DA and DR Increased : সরকারি কর্মচারীদের জন্য সুখবর, বাড়ল ডিএ ও ডিআর

DA and DR Increased : কেন্দ্রের সরকারি চাকুরিজীবীদের জন্য বাড়ল মহার্ঘ ভাতা। ৩ শতাংশ বেড়ে বর্তমান ডিএ হল ৩৪ শতাংশ।

DA and DR Increased : সরকারি কর্মচারীদের জন্য সুখবর, বাড়ল ডিএ ও ডিআর
প্রতীকী ছবি (সৌজন্যে : Pixabay)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 4:23 PM

নয়া দিল্লি : সরকারি কর্মচারীদের জন্য সুখবর। অবশেষে কেন্দ্রের সরকারি চাকুরিজীবীদের জন্য বাড়ল মহার্ঘ ভাতা (Dearness Allowance)। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানোর প্রস্তাবে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। পেনশনভোগীদের জন্য রয়েছে সুখবর। ডিএ এর পাশাপাশি বাড়ানো হয়েছে ডিয়ারনেস রিলিফও (Dearness Relief)। কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ বাড়ানো হয়েছে ৩ শতাংশ। পেনশনভোগীদের ডিআর বেড়েছে ৩ শতাংশ।

এর আগে সপ্তম বেতন কমিশনের আওতায় ৩১ শতাংশ ডিএ পেতেন কেন্দ্রের সরকারি কর্মচারীরা। ডিএ এর ৩ শতাংশ বেড়ে বর্তমান ডিএ হল ৩৪ শতাংশ। অর্থাৎ, কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা এখন থেকে তাঁদের মূল বেতনের ৩৪ শতাংশ ডিএ পাবেন। অবসরপ্রাপ্ত কেন্দ্রের সরকারি কর্মচারীদেরও ডিআর ৩ শতাংশ বেড়ে হল ৩৪ শতাংশ। ২০২২ এর ১ জানুয়ারি থেকে এই ডিএ কার্যকর করা হবে বলে জানা গিয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা এদিন ডিএ বাড়ানোর এই আবেদনে ছাড়পত্র দিয়েছেন। এবং ডিএ বৃদ্ধি এই বছরের জানুয়ারির ১ তারিখ থেকে কার্যকর করার জন্য অনুমোদন দিয়েছে। কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ এবং অবসারপ্রাপ্ত সরকারি কর্মচারীদের ডিআর ৩ শতাংশ বৃদ্ধির ফলে রাজকোষ থেকে প্রতি বছর ৯,৫৪৪.৫০ কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে। এই ডিএ ও ডিআর বৃদ্ধির ফলে উপকৃত হবেন ৪৭.৬৮ লক্ষ কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং ৬৮.৬২ লক্ষ পেনশনভোগী। এই ভাতা বেসামরিক কর্মচারী এবং তার পাশাপাশি প্রতিরক্ষা খাতে নিযুক্ত ব্যক্তিদের জন্যও প্রযোজ্য হবে। উল্লেখ্য, এর আগে গত বছরও ৩ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছিল। ডিএ বেড়ে হয়েছিল ৩১ শতাংশ। এবং তা কার্যকর হয়েছিল ১ জুলাই থেকে।

আরও পড়ুন : Weather Update West Bengal: কাঠফাটা গরমের মধ্যেই এবার বঙ্গের জন্য অন্য সতর্কতা হাওয়া অফিসের!