Train Update: ‘গুলাবে’র জেরে বাতিল পুরী-শালিমার, পুরী স্পেশ্যাল এক্সপ্রেস

Cyclone Gulab Train Update: আজ, সোমবার পুরী থেকে ছাড়বে না শালিমারের ট্রেন। আগামিকাল অর্থাত্ মঙ্গলবার শালিমার থেকেও বাতিল পুরীর ট্রেন।

Train Update: 'গুলাবে'র জেরে বাতিল পুরী-শালিমার, পুরী স্পেশ্যাল এক্সপ্রেস
ঘূর্ণিঝড় গুলাবের জেরে বাতিল পুরী স্পেশ্যাল এক্সপ্রেস (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 7:53 AM

কলকাতা: ইতিমধ্যেই ল্যান্ডফল করেছে গুলাব। ঘূর্ণিঝড়ের জেরে বাতিল পুরী শালিমার-পুরী স্পেশ্যাল ট্রেন। আজ সোমবার পুরী থেকে ছাড়বে না শালিমারের ট্রেন। আগামিকাল অর্থাত্ মঙ্গলবার শালিমার থেকেও বাতিল পুরীর ট্রেন।

দুর্যোগের আশঙ্কায় ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রেল। বাতিল করা হয়েছে ২৮টি দূরপাল্লার ট্রেন। ২৬ তারিখের ২৮টি দূরপাল্লার ট্রেন ঘোষণা করা হয়েছে। বেশ কিছু ট্রেনের গতিপথ কাটছাঁট করা হয়েছে। যে নির্দিষ্ট জায়গা পর্যন্ত যাওয়ার কথা ছিল ট্রেনগুলির, তার অনেক আগে পর্যন্ত তার যাত্রাপথ শেষ করে দেওয়া হচ্ছে। বেশ কয়েকটি ট্রেন ঘুরপথে চালানো হচ্ছে। হাওড়া থেকে দক্ষিণ পূর্ব রেলের যে সমস্ত ট্রেনগুলি ইস্ট কোস্ট রেলের ওপর দিয়ে ভুবনেশ্বর, পুরী কিংবা চেন্নাইয়ের উদ্দেশে যায়, সে ট্রেনগুলিকে ঘুরপথে যাওয়ার কথা ঘোষণা করা হয়েছে। ঘূর্ণিঝড়ের গতিপথ, ঝড়ের গতিবেগ দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে প্রস্তুত থাকতে বলা হয়েছে ভারতীয় নৌ সেনাকে। ভারতীয় নৌবাহিনীর জাহাজ এবং এয়ারক্রাফট স্ট্যান্ডবাই রাখা হয়েছে। ইস্টার্ন নোভাল কম্যান্ড এবং নোভাল অফিসার্স ইনচার্জ ওড়িশা থেকে নজরদারি রাখা হচ্ছে। রাজ্য সরকারগুলির সঙ্গে সহযোগিতা করে কাজ করা হচ্ছে।

ভারতীয় নৌবাহিনীর ফ্লাড রিলিফ টিম এবং ড্রাইভিং টিম প্রস্তুত রাখা হয়েছে। বিশাখাপত্তনমে প্রস্তুত রাখা হয়েছে। দুটি নৌবাহিনীর জাহাজ সমুদ্রে রাখা হয়েছে ডিজাস্টার রিলিফ মেটেরিয়াল এবং হিউম্যানিটারিয়ান অ্যাসিস্ট্যান্ট সহ। সঙ্গে আছে মেডিক্যাল টিম। বিশাখাপত্তানাম এবং চেন্নাই এই দুটি জায়গায় প্রস্তুত আছে নৌ সেনা।

নিম্নচাপের মোকাবিলায় প্রস্তুত কলকাতা পুলিশ। বুধবার পর্যন্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। লালবাজারে কন্ট্রোল রুম খোলা হয়েছে। যেখানে পুরসভা, সিইএসই, দমকল, পিডব্লুডি অফিসাররা থাকছেন। অ্যাডিশনাল সিপি তন্ময় রায়চৌধুরীর নেতৃত্বে পুলিশি বন্দোবস্ত করা হয়েছে। মোট ২২টি বিপর্যয় মোকাবিলা দল প্রস্তুত রাখা হচ্ছে।

প্রত্যেক দলে ৩জন করে থাকবেন। এর মধ্যে ভবানীপুর ও কালীঘাট থানায় মোট ৪টি দল থাকছে। আলিপুর, ওয়াটগঞ্জ, একবালপুর, নিউ মার্কেট, পার্ক স্ট্রিট থানায় একটি করে টিম থাকছে। বাকি 8টি ডিভিশনে ১টি করে টিম থাকবে। পিটিএস ও বডিগার্ড লাইনে ৫টি টিম স্ট্যান্ড বাই থাকবে। থানাগুলিকে বলা হয়েছে তাদের এলাকায় বিপজ্জনক বাড়ির তালিকা তৈরি করে রাখতে। সেখানে থাকা মানুষদের শেল্টারে যাওয়ার জন্য অনুরোধ করতে বলা হয়েছে। পুরসভা ও সেচ দফতরের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে সব থানাকে।

রবিবার সন্ধেয় সেই সাইক্লোন ‘গুলাব’  প্রবল বেগে আছড়ে পড়ে উপকূলে। মূলত ও ওড়িশা ও অন্ধ্র প্রদেশের  উপকূলে তাণ্ডব শুরু করেছে সেই ঝড়। আগামিকাল দক্ষিণবঙ্গে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। দুই মেদিনীপুরে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। হাওড়া, হুগলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়ায় বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Bharat Bandh: বনধ মোকাবিলায় কড়া প্রস্তুত লালবাজার, শহর জুড়ে পুলিশ পিকেট

আরও পড়ুন: Cyclone Gulab Update: রাতেই শুরু গুলাবের তাণ্ডব, কয়েক ঘণ্টার মধ্যেই মৃত্যু তিনজনের