিসার (Visa) কারণে অধরা থাকছে আমেরিকা (USA) যাওয়ার স্বপ্ন? তবে আর চিন্তার কারণ নেই। ভারতীয়দের আমেরিকা যাওয়ার জন্য ভিসা প্রক্রিয়া এবার আরও সহজ হতে চলেছে। এবার থেকে আর মাসের পর মাস অপেক্ষা করতে হবে না। ভিসা প্রক্রিয়াকে নির্ঝঞ্ঝাট করতে অন্য়ান্য় দেশের দূতাবাসের (Embassy) সাহায্য নেওয়া হবে। রবিবার এমনটাই জানাল ভারতে অবস্থিত মার্কিন দূতাবাস। মার্কিন দূতাবাসের তরফে জানানো হয়েছে, বিদেশ যাত্রা আরও সহজ করার জন্য ভিসার আবেদন প্রক্রিয়ায় বদল আনা হচ্ছে। এবার থেকে ভিসা আবেদনকারীরা ইন্টারভিউয়ের জন্য আমেরিকার দূতাবাসের বদলে অন্যান্য দেশের দূতাবাসকেও বেছে নিতে পারবেন। অন্য কোনও দেশের দূতাবাসে ওয়েটিং পিরিয়ড কম হওয়ার কারণে আবেদনকারীরা দ্রুত ভিসার জন্য ইন্টারভিউয়ের সুযোগ পাবেন।

ভারত থেকে আমেরিকা যাওয়ার জন্য ভিসার আবেদন করতে হয়। ভিসা পাওয়ার জন্য আবেদনকারীদের ইন্টারভিউ দিতে হয়। তবে আমেরিকার ভিসা পাওয়ার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। ৮০০ দিন অবধি গড়াতে পারে এই ওয়েটিং পিরিয়ড। এই সমস্যা মেটাতেই এবার অন্যান্য দেশের দূতাবাসের সাহায্য নিতে চলেছে আমেরিকার দূতাবাস। যারা আমেরিকায় বিজনেস বা ট্যুরিস্ট ভিসার জন্য় আবেদন করবেন, তারা ইন্টারভিউয়ের জন্য অন্য দেশের দূতাবাস বা কনসুলেট বেছে নিতে পারেন।

রবিবার ভারতে অবস্থিত আমেরিকান দূতাবাসের তরফে টুইট করে বলা হয়, “আপনার কি সম্প্রতি আন্তর্জাতিক ভ্রমণের পরিকল্পনা রয়েছে? তবে আপনি সেই গন্তব্যেই আমেরিকার জন্য ভিসা আবেদনের সুযোগ পেতে পারেন। উদাহরণ স্বরূপ, থাইল্যান্ডে আমেরিকার দূতাবাস আসন্ন মাসে ভারতীয়দের বি১/বি২ ভিসার জন্য আবেদন ও ইন্টারভিউয়ের ব্যবস্থা করছে।”

ভিসার আবেদনে যাতে ব্যাকলগ কমে, তার জন্য দূতাবাসে কর্মী সংখ্যা বাড়ানো থেকে শুরু করে প্রথমবার আবেদনকারীদের জন্য় বিশেষ ইন্টারভিউয়ের ব্যবস্থা করার মতো উদ্যোগ নেওয়া হবে বলেও জানানো হয়েছে। যারা ভিসা রিনিউ করাতে চান, তারাও ড্রপবক্সের মাধ্য়মে আবেদন জমা দিতে পারবেন। যেহেতু মার্কিন সরকারের কাছে আগেই বায়োমেট্রিক রয়েছে, তাই নতুন করে বায়োমেট্রিকের জন্য ডাকা হবে না বলে জানানো হয়েছে।

চলতি বছরে বিপুল সংখ্যক ভারতীয় পড়ুয়ারা আমেরিকা যাওয়ার জন্য আবেদন করবে বলে আশা করা হচ্ছে। সেই কারণেই মার্কিন দূতাবাসগুলি ব্যাকলগ অর্থাৎ আগে থেকে পড়ে থাকা আবেদনগুলির ঝাড়াই-বাছাইয়ের কাজ দ্রুত শুরু করতে চলেছে। ইতিমধ্যেই মুম্বই, চেন্নাই, কলকাতা ও হায়দরাবাদে মার্কিন দূতাবাস প্রথমবার আবেদনকারীদের জন্য শনিবার করে বিশেষ ইন্টারভিউয়ের ব্যবস্থা চালু করেছে।