বদলে যাচ্ছে কোউইন রেজিস্ট্রেশন এবং ভ্যাকসিন নেওয়ার পদ্ধতি, ঘোষণা কেন্দ্রের

কোউইন অ্যাপ ব্যবহার এবং টিকাকরণের ক্ষেত্রে কিছু পদ্ধতিগত পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বদলে যাচ্ছে কোউইন রেজিস্ট্রেশন এবং ভ্যাকসিন নেওয়ার পদ্ধতি, ঘোষণা কেন্দ্রের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 07, 2021 | 8:21 PM

নয়া দিল্লি: গোটা দেশে ভ্যাকসিন সঙ্কটের মাঝেই তৃতীয় পর্যায়ের টিকাকরণ শুরু হয়েছে গোটা দেশে। কিন্তু, ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করার কাজে ব্যবহার হওয়া কেন্দ্রীয় সরকারের কোউইন পোর্টালে কিছু প্রযুক্তিগত সমস্যা থাকায় অনেক সময়েই নানা ধরনের অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে টিকা প্রাপকদের। সেই কথা মাথায় রেখে এ বার কোউইন অ্যাপ ব্যবহার এবং টিকাকরণের ক্ষেত্রে কিছু পদ্ধতিগত পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বেশ কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে, অনেকেই স্লট বুক করেও কোনও কারণে ভ্যাকসিন নিতে যেতে পারলেন না। কিন্তু, তাঁদের ফোনে এসএমএস চলে আসছে যে প্রথম ডোজের টিকা তিনি পেয়ে গিয়েছেন। অনুসন্ধান করে দেখা গিয়েছে, যিনি টিকা দিচ্ছেন তিনি ভুল করে সেই নাম প্রাপকের তালিকায় এন্ট্রি করে দিচ্ছেন পোর্টালে। ফলে টিকা না নিয়েই অনেকের কাছে এসএমএস আসছে যে টিকাকরণ হয়ে গিয়েছে।

ঠিক সেই কারণেই ভবিষ্যতে এই ধরনের ভুল এড়াতে চার সংখ্যার সিকিওরিটি কোড বা ওটিপি প্রাপকের মোবাইল নম্বরে পাঠানো শুরু করছে কেন্দ্রীয় সরকার। আগামিকাল, অর্থাৎ ৮ মে থেকেই এই নতুন পদ্ধতিতে টিকাকরণের জন্য স্লট বুক হওয়ার কিছুক্ষণের মধ্যেই মোবাইলে চার সংখ্যার একটি ডিজিট চলে আসবে। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে।

আরও পড়ুন: ‘অক্সিজেন চাই, তা না হলে আগামী ৭ দিনে মারাত্মক হবে বাংলার পরিস্থিতি’, কেন্দ্রকে চিঠি লিখলেন উদ্বিগ্ন মমতা

যেদিনে স্লট বুক রয়েছে সেদিন গিয়ে বসে পড়লেই এতদিন টিকা নেওয়া হয়ে যেত। কিন্তু এখন থেকে টিকা নিতে গেলে সেই ওটিপি বা সিকিওরিটি কোডও সঙ্গে রাখতে হবে প্রাপককে। যিনি টিকা নিতে যাবেন, টিকা দেওয়ার আগের মুহূর্তে তাঁর কাছে ওই ওটিটি অর্থাৎ সিকিওরিটি কোড জানতে চাইবেন টিকাপ্রদানকারী স্বাস্থ্যকর্মী। সেই সময় তিনি কোউইনের পোর্টালে ওই নম্বর নথিভুক্ত করবেন এবং তা মিললেই টিকা পাওয়া যাবে। মূলত যারা অনলাইনে স্লট বুক করবেন, তাঁদেরকেই এই নতুন পদ্ধতি অবলম্বন করতে হবে।

আরও পড়ুন: বিদেশ থেকে ভ্যাকসিন কেনায় ছাড়পত্র কেন্দ্রের, টিকার আকাল মিটবে কি?