বিদেশ থেকে ভ্যাকসিন কেনায় ছাড়পত্র কেন্দ্রের, টিকার আকাল মিটবে কি?

যদিও এই ছাড়পত্র পাওয়ায় রাতারাতি পরিস্থিতি বদল হওয়ার কোনও সম্ভবনা নেই বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বিদেশ থেকে ভ্যাকসিন কেনায় ছাড়পত্র কেন্দ্রের, টিকার আকাল মিটবে কি?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 07, 2021 | 6:17 PM

নয়া দিল্লি: ভ্যাকসিনের হাহাকার শুরু হয়েছে গোটা দেশজুড়ে। তৃতীয় পর্যায়ে ১৮ উর্ধ্বদের টিকাকরণ কেবল কাগজে কলমে দেখতে পাওয়া যাচ্ছে। অধিকাংশ ক্ষেত্রেই বাস্তবে তার প্রতিফলন হচ্ছে না। ফলে ক্রমশ চাপ বাড়ছে কেন্দ্রীয় সরকারের উপর। এই অবস্থায় বড়  শুক্রবার বিদেশ থেকে ভ্যাকসিন আমদানিতে ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতালগুলিকে এই ছাড়পত্র দেওয়া হয়েছে। যদিও এই ছাড়পত্র পাওয়ায় রাতারাতি পরিস্থিতি বদল হওয়ার কোনও সম্ভবনা নেই বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কেন্দ্রের ছাড়পত্রে জানানো হয়েছে, প্রয়োজন অনুযায়ী বিদেশ থেকে টিকা আমদানি করতে পারবে রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতালগুলি। তবে যে টিকা প্রয়োগের অনুমতি এবং অনুমোদন কেন্দ্রের পক্ষ থেকে দেওয়া হয়েছে, কেবল সেই টিকাই আমদানি করা যাবে। যে টিকা ব্যবহারের ক্ষেত্রে কেন্দ্রের ছাড়পত্র নেই, সেক্ষেত্রে কেন্দ্রের অনুমতি নিতে হবে। কিন্তু কেন্দ্রের এই বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে প্রশ্ন উঠছে, ভারতে অনুমোদিত ভ্যাকসিন তো বিদেশে তৈরিই হয় না। কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের ম্যানুফ্যাকচারিং ভারতেই হচ্ছে। তৃতীয় ভ্যাকসিন হিসেবে রাশিয়ার স্পুটনিককে ছাড়পত্র দেওয়া হলেও সরকারিভাবে তার প্রয়োগ শুরু হয়নি। ফলে তা এখন আমদানি করার প্রশ্নই নেই। তাহলে বিদেশ থেকে কোন টিকা আমদানি করবে রাজ্য সরকার এবং হাসপাতালগুলি?

আরও পড়ুন: টিকাকরণের অভিন্ন নীতি-সহ ফ্রি ভ্যাকসিন চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ রাজ্য সরকার

উত্তরে অনেকে বলতে পারেন, ফাইজারের ভ্যাকসিন আনা যেতে পারে। এই ক্ষেত্রে মনে করিয়ে দেওয়া দরকার, মাইনাস ২২ ডিগ্রি সেন্টিগ্রেটে ফাইজারের ভ্যাকসিন মজুত করতে হয়। নয়তো এর কার্যকারিতা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বলাই বাহুল্য, মাইনাস ২২ ডিগ্রি সেন্টিগ্রেটে ভ্যাকসিন সংরক্ষণ করার পরিকাঠামো ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশে নেই বললেই চলে। ফলে কেন্দ্রের এই ছাড়পত্রকে কটাক্ষ করে ‘সোনার পাথরবাটি’ বলে আখ্যা দিয়েছেন চিকিৎসক মহলের একাংশ।

আরও পড়ুন: ‘অক্সিজেন চাই, তা না হলে আগামী ৭ দিনে মারাত্মক হবে বাংলার পরিস্থিতি’, কেন্দ্রকে চিঠি লিখলেন উদ্বিগ্ন মমতা