CPIM on TMC: তৃণমূল নিয়ে অবস্থান কী? পটনার বৈঠকের পর মুখ খুললেন ইয়েচুরি

CPIM vs TMC: জটিল অঙ্ক এবার খোলসা করলেন সীতারাম ইয়েচুরি। তাঁর বক্তব্য, বিজেপি যেভাবে দেশে গণতন্ত্রকে ধ্বংস করছে, বাংলাতেও একইভাবে তৃণমূলও সেই একই কাজ করছে। আর এক্ষেত্রে ইয়েচুরির সাফ বক্তব্য, সিপিএমের লড়াই বিজেপির বিরুদ্ধে।

CPIM on TMC: তৃণমূল নিয়ে অবস্থান কী? পটনার বৈঠকের পর মুখ খুললেন ইয়েচুরি
সীতারাম ইয়েচুরি ও মমতা বন্দ্যোপাধ্যায়Image Credit source: PTI and Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2023 | 7:23 PM

নয়া দিল্লি: ২০২৪ সালের লোকসভা ভোটকে মাথায় রেখে মাঠে নেমে পড়েছে বিরোধী দলগুলি। দফায় দফায় বৈঠক হচ্ছে। রাজধানীতে একাধিক বৈঠক হয়েছে। সম্প্রতি পটনাতেও বৈঠক হয়েছে। আবার সিমলাতেও বৈঠক হবে আগামীতে। কিন্তু এত বৈঠকের পরও কি বিরোধী জোট তৈরি সম্ভব হবে? আঞ্চলিক রাজনীতিতে যখন একে অন্যের সম্মুখ সমরে, তখন জাতীয় রাজনীতিতে কীভাবে ঐক্য হবে? তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। যেমন পটনার বিরোধী বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechuri)। কিন্তু বাংলায় আবার মহম্মদ সেলিমরা নাগাড়ে আক্রমণ শানিয়ে যাচ্ছেন মমতাকে।

তাহলে আসলে ব্যাপারটা কী হচ্ছে? এই জটিল অঙ্ক এবার খোলসা করলেন সীতারাম ইয়েচুরি। তাঁর বক্তব্য, বিজেপি যেভাবে দেশে গণতন্ত্রকে ধ্বংস করছে, বাংলাতেও একইভাবে তৃণমূলও সেই একই কাজ করছে। আর এক্ষেত্রে ইয়েচুরির সাফ বক্তব্য, সিপিএমের লড়াই বিজেপির বিরুদ্ধে। একইসঙ্গে যদি কোনও রাজ্যে কোনও দল বিজেপির মতো অভিপ্রায় নিয়ে চলে, তাহলে সিপিএম তাদের বিরুদ্ধেও লড়বে। সিপিএম সর্বভারতীয় সাধারণ সম্পাদক বললেন, ‘বিজেপিকে ক্ষমতা থেকে দূর করতে, জাতীয় রাজনীতিতে যে দলই একসঙ্গে আসতে চায়, তাদের স্বাগত। তবে কোন রাজ্যে কোন দল কী করবে, সেটি তারা ঠিক করবে।’

একইসঙ্গে সেলিমদের সুরে সুর মিলিয়ে বাংলায় গণতন্ত্র হত্যার অভিযোগও তুললেন তিনি। ইয়েচুরির স্পষ্ট কথা, ‘হিংসার রাজনীতি চলছে বাংলায়। এর বিরুদ্ধে আমরা লড়বই। বাংলায় গণতন্ত্রের উপর যে আক্রমণ হচ্ছে, তার থেকে বাংলাকে রক্ষা করতে হবে।’ বাংলায় যে অশান্তির অভিযোগ উঠছে, তার জন্য় সরাসরি রাজ্যের শাসক শিবিরকেই বিঁধলেন তিনি। বললেন, ‘বাংলায় বিজেপির নকল করছে তৃণমূল।’

সর্বভারতীয় রাজনীতিতে বিজেপি-বিরোধী লড়াইয়ে তৃণমূলের অবস্থান নিয়েও প্রশ্ন রয়েছে তাঁর। ইয়েচুরির প্রশ্ন, জাতীয় রাজনীতিতে বিজেপির বিরুদ্ধে গণতন্ত্র রক্ষার লড়াই করবে, আর বাংলায় নিজেরাই সেই গণতন্ত্র ধ্বংস করা হবে, এটা কীভাবে সম্ভব?

উল্লেখ্য, পটনার বৈঠকের পর গতকাল সিপিএম ও তৃণমূলের মুখপত্রের প্রথম পাতায় বড় করে বিরোধীদের বৈঠকের ছবি ছাপানো হয়েছিল। গণশক্তিতে ছাপানো যেমন মমতার দেখা মেলেনি, তেমনই জাগো বাংলার ছাপানো ছবিতে আবার ইয়েচুরির ছবি ছিল না। সেই নিয়েই বিস্তর আলোচনা হয়েছিল বঙ্গ রাজনীতির অন্দরমহলে।