Cyclone Gulab Updates: কাটছে ‘গুলাব’ আতঙ্ক, শক্তি হারাচ্ছে সাইক্লোন

| Edited By: | Updated on: Sep 27, 2021 | 6:13 PM

Cyclone Gulab Live Updates: মে মাসেই আছড়ে পড়েছিল সাইক্লোন 'ইয়াস।' আর তার ৪ মাসের মধ্যেই আছড়ে পড়ল 'গুলাব'। সমুদ্রে জলোচ্ছ্বাস বাড়ার আশঙ্কা রয়েছে। উপকূলবর্তী জেলায় হবে প্রবল বৃষ্টি।

Cyclone Gulab Updates: কাটছে 'গুলাব' আতঙ্ক, শক্তি হারাচ্ছে সাইক্লোন
সমুদ্রে নামতে দেওয়া হচ্ছে না মৎস্যজীবীদের (ছবি- পিটিআই)

চার মাসের মধ্যেই আরও এক সাইক্লোন (Cyclone) আছড়ে পড়ল উপকূলে। গত মে মাসে তাণ্ডবলীলা চালিয়েছিল সাইক্লোন ‘ইয়াস’ (Yaas)। আর এবার আছড়ে পড়ল ‘গুলাব’ (Gulab)। সাইক্লোনটির নাম দিয়েছে পাকিস্তান। মূলত অন্ধ্র প্রদেশ (Andhra Pradesh) ও ওড়িশার (Odisha) উপকূলে জারি হয়েছে সতর্কতা। রবিবার সন্ধেয় ওই দুই রাজ্যের উপকূলে আছড় পড়েছে সেই ঝড়। উপকূলবর্তী জেলাগুলিতে এই গুলাবের জেরে ব্যাপক বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর (Weather Office)। ইতিমধ্যে দুই রাজ্য থেকে মোট তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

এই ঝড়ের কারণেই একগুচ্ছ ট্রেন বাতিল করা হয়েছে। সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা থাকায় মৎস্যজীবী আগামী কয়েকদিন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলের জেলাগুলিতে মোতায়েন করা হয়েছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (NDRF)। দমকলের অন্তত ১০০টি টিম প্রস্তুত রাখা হয়েছে। ইতিমধ্যেই সাহায্যের আশ্বাস দিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 27 Sep 2021 01:05 PM (IST)

    আগামী দু’দিন ব্যাপক বৃষ্টি নামবে বাংলায়

    সাইক্লোন গুলাব শক্তি হারালেও ঘূর্ণীঝড়ের প্রভাবে অন্ধ্র প্রদেশ, ওড়িশা ও বাংলায় প্রচুর বৃষ্টি হবে। গতকাল রাত থেকে অন্ধ্র ও ওড়িশার উপকূলবর্তী এলাকায় ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়েছে। পশ্চিমবঙ্গেও বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানানো হয়েছে। মঙ্গলবার ও বুধবার ব্যাপক বৃষ্টি হবে বাংলায়। রবিবারই সেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

  • 27 Sep 2021 01:00 PM (IST)

    Cyclone Gulab: শক্তি হারাচ্ছে সাইক্লোন

    ক্রমশ দুর্বল হচ্ছে সাইক্লোন গুলাব। আজ সন্ধের মধ্যেই শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে মৌসম ভবন। আগামী ১২ ঘণ্টার মধ্যে এটি শক্তি হারাবে ও উত্তর-পশ্চিম অভিমুখে এগিয়ে যাবে বলে জানা গিয়েছে।

  • 27 Sep 2021 10:11 AM (IST)

    Cyclone Gulab: বর্ষার ব্যতিক্রমী ঘূর্ণিঝড়ের তালিকায় নাম গুলাবের

    বর্ষার মধ্যে ঘূর্ণিঝড় সাধারণত হয় না। হলে ব্যতিক্রমী ধরা হয়। এই ব্যতিক্রমী তালিকাতেই নাম উঠল অন্ধ্রপ্রদেশে আছড়ে পড়া ঘূর্ণিঝড় গুলাবের। গুলাব কেন ছক-ভাঙা? এর উত্তর আসলে বর্ষায় তেমন একটা ঘূর্ণিঝড় না হওয়ার কারণের মধ্যেই লুকিয়ে।

    বিস্তারিত পড়ুন: Cyclone Gulab: বর্ষার ব্যতিক্রমী ঘূর্ণিঝড়ের তালিকায় নাম গুলাবের, লম্বা সফরেই ভাঙল ছক

  • 27 Sep 2021 07:59 AM (IST)

    রাতেই শুরু গুলাবের তাণ্ডব, কয়েক ঘণ্টার মধ্যেই মৃত্যু তিনজনের

    Cyclone Gulab Update: রাতেই শুরু গুলাবের তাণ্ডব, কয়েক ঘণ্টার মধ্যেই মৃত্যু তিনজনের

    সাইক্লোনের গতিবিধি আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। রবিবার সন্ধেয় সেই সাইক্লোন ‘গুলাব’ (Cyclone Gulab) প্রবল বেগে আছড়ে পড়ে উপকূলে। মূলত ও ওড়িশা (Odisha) ও অন্ধ্র প্রদেশের (Andhra Pradesh) উপকূলে তাণ্ডব শুরু করেছে সেই ঝড়। রবিবার সন্ধেয় সেই তাণ্ডব লীলা শুরু হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

    বিস্তারিত পড়ুন: Cyclone Gulab Update: রাতেই শুরু গুলাবের তাণ্ডব, কয়েক ঘণ্টার মধ্যেই মৃত্যু তিনজনের

  • 27 Sep 2021 07:58 AM (IST)

    Cyclone Gulab: সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী

    রবিবার সন্ধ্যায় টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লেখেন, অন্ধ্র প্রদেশ ও ওড়িশার মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে। সকলের নিরাপত্তা কামনা করেছেন তিনি। একই সঙ্গে যে কোনও প্রয়োজনে কেন্দ্র পাশে আছে, সে আশ্বাসও দিয়েছেন নমো।

  • 27 Sep 2021 07:57 AM (IST)

    বাতিল পুরী এক্সপ্রেস

    ইতিমধ্যেই ল্যান্ডফল করেছে গুলাব। ঘূর্ণিঝড়ের জেরে বাতিল পুরী শালিমার-পুরী স্পেশ্যাল ট্রেন। আজ সোমবার পুরী থেকে ছাড়বে না শালিমারের ট্রেন। আগামিকাল অর্থাত্ মঙ্গলবার শালিমার থেকেও বাতিল পুরীর ট্রেন।

    বিস্তারিত পড়ুন: Train Update: ‘গুলাবে’র জেরে বাতিল পুরী-শালিমার, পুরী স্পেশ্যাল এক্সপ্রেস

Published On - Sep 27,2021 7:47 AM

Follow Us: