‘অক্সিজেনের মাত্রা ৯২ শতাংশ মানেই রোগী সঙ্কটজনক নয়’, কেন এমনটা বলছেন এইমস ডিরেক্টর?

অক্সিজেনের মাত্রা যদি ৯৪ শতাংশের নীচে নেমে যায় তাহলেই অনেকে ভাবছেন, আক্রান্তের অবস্থা বুঝি সঙ্কটজনক! এই বিষয়টি নিয়ে ধোঁয়াশা এ দিন কাটিয়ে দিয়েছেন এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া।

'অক্সিজেনের মাত্রা ৯২ শতাংশ মানেই রোগী সঙ্কটজনক নয়', কেন এমনটা বলছেন এইমস ডিরেক্টর?
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 07, 2021 | 4:04 PM

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় দেশে বেড়েছে অক্সিমিটারের ব্যবহার। ঘণ্টায় ঘণ্টায় শরীরে অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা মাপছেন রোগীরা। কিন্তু, অক্সিমিটারের অবাধ ব্যবহার এবং কিছু সময় প্রযুক্তিগত সমস্যাও দুশ্চিন্তা বাড়াচ্ছে রোগীর পরিজনের। অক্সিজেনের মাত্রা যদি ৯৪ শতাংশের নীচে নেমে যায় তাহলেই অনেকে ভাবছেন, আক্রান্তের অবস্থা বুঝি সঙ্কটজনক! এই বিষয়টি নিয়ে ধোঁয়াশা এ দিন কাটিয়ে দিয়েছেন এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে প্রকাশিত একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা ৯২ বা ৯৩ হলে রোগীকে তখনই সঙ্কটজনক হিসেবে ভেবে নেওয়ার প্রয়োজন নেই।

তাহলে কি অক্সিজেনের মাত্রা ৯২-তে নামলে ভয়ের কোনও কারণ নেই? ঠিক তেমনটাও বলতে নারাজ খ্যাতনামা এই চিকিৎসক। তাঁর কথায়, “অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা ৯২-এ নেমে আসার অর্থ হল, এ বার রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার প্রস্তুতি শুরু করে দেওয়া উচিত।” একই সঙ্গে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী অক্সিজেনের ন্যায়সঙ্গত বণ্টন করতে হবে। অর্থাৎ যে রোগীর অবস্থা বেশি সঙ্কটজনক, তাঁকে অক্সিজেন দেওয়ার বিষয়টি যেন অধিক গুরুত্ব দিয়ে দেখা হয়।

কেন্দ্র নয়া বিবৃতিতে জানিয়েছে, “অক্সিজেন সিলিন্ডারের অপব্যবহার দিনকে দিন বেড়েই চলেছে। কেউ কেউ এটা ভেবে বাড়িতে অক্সিজেন সিলিন্ডার জমিয়ে রাখছেন যে, পরে হয়তো প্রয়োজন পড়তে পারে। এটা মেনে নেওয়া যায় না। যদি কারোর অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা ৯৪ শতাংশ বা তার চেয়ে বেশি হয়, তার মানে শরীরে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন রয়েছে। অযথা চিন্তা করার কোনও কারণ নেই। অক্সিজেনের মাত্রা স্বাভাবিক থাকার পরও কেউ যদি এভাবে সিলিন্ডারের অপব্যবহার করে, তবে তার জন্য অক্সিজেনের মাত্রা ৮০ বা ৯০-এর নীচে থাকা একজনকে ভুগতে হতে পারে।”

আরও পড়ুন: জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি সন্ধ্যা রায়, উদ্বিগ্ন অনুরাগীরা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী, যদি শরীরে অক্সিজেনের মাত্রা ৯৪ শতাংশের নীচে নেমে যায় তবে দ্রুত চিকিৎসার বন্দোবস্ত করা উচিত। অক্সিজেনের মাত্রা যদি ৯০ শতাংশে নীচে নেমে যায় তা সঙ্কটজনক। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের গাইডলাইনে বলা হয়েছে, শরীরে অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা ৯৩ শতাংশ বা তার কম হলে রোগীকে হাসপাতালে ভর্তি করা উচিত। ৯০ শতাংশের নীচে নেমে গেলে যেন আইসিইউ-তে ভর্তি করানো হয়।

আরও পড়ুন: সাংবাদিকদের সঙ্গে শুভেন্দুর নিরাপত্তারক্ষীদের ধস্তাধস্তির জের, বিধানসভায় আর ঢুকতে পারবে না কেন্দ্রীয় বাহিনী