Delhi Mayor Election: বিধানসভায় আপের তুমুল বিক্ষোভ, তৃতীয়বারেও নির্বাচন করা গেল না দিল্লির মেয়র

Delhi Mayor Election: বিগত ১৫ বছর ধরেই দিল্লির পুরসভা বিজেপির দখলে ছিল। কিন্তু গত বছরের শেষভাগে দিল্লির পুরসভা নির্বাচনে ২৫০ টি আসনের মধ্যে ১৪৩টি আসন জয়ী হয়ে পুরসভার দখল নেয়। এরপর থেকেই মেয়র নির্বাচনের চেষ্টা করা হচ্ছে।

Delhi Mayor Election: বিধানসভায় আপের তুমুল বিক্ষোভ, তৃতীয়বারেও নির্বাচন করা গেল না দিল্লির মেয়র
গত নির্বাচনে ধুন্ধুমার।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 1:32 PM

নয়া দিল্লি: আগে দু’বারের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। তৃতীয়বারে কী সফলভাবে মেয়র নির্বাচন (Mayor Election) হবে? সকাল থেকেই এই প্রশ্নই ছিল সাধারণ মানুষের মনে। আশঙ্কা সত্য়ি করে এবারেও পিছিয়ে গেল দিল্লির মেয়র নির্বাচন (Delhi Mayor Election)। সোমবার সকালে দিল্লির বিধানসভায় নির্বাচন প্রক্রিয়া শুরু হতেই বিক্ষোভ দেখাতে শুরু করে আম আদমি পার্টি (Aam Admi Party)। বিজেপির ১০ জন নির্বাচিত প্রার্থীকে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হলে বিক্ষোভ আরও বাড়ে। শেষে হাতাহাতির পর্যায়ে পৌঁছলে তৃতীয়বারের জন্য নির্বাচন বাতিল করে দেওয়া হয়।

এক নজরে দেখে নেওয়া যাক সমস্ত আপডেট-

  1. ফের পিছিয়ে গেল দিল্লির মেয়র নির্বাচন। তৃতীয়বারের জন্য বাতিল হয়ে গেল নির্বাচন।
  2. বিজেপির মনোনীত প্রার্থীদের ভোট দেওয়ার অধিকার নিয়েই বিক্ষোভ শুরু করে আম আদমি পার্টি। বিধানসভাতেই তারা বিক্ষোভ, হই-হট্টগোল করতে শুরু করেন।
  3. দিল্লির মেয়র নির্বাচন (Delhi Mayor Election) নিয়ে চলছে বিস্তর জলঘোলা। এর আগে দুইবার মেয়র নির্বাচনের আয়োজন করা হলেও, আম আদমি পার্টি (Aam Aadmi Party) ও বিজেপি(BJP)-র হই-হট্টগোল, মারপিটের জেরে তা বাতিল করে দেওয়া হয়।
  4. আজ, সোমবার ফের একবার মেয়র নির্বাচনের আয়োজন করা হয়েছে। একইসঙ্গে ৬ জন স্ট্য়ান্ডিং কমিটির সদস্যদেরও বেছে নেওয়া হবে বলে জানা গিয়েছে। শাসক ও বিরোধী দলের মধ্যে ফের একবার যাতে ধুন্ধুমার না বাঁধে, তার জন্য কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
  5. বিগত ১৫ বছর ধরেই দিল্লির পুরসভা বিজেপির দখলে ছিল। কিন্তু গত বছরের শেষভাগে দিল্লির পুরসভা নির্বাচনে ২৫০ টি আসনের মধ্যে ১৪৩টি আসন জয়ী হয়ে পুরসভার দখল নেয়। এরপর থেকেই মেয়র নির্বাচনের চেষ্টা করা হচ্ছে। প্রথমে গত ৬ জানুয়ারি নির্বাচনের আয়োজন করা হয়েছিল।
  6. সেই সময় প্রশ্ন তোলা হয় যে লেফটেন্যান্ট গভর্নরের মনোনীত প্রার্থীরা আদৌই ভোট দিতে পারবেন কিনা। এই নিয়েই আপ ও বিজেপির মধ্যে ধুন্ধুমার বাধে। গত ২৪ জানুয়ারিও নির্বাচনের আয়োজন করা হলে, বিধানসভায় বিশৃঙ্খলার জন্য সেই নির্বাচনও মুলতুবি করে দেওয়া হয়।
  7. সংখ্যাগরিষ্ঠতার হিসাবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের দল আম আদমি পার্টির দখলেই মেয়র পদ থাকার সম্ভাবনা রয়েছে। তবে স্ট্য়ান্ডিং কমিটি কার দখলে থাকবে, তা নিয়েই চূড়ান্ত টানাপোড়েন তৈরি হবে বলে মনে করা হচ্ছে।
  8. জানা গিয়েছে, আজ ১৮ সদস্যের স্ট্যান্ডিং কমিটির মধ্য়ে ৬টি পদের সদস্য আজ বেছে নেওয়া হবে। এরমধ্যে তিনটি আসনে আপ ও দুটি আসনে বিজেপির জেতার সম্ভাবনা রয়েছে। বাকি ১২জন  সদস্য জোনাল নির্বাচনের মাধ্যমে বেছে নেওয়া হবে।