COVID Vaccine: শিবের মাথায় হাত রেখে মহিলা বললেন, ‘মহাদেবের বারণ রয়েছে, আমি কিছুতেই টিকা নিতে পারব না’

Bhopal: স্বাস্থ্যকর্মীরা জোর করায় ওই মহিলা মাটিতে পড়ে গড়াগড়ি খেতে শুরু করেন। এমন পরিস্থিতি হয়, বাধ্য হয়ে ফিরে যান তাঁরা।

COVID Vaccine: শিবের মাথায় হাত রেখে মহিলা বললেন, 'মহাদেবের বারণ রয়েছে, আমি কিছুতেই টিকা নিতে পারব না'
শিবের বারণ রয়েছে। তাই টিকা নেবেন না মহিলা। ছবি টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 8:08 AM

ভোপাল: দেশজুড়ে করোনার (Covid19) যে দাপাদাপি, তা প্রতিহত করতে মোক্ষম অস্ত্র হতে পারে কোভিডের টিকা। ইতিমধ্যেই ৮৮ কোটির বেশি মানুষকে টিকা (Covid Vaccine) দেওয়া হয়ে গিয়েছে। কিন্তু এর মধ্যেও মাঝে মধ্যেই শিরোনামে উঠে আসছে টিকাকরণ নিয়ে অদ্ভূত সব কাণ্ড কারখানা! সম্প্রতি মধ্য প্রদেশের বেতুলের এরকমই একটি ঘটনা সামনে এসেছে। যেখানে টিকা দিতে গিয়ে স্বাস্থ্যকর্মীদের শুনতে হয়েছে, ‘শিবের বারণ রয়েছে। তাই টিকা নেবেন না।’

মধ্য প্রদেশের বেতুল জেলায় বেশ কিছুদিন ধরেই টিকাকরণের একটি দল কাজ করছে। প্রত্যন্ত বিভিন্ন গ্রামের মানুষকে টিকাকরণ নিয়ে বোঝানোর পাশাপাশি টিকাও দিচ্ছে তারা। কিন্তু সেখানে বেশ কিছু জায়গায় অদ্ভূত যুক্তির মুখে পড়তে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। দেবাদিদেব মহাদেবের নাম করে টিকা নিতে অস্বীকার করছেন অনেকেই।

সম্প্রতি নাথু দানা গ্রামে এক মহিলা এমনই যুক্তি দেন স্বাস্থ্যকর্মীদের। ওই মহিলাকে টিকা নিতে বলেছিলেন স্বাস্থ্যকর্মীরা। পাল্টা তিনি স্বাস্থ্যকর্মীদের স্থানীয় এক শিব মন্দিরে নিয়ে যান। এরপরই সেই মন্দিরে রাখা শিবের মূর্তিতে হাত রেখে বলেন, ‘ঈশ্বর আমাকে টিকা নিতে না করেছেন।’

এমন কথায় কার্যত হতবাক হয়ে যান টিকাকরণ দলের সদস্যরা। অনবরত তাঁরা ওই মহিলাকে টিকার গুরুত্ব বোঝানোর চেষ্টা করেন। টিকা না নিলে কী কী বিপদ হতে পারে, তা নিয়েও সতর্কবার্তা শোনান। কিন্তু সে সবে কর্ণপাত করতে নারাজ ওই মহিলা। নিজের কথায় অনড় থাকেন তিনি। একটা সময় এমনও হয়, কোনও ভাবেই স্বাস্থ্যকর্মীদের বিরত করতে না পেরে একেবারে পায়ে পড়ে যান ওই মহিলা। সটান মাটিতে শুয়ে সে এক কাণ্ড করেন! এমন ঘটনায় কিছুটা বাধ্য হয়েই ওই মহিলাকে টিকা না দিয়ে ফিরতে হয় স্বাস্থ্যকর্মীদের।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে নোডল অফিসার দীনেশ কোসলে জানান, “ওই মহিলার পরিবারে চারজন সদস্য রয়েছেন। চারজনই এখনও ভ্যাকসিন নেননি। আমরা তাঁদের বোঝাতে গিয়েছিলাম। তখন ওই মহিলা বলেন, ‘আমার মালিকের সঙ্গে এ বিষয়ে আপনারা কথা বলে নিন’। আমরা ভেবেছিলাম উনি হয়তো ওনার স্বামীর সঙ্গে আমাদের কথা বলাবেন। এরপরই উনি আমাদের একটা মন্দিরে নিয়ে যান। সেখানে গিয়ে বলেন, মহাদেবের নিষেধ রয়েছে। তাই উনি টিকা নেবেন না।”

কোসলের কথায়, “প্রত্যন্ত এলাকায় টিকা দিতে গিয়ে আমাদের নানারকম সমস্যার মুখে পড়তে হচ্ছে। নানা কুসংস্কারকে ঢাল করে টিকা নিতে চাইছেন না অনেকেই। এমনও হচ্ছে, স্বাস্থ্য কর্মীদের দেখে কেউ কেউ বাড়ি থেকে পালিয়ে যাচ্ছেন। কেউ আবার সরাসরি মুখে উপর বলছেন, টিকা নেবেন না। এটা খুবই চ্যালেঞ্জিং হয়ে যাচ্ছে আমাদের জন্য। তবে আমরাও আমাদের সবটা দিয়ে ওনাদের বোঝানোর চেষ্টা করছি।”

কী বলছেন ওই মহিলা?

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বেতুলের নাথু দানা গ্রামের ওই মহিলার একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যেখানে শোনা যাচ্ছে, একজন যুবক বলছেন, “আম্মা ধর্মীয় বিষয়টা একেবারেই আলাদা। আমরাও ধর্ম মানি। টিকা লাগাই, পুজো করি।” এদিকে তখন হলুদ শাড়ি পরা এক মহিলাকে দেখা যাচ্ছে শিবমূর্তির মাথায় হাত রেখে বলছেন, “উনি আমার মালিক, উনি আমাকে না করছেন টিকা নিতে। সে কারণেই আমি টিকা নিচ্ছি না। না হলে আমার টিকা নিতে কোনও সমস্যাই ছিল না। সকলে নিচ্ছেন, আমি কি নিতে পারি না। কিন্তু মালিক না করলে আমি কী করে টিকা নেব? তাই তো না করছি।” এরপরই মাটিতে পড়ে সে এক কাণ্ড ঘটান ওই মহিলা।

আরও পড়ুন: Jalpaiguri: চলতে পারছেন না গর্ভবতী মহিলা, তবু টাকা না দিলে লিফটে তুলবেন না ‘লিফট ম্যান’