টিকাকরণের অভিন্ন নীতি-সহ ফ্রি ভ্যাকসিন চেয়ে সুপ্রিম কোর্টে হলফনামা রাজ্য সরকারের

রাজ্যের দাবি, দেশজুড়ে টিকাকরণের জন্য অভিন্ন নীতি নেওয়া প্রয়োজন কেন্দ্রীয় সরকারের।

টিকাকরণের অভিন্ন নীতি-সহ ফ্রি ভ্যাকসিন চেয়ে সুপ্রিম কোর্টে হলফনামা রাজ্য সরকারের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 07, 2021 | 7:33 PM

নয়া দিল্লি: গোটা দেশবাসীকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার দাবিতে আগেই সুর চড়িয়েছিলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার টিকার বিনামূল্যে বণ্টন চেয়ে সোজা সুপ্রিম কোর্টে হলফনামা দায়ের করল পশ্চিমবঙ্গ সরকার। ইতিমধ্যেই একাধিক রাজ্য নিজেদের রাজ্যে বিনামূল্যে টিকাকরণের প্রতিশ্রুতি দিয়েছে। বাংলাও সেই তালিকায় রয়েছে। তবে রাজ্যের দাবি, দেশজুড়ে টিকাকরণের জন্য অভিন্ন নীতি নেওয়া প্রয়োজন কেন্দ্রীয় সরকারের।

রাজ্য সরকারগুলিকে ভিন্ন দামে টিকা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে দুই প্রস্তুতকারী সংস্থা। সেরাম জানিয়েছে, তারা ৩০০ টাকা করে রাজ্য সরকারগুলিকে কোভিশিল্ড বিক্রি করবে। ভারত বায়োটেকের প্রতি ডোজ কোভ্যাক্সিন ৪০০ টাকা করে নেওয়া হবে বলা হয়েছে। সুপ্রিম কোর্টের কাছে রাজ্য সরকারের দাবি, এই টাকা নেওয়া যাবে না। কেন্দ্রীয় সরকারকে এমন অভিন্ন নীতি নিতে হবে যাতে রাজ্যগুলি ফ্রি-তে ভ্যাকসিন পায় এবং রাজ্যের মানুষকে বিনামূল্যে তা দিতে পারে। একই সঙ্গে রাজ্যের তরফে ভ্যাকসিনের দামের বৈষম্য নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

আরও পড়ুন: ‘বিবেক বিসর্জন দিতে পারব না’, কমিশনের সঙ্গ ত্যাগ সুপ্রিম কোর্টের আইনজীবীর

সূত্রের খবর, রাজ্য সরকার নিজের হলফনামায় জানিয়েছে, কেন্দ্রকে অবিলম্বে ভ্যাকসিন সরবরাহের জন্য এবং রাজ্যগুলিতে তা বিনামূল্যে বিতরণ নিশ্চিত করার স্বার্থে পদক্ষেপ গ্রহণ করতে হবে। দামের ক্ষেত্রে যে বৈষম্য দেখতে পাওয়া যাচ্ছে সেই নীতিও কেন্দ্রকে ছেঁটে ফেলতে হবে বলে আবেদন জানিয়েছে রাজ্য। সূত্রের খবর, আগামী সোমবার ভ্যাকসিন সংক্রান্ত মামলা উঠবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে।

আরও পড়ুন: ‘অক্সিজেনের মাত্রা ৯২ শতাংশ মানেই রোগী সঙ্কটজনক নয়’, কেন এমনটা বলছেন এইমস ডিরেক্টর?

যদিও নবান্ন সূত্রে খবর, রাজ্য সরকার আলাদা করে কোনও জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে দায়ের করেনি। ভ্যাকসিন সম্পর্কিত একটি জনস্বার্থ মামলা হয়েছিল সেখানে সুপ্রিম কোর্ট সব কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের কাছ থেকে হলফনামা চেয়ে পাঠিয়েছিল। অন্যান্য সমস্ত রাজ্য সরকারের মতো পশ্চিমবঙ্গ সরকারও তাদের প্রয়োজনীয় নথি সুপ্রিম কোর্টে জমা দিয়েছে বলে দাবি করা হয় নবান্ন সূত্রে।