Omicron Variant Live Update: পটনায় করোনায় আক্রান্ত ৮৭ চিকিৎসক, হাসপাতালের পিজি হোস্টেল কন্টেনমেন্ট জ়োন

| Edited By: | Updated on: Jan 03, 2022 | 12:04 AM

Live Update: বিশ্বের একাধিক দেশে প্রবেশ করার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে করোনা টিকাকরণ।

Omicron Variant Live Update: পটনায় করোনায় আক্রান্ত ৮৭ চিকিৎসক, হাসপাতালের পিজি হোস্টেল কন্টেনমেন্ট জ়োন
দেশে ক্রমশ বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্য়া।

নতুন বছরেও পিছু ছাড়ছে না করোনা সংক্রমণ। ওমিক্রন ভ্যারিয়েন্টের দাপটে দেশ তথা বিশ্বজুড়েই বাড়ছে সংক্রমণ। একমাসেই বিশ্বের ১১৭টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন ভ্যারিয়েন্ট। দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ১ হাজারের গণ্ডি পার করেছে। দিল্লি, মুম্বইয়ের মতো বড় শহরগুলিতে শুরু হয়ে গিয়েছে গোষ্ঠী সংক্রমণ। বিশ্বের একাধিক দেশে প্রবেশ করার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে করোনা টিকাকরণ। করোনা ও ওমিক্রন সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 02 Jan 2022 11:36 PM (IST)

    রাতের কলকাতায় আরও কড়াকড়ি, ৩১ জায়গায় নাকা চেকিং

    নৈশকালীন কারফিউয়ের জন্য রবিবার রাত থেকেই শহরের ৩১ টি জায়গায় নাকা চেকিং। রাত ৯ টা থেকে ভোর ৫ টা অবধি চেকিং চলবে। ১৫ জানুয়ারি অবধি চলবে এই নাকা চেকিং।

  • 02 Jan 2022 11:34 PM (IST)

    করোনা আক্রান্ত ৮৭ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর

    মেয়র ফিরহাদ হাকিমের শপথ গ্রহণ অনুষ্ঠানে গিয়েছিলেন কলকাতা পুরনিগমের ৮৭ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর মনীষা বসু সাউ। রবিবার সন্ধ্যায় তাঁর করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। তাঁর স্বামী দেবাশিস বসুও আক্রান্ত। তিনিও গিয়েছিলেন শপথে।

  • 02 Jan 2022 11:00 PM (IST)

    সোম থেকে এলাহাবাদ হাইকোর্টও ভার্চুয়াল

    করোনায় আক্রান্তের সংখ্যা প্রতি মুহূর্তে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এই পরিস্থিতিতে সোমবার থেকে ভার্চুয়াল শুনানির পথে হাঁটছে এলাহাবাদ হাইকোর্ট। আদালতের এলাহাবাদ এবং লখনউ বেঞ্চ ৩ জানুয়ারি থেকে ভার্চুয়াল মোডে কাজ করবে বলে জানিয়েছে এলাহাবাদ হাইকোর্ট।

  • 02 Jan 2022 10:56 PM (IST)

    তেলাঙ্গানায় ওমিক্রন আক্রান্ত আরও ৫

    তেলাঙ্গানায় আরও পাঁচজন ওমিক্রন আক্রান্তের সন্ধান মিলেছে। এই নিয়ে তেলাঙ্গানায় ৮৪ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলল।

  • 02 Jan 2022 10:53 PM (IST)

    সোমবার থেকে শুরু ছোটদের টিকাকরণ, রেজিস্টার করেছেন ৬ লাখ ৮০ হাজার কিশোর-কিশোরী

    সোমবার থেকে শুরু হচ্ছে দেশব্যাপী কিশোর - কিশোরীদের করোনা টিকা দেওয়ার প্রক্রিয়া। দেশের ১৫ বছর থেকে ১৮ বছর বয়সি প্রায় ৬.৮ লক্ষ কিশোর-কিশোরী সোমবার থেকে টিকা নেওয়ার জন্য নাম রেজিস্টার করেছেন।

  • 02 Jan 2022 10:49 PM (IST)

    পটনায় করোনায় আক্রান্ত ৮৭ চিকিৎসক, হাসপাতালের পিজি হোস্টেল কন্টেনমেন্ট জ়োন

    নালন্দা মেডিকেল কলেজ ও হাসপাতালের ৮৭ জন চিকিৎসক রবিবার করোনায় সংক্রমিত হয়েছেন। রবিবারই তাঁদের আরটিপিসিআর রিপোর্ট পজেটিভ এসেছে। পটনা জেলা ম্যাজিস্ট্রেট জানিয়েছেন, হাসপাতালের পিজি হোস্টেলটি কন্টেনমেন্ট জোন করা হবে।

  • 02 Jan 2022 10:05 PM (IST)

    মহারাষ্ট্রে লম্বা লাফ করোনার, আক্রান্ত ১১ হাজারেরও বেশি

    মহারাষ্ট্রে ফের লম্বা লাফ করোনার। সে রাজ্যের করোনা বুলেটিন অনুযায়ী দৈনিক সংক্রমণ ১১ হাজার ৮৭৭। শনিবারের তুলনায় সংক্রমণ ২৯ শতাংশ বেড়েছে। এর মধ্যে কেবল মুম্বই শহরেই আক্রান্ত হয়েছেন আট হাজারেরও বেশি মানুষ।

  • 02 Jan 2022 08:42 PM (IST)

    চিত্তরঞ্জন শিশু সদনে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী মিলিয়ে করোনা আক্রান্ত বেড়ে ৩৬

    চিত্তরঞ্জন শিশু সদনে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী মিলিয়ে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ থেকে বেড়ে ৩৬। আক্রান্তদের মধ্য জুনিয়র চিকিৎসক রয়েছেন ২৪ জন। মেডিক্যাল অফিসার  রয়েছেন ৪ জন। এছাড়া ২ জন সিনিয়র চিকিৎসক,  ২ জন অ্যাসিস্ট্যান্ট সুপার, ১ জন অফিস স্টাফ এবং ৩ জন নার্সিং স্টাফ আক্রান্ত হয়েছেন।

  • 02 Jan 2022 08:06 PM (IST)

    কলকাতায় পজিটিভিটি রেট ৩৩.১৮ শতাংশ, আর কোন কোন জেলায় চিন্তা বাড়াচ্ছে করোনা?

    রবিবার রাজ্যের পজিটিভিটি রেট ১৫.৯৭ শতাংশ। পজিটিভিটি রেটের নিরীখে শীর্ষে থাকা জেলাগুলি হল:

    কলকাতা - পজিটিভিটি রেট ৩৩.১৮ শতাংশ

    হাওড়া - পজিটিভিটি রেট ২২.৭২ শতাংশ

    উত্তর ২৪ পরগনা - পজিটিভিটি রেট ১৪.৯৫ শতাংশ

    পশ্চিম বর্ধমান - পজিটিভিটি রেট ১৩.০৩ শতাংশ

    দক্ষিণ ২৪ পরগনা - পজিটিভিটি রেট ১২.২৯ শতাংশ

    বীরভূম - পজিটিভিটি রেট ১২.২৮ শতাংশ

    হুগলি - পজিটিভিটি রেট ১০.৫৫ শতাংশ

    নদিয়া - পজিটিভিটি রেট ৮.২১ শতাংশ

    মালদহ - পজিটিভিটি রেট ৮.১৮ শতাংশ

  • 02 Jan 2022 07:58 PM (IST)

    দিনে ৬০ হাজার মানুষকে হাসপাতালে ভর্তি করতে হতে পারে, জানুন কেন ভয় পাবেন ওমিক্রনকে?

    ভারতে ওমিক্রনে আক্রান্তের সরকারি পরিসংখ্যান প্রায় দেড় হাজার। কিন্তু বাস্তবে তা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সম্প্রতি এক বেসরকারি সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বাস্তবে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ১০ ​​গুণেরও বেশি হতে পারে – অর্থাৎ, প্রায় ১৮ হাজারের আশেপাশে। এই পরিসংখ্যান প্রতিদিন বেড়ে চলেছে বলে আশঙ্কা করা হয়েছে ওই প্রতিবেদনে। অন্যান্য একাধিক দেশে মোট করোনা সংক্রমণের ৯০ শতাংশের জন্য দায়ী ওমিক্রন ভ্যারিয়েন্ট। বিশেষজ্ঞদের মতে, ভারতের ক্ষেত্রে সরকারি পরিসংখ্যান কিছুটা কম, কারণ এখানে খুব কম নমুনা পরীক্ষার ল্যাব রয়েছে যা জিনোম সিকোয়েন্সিং পরীক্ষা করতে পারে। আর জিনোম সিকোয়েন্সিং ছাড়া ওমিক্রন সনাক্তকরণ সম্ভব নয়।

    ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, দেশের দুটি ল্যাবরেটরির তথ্য নিয়ে ইঙ্গিত পাওয়া গিয়েছে, দেশের বাস্তব চিত্রটা অনেকটাই আলাদা হতে পারে। দিল্লি এবং মুম্বইয়ে দুটি বড় জিনোম সিকোয়েন্সিংয়ের ল্যাবরেটরি থেকে পাওয়া তথ্য পরীক্ষা করে দেখা গিয়েছে, সেখানে পরীক্ষা করানো সমস্ত কোভিড আক্রান্তদের মধ্যে, ওমিক্রন এখন প্রায় ৬০ শতাংশের। মুম্বইয়ের আরও একটি ওমিক্রন পরীক্ষার ল্যাবরেটরিতে দেখা গিয়েছে, গত সপ্তাহে ওমিক্রন পজিটিভি হওয়ার হার ছিল ৩৭ শতাংশের বেশি, এখন তা বেড়ে হয়েছে ৬০ শতাংশেরও বেশি।

    আরও পড়ুন : Omicron Variant: দিনে ৬০ হাজার মানুষকে হাসপাতালে ভর্তি করতে হতে পারে, জানুন কেন ভয় পাবেন ওমিক্রনকে?

  • 02 Jan 2022 07:10 PM (IST)

    সোম থেকে ভার্চুয়াল 'সুপ্রিম' শুনানি

    করোনার সংক্রমণ দিন দিন বাড়ছে ভারতে। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট ৩ জানুয়ারি থেকে দুই সপ্তাহের জন্য ভার্চুয়ালি শুনানির সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য সোমবার থেকে কলকাতা হাইকোর্টেও ভার্চুয়াল মাধ্যমে শুনানি হবে।

  • 02 Jan 2022 07:07 PM (IST)

    কেরলে ওমিক্রনে আক্রান্ত আরও ৪৫

    কেরলে আরও ৪৫ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। এই নিযে সে রাজ্যে মোট ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫২ জন।

  • 02 Jan 2022 07:06 PM (IST)

    দিল্লিতে করোনার পজিটিভিটি রেট ৪.৫৯ শতাংশ

    রবিবার দিল্লিতে ৩ হাজার ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে এক জনের। রাজধানীতে বর্তমানে করোনার পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ৪.৫৯ শতাংশে। শনিবার দিল্লিতে ২ হাজার ৭১৬ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন।

  • 02 Jan 2022 07:03 PM (IST)

    নৈনিতালের স্কুলে করোনার হানা, আক্রান্ত ৮৫ পড়ুয়া

    উত্তরাখণ্ডের নৈনিতালের গঙ্গারকোটে জওহর নবোদয় বিদ্যালয়ের ৮৫ জন ছাত্র করোনায় আক্রান্ত হয়েছেন। স্কুলটিকে মাইক্রো কন্টেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে।

  • 02 Jan 2022 07:02 PM (IST)

    বাড়ি ফিরব কীভাবে? একটাই প্রশ্ন লোকাল ট্রেন যাত্রীদের

    রাজ্যজুড়ে করোনার বাড়বাড়ন্ত। সবথেকে খারাপ পরিস্থিতি কলকাতায়। করোনার সংক্রমণে লাগাম টানতে তাই ফের একবার কড়াকড়ির পথে হাঁটছে রাজ্য সরকার। আংশিক বন্ধ করা হচ্ছে লোকাল ট্রেন পরিষেবাও। সন্ধে সাতটার পর আর লোকাল ট্রেন চালানো যাবে না। কলকাতা এবং হাওড়া স্টেশন থেকে শেষ লোকাল ট্রেন ছেড়ে যাবে সন্ধে সাতটায়। এ ক্ষেত্রে নতুন করে লোকাল ট্রেনের কোনও সময় সূচি তৈরি হচ্ছে না। সাতটা পর্যন্ত নির্ধারিত সময় মেনেই লোকাল ট্রেনগুলি ছাড়বে। যদিও তারপরেও বেশ কিছু স্টাফ স্পেশাল ট্রেন চালানো হবে।

    কারা কারা উঠতে পারবেন স্টাফ স্পেশাল ট্রেনে?

    স্টাফ স্পেশাল। অর্থাৎ, এই ট্রেন সাধারণ নাগরিকদের জন্য নয়। মূলত রেলকর্মীদের জন্যই এই ট্রেনগুলি চালানো হয়। এর পাশাপাশি, সরকার অনুমোদিত তালিকাভুক্ত কিছু বিভাগে কর্মীরা এই স্টাফ স্পেশাল ট্রেনে যাতায়াত করতে পারেন। এর মধ্যে রয়েছে পুলিশ, স্বাস্থ্য পরিষেবা, ডাক বিভাগ, পৌর পরিষেবার সঙ্গে যুক্ত কর্মী, ব্যাঙ্ক কর্মী সহ অন্যান্য বেশ কিছু সরকারি দফতরের কর্মীরা। ছাড় রয়েছে সংবাদ মাধ্যমের কর্মীদের জন্যও। এছাড়া অন্যান্য সাধারণ নাগরিকদের এই স্টাফ স্পেশাল ট্রেনে যাতায়াত বেআইনি। এই স্টাফ স্পেশাল ট্রেনে যাঁরা যাবেন, তাঁদের ক্ষেত্রেও শর্ত রয়েছে। সব ক্ষেত্রেই পর্যাপ্ত নথি নিয়ে যাত্রা করতে হবে স্টাফ স্পেশাল ট্রেনে। অন্যথায় গুণতে হবে মোটা টাকার জরিমানা।

    আরও পড়ুন : Local Trains Partially Suspended: বাড়ি ফিরব কীভাবে? একটাই প্রশ্ন লোকাল ট্রেন যাত্রীদের

  • 02 Jan 2022 06:59 PM (IST)

    ৬১৫৩! রাজ্যে ফের লম্বা লাফ করোনার, শুধু কলকাতাতেই ৩ হাজারের বেশি সংক্রমণ

    ফের রাজ্যে লম্বা লাফ করোনার। রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত সর্বশেষ বুলেটিন অনুযায়ী, নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ১৫৩ জন। শনিবার রাজ্যে সংক্রমণ ছিল সাড়ে চার হাজারের সামান্য বেশি। সেখান থেকে এক লাফে প্রায় দেড় হাজার বেড়েছে রাজ্যের দৈনিক সংক্রমণ।

    কলকাতায় শেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৯৪ জন। উত্তর ২৪ পরগনাতেও এক হাজারের দোরগোড়ায় দৈনিক সংক্রমণ।

  • 02 Jan 2022 05:33 PM (IST)

    রাজ্যে করোনার বাড়বাড়ন্ত, বন্ধ স্কুল-কলেজ, ফিরল কড়াকড়ি

    করোনার সংক্রমণ বিগত কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বেড়েছে। প্রতিদিনই প্রায় এক হাজার করে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে ফের একগুচ্ছ কড়াকড়ি জারি করেছে নবান্ন। সোমবার থেকেই জারি হচ্ছে নতুন বিধি। একনজরে করোনা বিধিনিষেধ -

    COVID 19 Restrictions

    রাজ্যে জারি একগুচ্ছ কড়াকড়ি

  • 02 Jan 2022 05:27 PM (IST)

    একগুচ্ছ কড়াকড়ি লোকাল ট্রেনে, দেখে নিন খুঁটিনাটি

    বঙ্গের করোনা পরিস্থিতি মোকাবিলায় সোমবার থেকেই রাজ্য লোকাল ট্রেনের উপর রাশ টানা হচ্ছে। দেখে নিন কী কী কড়াকড়ি জারি করা হয়েছে লোকাল ট্রেনের ক্ষেত্রে -

    COVID Restrictions in West Bengal

    করোনা মোকাবিলায় সন্ধে সাতটা থেকে বন্ধ লোকাল ট্রেন

  • 02 Jan 2022 04:51 PM (IST)

    ওড়িশায় ওমিক্রনে আক্রান্ত আরও ২৩

    ওড়িশায় এক ধাক্কায় অনেকটা বাড়ল ওমিক্রনে আক্রান্তের সংখ্যা। আর ২৩ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। ওড়িশার জনস্বাস্থ্য ডিরেক্টর নিরঞ্জন মিশ্র বলেছেন, সে রাজ্যে নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের মোট সংখ্যা বেড়ে হয়েছে ৩৭।

  • 02 Jan 2022 04:46 PM (IST)

    করোনা পর্যালোচনা বৈঠকে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর

    জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা রবিবার সেখানকার করোনা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠক করেন। সেই সঙ্গে ১৫-১৮ বছর বয়সিদের জন্য টিকাকরণ এবং স্বাস্থ্য পরিকাঠামোর প্রস্তুতিও পর্যালোচনা করেন। বৈঠকে উপস্থিত ছিলেন, কোভিড টাস্ক ফোর্স, ডিসি এবং পুলিশ সুপাররা।

  • 02 Jan 2022 04:43 PM (IST)

    মধ্য প্রদেশে ২৬ বছর বয়সি যুবতি ওমিক্রনে আক্রান্ত, ইন্দোরের বাইরে এই প্রথম সংক্রমণ

    মধ্য প্রদেশে ওমিক্রনে আক্রান্ত ২৬ বছর বয়সি এক যুবতি। তিনি সম্প্রতি নেদারল্যান্ডস থেকে মধ্য প্রদেশের ছিন্দওয়ারা জেলায় ফিরেছিলেন। রবিবার তাঁর শরীরে ওমিক্রনের সন্ধান মিলেছে। মধ্য প্রদেশে এই প্রথম ইন্দোরের বাইরে কোনও ওমিক্রনে আক্রান্তের খোঁজ মিলল। ইন্দোরে এখনও পর্যন্ত নয়া ভ্যারিয়েন্টে ৯ জন আক্রান্ত হয়েছিলেন। নেদারল্যান্ড ফেরত যুবতির শরীরে ওমিক্রনের সন্ধান মেলায় মধ্য প্রদেশে নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১০।

  • 02 Jan 2022 04:38 PM (IST)

    জেলাভিত্তিক টিকার প্রয়োজনীয়তায় আরও নজর, রাজ্যগুলির সঙ্গে করোনা পর্যালোচনা বৈঠকে স্বাস্থ্যমন্ত্রক

    দেশে ক্রমেই আরও প্রকট হচ্ছে করোনা পরিস্থিতি (COVID 19 Situation in India)। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রনের (Omicron Variant) সংক্রমণও। যে কোনও মুহূর্তে দেশে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ (Third wave of India)। এই পরিস্থিতিতে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে জনস্বাস্থ্য পরিষেবার প্রস্তুতি নিয়ে পর্যালোচনা বৈঠক সারলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Union Health Minister Mansukh Mandaviya)। সেই সঙ্গে দেশে করোনা টিকাকরণের প্রক্রিয়া নিয়েও একাধিক ইস্যুতে রাজ্যগুলির সঙ্গে আলোচনা করেন তিনি।

    আরও পড়ুন : COVID Review Meeting: জেলাভিত্তিক টিকার প্রয়োজনীয়তায় আরও নজর, রাজ্যগুলির সঙ্গে করোনা পর্যালোচনা বৈঠকে স্বাস্থ্যমন্ত্রক

    COVID Review Meeting

    করোনা পর্যালোচনা বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (ছবি - টুইটার)

  • 02 Jan 2022 04:08 PM (IST)

    সোম থেকে সন্ধে ৭ টার পর বন্ধ লোকাল ট্রেন, রাজ্যে ফিরল করোনার কড়াকড়ি

    সোমবার থেকে রাজ্যে ফিরছে করোনার কড়াকড়ি (COVID 19 Restrictions in West Bengal)। জারি হয়েছে একগুচ্ছ বিধিনিষেধ। লাগাম টানা হয়েছে লোকাল ট্রেনেও (Local Trains partially suspended)। সোমবার থেকে সন্ধে সাতটার পর আর কোনও লোকাল ট্রেন পরিষেবা চালু থাকবে না। রবিবার রাজ্য সরকারের তরফে জারি করা নির্দেশিকায় এমনটাই জানানো হয়েছে। কড়াকড়ি করা হয়েছে যাত্রী সংখ্যার উপরেও। সন্ধে ৭ টা পর্যন্ত যে লোকাল ট্রেনগুলি চলবে, সেগুলিও ৫০ শতাংশ যাত্রী নিয়েই চলাচল করবে।

    আরও পড়ুন : Local Trains partially suspended: সোম থেকে সন্ধে ৭ টার পর বন্ধ লোকাল ট্রেন, রাজ্যে ফিরল করোনার কড়াকড়ি

    Local Train Service to Resume in Bengal, Why train fare hiked for some trains

    কোপ পড়ছে লোকাল ট্রেনে (ফাইল ছবি)

  • 02 Jan 2022 03:42 PM (IST)

    বিধিনিষেধ নিয়ে পর্যালোচনা শীঘ্রই, জানালেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী

    দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন জানিয়েছেন, আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলেও আপাতত হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা কমই রয়েছে। রাজ্যে আপাতত হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে সংক্রমণের হারের উপর নির্ভর করে শীঘ্রই বিধিনিষেধ নিয়ে পর্যালোচনা করা হতে পারে। আক্রান্তের হার, হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা সহ একাধিক বিষয় পর্যালোচনা করেই বিধিনিষেধ কঠোর বা শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হবে।

    বিস্তারিত পড়ুন: CM Arvind Kejriwal on COVID Situation: 'আতঙ্কিত হবেন না', সংক্রমণের নয়া ঢেউ মোকাবিলার আশ্বাস কেজরীবালের 

  • 02 Jan 2022 03:40 PM (IST)

    এখনও নিয়ন্ত্রণে রয়েছে পরিস্থিতি, আশ্বাস দিল্লির মুখ্যমন্ত্রীর

    রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে সাংবাদিক বৈঠকে এদিন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal) জানান, সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের (Second Wave of COVID-19) তুলনায় বর্তমানে আক্রান্তের সংখ্যা যথেষ্ট কম। তিনি বলেন, “দিল্লিতে করোনা সংক্রমণ দ্রুত বাড়ছে, তবে আতঙ্কিত হওয়ার কারণ কোনও কারণ নেই। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৬৩৬০। আজ কমপক্ষে আরও ৩১০০ জন করোনা আক্রান্তের খোঁজ মিলতে পারে। গতকাল মোট ২৪৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে সকলেরই উপসর্গ মৃদু বা তারা উপসর্গহীন।”

  • 02 Jan 2022 02:13 PM (IST)

    দেশে উর্ধ্বমুখী ওমিক্রন গ্রাফ

    অলঙ্করণ: অভীক দেবনাথ।

  • 02 Jan 2022 02:09 PM (IST)

    নালন্দা মেডিকেল কলেজে করোনা আক্রান্ত ১৭ চিকিৎসক

     পটনার নালন্দা মেডিকেল কলেজ ও হাসপাতালে করোনা আক্রান্ত হলেন ১৭ জন চিকিৎসক। হাসপাতালে ব়্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করানোর পরই এই রিপোর্ট আসে। আক্রান্ত চিকিৎসকদের আরটি-পিসিআর পরীক্ষাও করানো হয়েছে, তার রিপোর্ট এলে সংক্রমণ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

  • 02 Jan 2022 01:43 PM (IST)

    ‘২১-কে ছাপিয়ে ‘২২! নতুন বছরে ইকো পার্কে ৭৫ হাজার মানুষের ঢল…পাল্লা দিয়ে বাড়ল সংক্রমণ

    eco park

    বাঁধভাঙা উল্লাসে বাড়ছে সংক্রমণ, নিজস্ব চিত্র

    কলকাতা: পাহাড় থেকে সাগর, পার্কস্ট্রিট থেকে আলিপুর চিড়িয়াখানা—-বর্ষববরণে রাজ্যজুড়ে কেবল উদযাপনের ছবি। সঙ্গে জনজোয়ার। থিকথিকে ভিড়ে পাল্লা দিয়ে বাড়ল সংক্রমণও (COVID19)। কিন্ত, কার তাতে কী ! কোভিড-কাঁটাকে উপেক্ষা করেই চলল জমায়েত। এতটাই, যে ২০২১-এর সব রেকর্ড ছাপিয়ে গেল ২০২২।

    বিস্তারিত পড়ুন: New Year Celebration: ‘২১-কে ছাপিয়ে ‘২২! নতুন বছরে ইকো পার্কে ৭৫ হাজার মানুষের ঢল…পাল্লা দিয়ে বাড়ল সংক্রমণ

  • 02 Jan 2022 01:41 PM (IST)

    ‘চোর পালালে বুদ্ধি বাড়ে…আরও আগে সচেতন হওয়া উচিত ছিল’

    Sukanta on Mamata Banerjee

    সরকারকে তোপ সুকান্তের, নিজস্ব চিত্র

    কলকাতা: রাজ্যে পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। বর্ষবরণের জনউল্লাস যে বড় বিপদ ডেকে আনতে পারে সেই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই রাজ্যে আংশিক লকডাউনের ঘোষণা করতে পারে সরকার এমনটাই সম্ভাবনা। এই পরিস্থিতিতে সরাসরি রাজ্য সরকারকেই তোপ দাগলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

    বিস্তারিত পড়ুন: Sukanta Majumder on COVID19: ‘চোর পালালে বুদ্ধি বাড়ে…আরও আগে সচেতন হওয়া উচিত ছিল’

  • 02 Jan 2022 01:20 PM (IST)

    নৈনিতালের স্কুলে করোনার হানা, আক্রান্ত ৮৫ পড়ুয়া

    একের পর এক স্কুলে ধরা পড়ছে করোনা সংক্রমণ। এবার উত্তরাখণ্ডের নৈনিতালে জওহর নভোদয় বিদ্যালয়ে ৮৫ পড়ুয়ার করোনা আক্রান্ত হয়েছেন। স্কুলে ১১ জন কর্মীও করোনা আক্রান্ত বলে জানা গিয়েছে। জেলার ডেপুটি কালেক্টর জানিয়েছেন, প্রাথমিকভাবে ১১ পড়ুয়া করোনা আক্রান্ত হওয়ার পরই রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে স্কুলে করোনা পরীক্ষার ক্যাম্প বসানো হয়। এরপরই ৪৯৬ জন পড়ুয়ার মধ্যে ৮৫ জনের রিপোর্ট পজেটিভ আসে।

  • 02 Jan 2022 01:12 PM (IST)

    করোনার মাঝে কচিকাঁচাদের নিয়ে শিক্ষামূলক ভ্রমণে বাঁকুড়ার স্কুল!

    একদিকে করোনা সংক্রমণের বাড় বাড়ন্ত। অন্যদিকে এখনও স্কুল ছাত্র ছাত্রীদের টিকাকরণের কাজ শুরু হয়নি। এই অবস্থায় রীতিমত দল বেঁধে স্কুলের ছাত্রীদের নিয়ে শিক্ষামূলক ভ্রমণে বেরিয়ে পড়লেন বাঁকুড়ার অন্যতম নামী স্কুল বঙ্গ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা। করোনার বাড় বাড়ন্তে স্কুলের এহেন আচরণে প্রশ্ন তুলতে শুরু করেছে বিভিন্ন মহল।

    বিস্তারিত পড়ুন: Corona situation: করোনার বাড়বাড়ন্তের মাঝে পড়ুয়াদের নিয়ে শিক্ষামূলক ভ্রমণ! বিতর্কে বাঁকুড়ার নামী স্কুল

  • 02 Jan 2022 01:10 PM (IST)

    বিশ্বজুড়ে সংক্রমণ বৃদ্ধির প্রভাব পড়ছে দেশেও

    কেন্দ্রের মতে, ভারতে হঠাৎ করে যে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে, তা গোটা বিশ্বে সংক্রমণ বৃদ্ধিরই একটি অংশ হতে পারে। ওমিক্রন ভ্যারিয়েন্ট ইতিমধ্য়েই প্রায় গোটা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। যে দেশেই আক্রান্তের খোঁজ মিলছে, এক সপ্তাহের মধ্যেই সেখানে আক্রান্তের হার দ্বিগুণ-তিনগুণ বৃদ্ধি পাচ্ছে। বিগত কয়েকদিন ধরে বিশ্বজুড়েই করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে ভারতেও দৈনিক আক্রান্তের সংখ্যা ৫-৬ হাজার থেকে বেড়ে ১০-১৫ হাজারে পৌঁছেছে, এমনটাই জানিয়েছেন নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পাল।

  • 02 Jan 2022 01:09 PM (IST)

    দেশের আর ভ্যালু নিয়ে বাড়ছে উদ্বেগ, মত নীতি আয়োগের সদস্যের

    ডঃ ভিকে পাল বলেন, “বর্তমানে ভারতের আর ভ্যালু (R Value) ১.২২-এ বেড়ে দাঁড়িয়েছে।  এর অর্থ হল দেশে আক্রান্তের সংখ্য়া ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। আপাত, মৃত্যু হারে তেমন একটা বৃদ্ধি হয়নি, যা স্বস্তিদায়ক। তবে এই সংক্রমণ বৃদ্ধির অন্যতম কারণ হতে পারে ওমিক্রন, এমনটাই আমাদের ধারণা। এই বিষয়ে বিস্তারিত তথ্য জানা গেলে, কেন্দ্রের তরফে তা জানিয়ে দেওয়া হবে।”

    বিস্তারিত পড়ুন: Govt on Omicron Surge: 'দেশে ওমিক্রনের বাড়বাড়ন্তের কারণ হল...' তৃতীয় ঢেউ থেকে বাঁচতে কী পরামর্শ দিল কেন্দ্র? 

  • 02 Jan 2022 12:22 PM (IST)

    লাগাম টানা যাচ্ছে না করোনাগ্রাফে! দৈনিক আক্রান্ত বেড়ে ২৭ হাজার

    উদ্বেগ বাড়িয়ে বেড়েছে দেশের দৈনিক করোনা আক্রান্তের গ্রাফ। গোটা দেশের সার্বিক করোনাগ্রাফের চিত্র দিনদিন বদলাচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৫৫৩ হয়েছে। গতকাল সেই সংখ্যাটা ছিল ২২ হাজার ৭৭৫ জন। একদিনে করোনার বলি হয়েছেন ২৮৪ জন। দেশে ৯ হাজার ২৪৯ জন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। মোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৩ কোটি ৪২ লাখ ৮৪ হাজার ৫৬১ জন করোনাকে হারিয়ে বাড়ি ফিরেছেন।

    বিস্তারিত পড়ুন: লাগাম টানা যাচ্ছে না করোনাগ্রাফে! দৈনিক আক্রান্ত বেড়ে ২৭ হাজার

  • 02 Jan 2022 12:14 PM (IST)

    জম্মুতে করোনা আক্রান্ত ১৩ পড়ুয়া, বন্ধ হল বৈষ্ণদেবী বিশ্ববিদ্যালয়

    করোনার হানা মাতা বৈষ্ণদেবী বিশ্ববিদ্যালয়েও। জম্মু-কাশ্মীরের রেওয়াসি প্রশাসনের তরফে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের  ১৩ পড়ুয়া করোনা আক্রান্ত হয়েছে। এরপরেই বিশ্ববিদ্যালয় বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • 02 Jan 2022 11:28 AM (IST)

    হরিয়ানার ৫ শহরে বন্ধ হল স্কুল

    হরিয়ানা সরকারের নির্দেশিকা অনুযায়ী, গুরগাঁও, ফরিদাবাদ, অম্বালা, পঞ্চকুলা ও সোনিপতে এই বিধিনিষেধ জারি করা হয়েছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, এই শহরগুলিতে সংক্রমণের হার সর্বাধিক হওয়ার কারণেই বিধিনিষেধ জারি করা হয়েছে। ২ জানুয়ারি থেকে আগামী ১২ জানুয়ারি অবধি এই বিধিনিষেধ জারি থাকবে।

    রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী, ১২ জানুয়ারি অবধি গুরগাঁও, ফরিদাবাদ, অম্বালা, পঞ্চকুলা ও সোনিপতের সমস্ত স্কুল বন্ধ থাকবে। এছাড়াও সিনেমা হল, স্পোর্টস কমপ্লেক্সও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জরুরি ও অত্যাবশ্যকীয় পরিষেবা ছাড়া সমস্ত সরকারি ও বেসরকারি অফিসগুলিতে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ চালানোর নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। এই পাঁচ শহরের বিভিন্ন শপিং মল ও মার্কেটগুলিকে বিকেল ৫টা অবধি খুলে রাখার অনুমতি দেওয়া হয়েছে। অন্যদিকে বার, রেস্তরাঁগুলিতে কেবল ৫০ শতাংশ গ্রাহক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। রাজ্যজুড়ে ইতিমধ্যেই জারি রয়েছে নৈশ কার্ফু।

  • 02 Jan 2022 11:27 AM (IST)

    রাতে ঘুমের সময় অতিরিক্ত ঘামও ওমিক্রনে উপসর্গ!

    আরেক গবেষকের দাবি, ওমিক্রন সংক্রমণ চিহ্নিত করার সবথেকে বড় উপসর্গ হল রাত্রে ঘুমের সময়ে অতিরিক্ত ঘাম হওয়া। গবেষকরা জানিয়েছেন, এই রাত্রিকালীন ঘাম এতটাই বেশি হয় যে শরীর থেকে প্রায় সমস্ত জলই বের হয়ে যায়। ঘামে জামা কাপড় এতটাই ভিজে যায় যে রোগীকে উঠে জামা বদলানোর প্রয়োজনও পড়তে পারে।

  • 02 Jan 2022 11:19 AM (IST)

    বাংলায় মিলল আরও এক ওমিক্রন আক্রান্তের খোঁজ

    বাংলায় ফের মিলল ওমিক্রন আক্রান্তের খোঁজ। রবিবার পর্যন্ত রাজ্যে করোনার নয়া স্ট্রেইনে আক্রান্তের সংখ্যা এসে পৌঁছল ২০-তে। আর অ্যাক্টিভ কেস ১৬টি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সারা দেশে এ পর্যন্ত ১,৫২৫ জন ওমিক্রন আক্রান্ত হয়েছেন। করোনার নয়া স্ট্রেইন ভয় ধরাচ্ছে দিল্লি, মুম্বইয়ের মতো শহরে। এই বড় শহরগুলিতে শুরু হয়ে গিয়েছে গোষ্ঠী সংক্রমণ। বিশ্বের একাধিক দেশে প্রবেশ করার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে করোনা টিকাকরণ।

  • 02 Jan 2022 10:40 AM (IST)

    দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা পৌঁছল ১,৫২৫, সবচেয়ে বেশি সংক্রামিত মহারাষ্ট্র

    দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা পৌঁছল ১,৫২৫-এ। গত নভেম্বর মাসে ভারতে প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছিল। তার পর তা দুই মাসে পার হয়েছে দেড় হাজার। এমনই জানাচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ওমিক্রনে সবচেয়ে বেশি আক্রান্ত মহারাষ্ট্র। এ পর্যন্ত ৪৬০ জনের শরীরে এই নয়া স্ট্রেইন পাওয়া গিয়েছে। তার পর রয়েছে দিল্লি। অন্য়দিকে ইতিমধ্যে নয়া স্ট্রেইন থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫৬০ জন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা  বৃদ্ধির হার ২১ শতাংশ গিয়ে ঠেকেছে! যা রীতিমতো উদ্বেগের।

  • 02 Jan 2022 09:17 AM (IST)

    মুম্বইতে একদিনেই ১২ শতাংশ বৃদ্ধি সংক্রমণে

    মুম্বই(Mumbai)-তে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে করোনা সংক্রমণ।  বৃহস্পতিবার শহরে নতুন করে ৩ হাজার ৬৭১ জন করোনা আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল। যা এক দিন আগেরসংক্রমণের তুলনায় ৪৬ শতাংশ বেশি ছিল। শনিবার সেই আক্রান্তের সংখ্যাই বেড়ে দাঁড়িয়েছে ৬৩৪৭-এ, যা গতকালের সংক্রমণের তুলনায় ১২ শতাংশ বেশি। করোনার এই হঠাৎ বৃদ্ধির পিছনে ওমিক্রন (Omicron) সংক্রমণই দায়ী বলে মনে করা হচ্ছে।

  • 02 Jan 2022 09:16 AM (IST)

    নববর্ষে রাজস্থানে হাফ সেঞ্চুরি ওমিক্রনের

    রাজস্থানের স্বাস্থ্য় দফতরের তথ্য অনুযায়ী, শনিবার রাজ্যে নতুন করে ৫২ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে। এই নিয়ে রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা একশোর গণ্ডি পার করল।

  • 02 Jan 2022 09:15 AM (IST)

    স্বাদ-গন্ধ হারাচ্ছেন না ওমিক্রন আক্রান্তরা

    গত সপ্তাহেই কোষ বিশ্লেষক সংস্থা ইনসেলডিএক্স সংস্থার কর্মী ডঃ ব্রুস প্যাটারসন জানান, ওমিক্রনে যারা আক্রান্ত, তারা স্বাদ-গন্ধ হারাচ্ছেন না সংক্রমণের পর। করোনার বাকি ভ্যারিয়েন্টের সংক্রমণের সঙ্গে ওমিক্রনের অন্যতম তফাৎ এটাই। বরং প্যারাইনফ্লুয়েঞ্জার সঙ্গে ওমিক্রনের অনেটাই মিল রয়েছে বলে তিনি জানান।

  • 02 Jan 2022 09:14 AM (IST)

    কীভাবে বুঝবেন ওমিক্রন সংক্রমণ?

    লন্ডনের কিংস কলেজ(Kings College)-র জেনেটিক এপিডেমিওলজির অধ্যাপক টিম স্পেকটর (Tim Spector) জানিয়েছেন, জ্বর, সর্দি কাশি নয়, ওমিক্রনের উপসর্গ অনেকটাই আলাদা। মূলত বমি বমি ভাব (Nausea) ও খিদে নষ্ট (loss of appetite) হয়ে যাচ্ছে ওমিক্রন আক্রান্তদের মধ্যে। এছাড়া করোনার সাধারণ উপসর্গ যেমন জ্বর, গলা ব্যাথা বা মাথা ব্যাথার মতো উপসর্গও দেখা যাচ্ছে ওমিক্রনের ক্ষেত্রে।

Published On - Jan 02,2022 9:14 AM

Follow Us: