আটকে গেল চোকসির প্রত্যাবর্তন, ডমিনিকা আদালতে মারধরের অভিযোগ আইনজীবীদের

চলতি সপ্তাহের বুধবারই অ্যান্টিগুয়া (Antigua) থেকে কিউবা (Cuba) পালিয়ে যাওয়ার পথে ডমিনিকায় পুলিশের হাতে ধরা পড়েন মেহুল চোকসি (Mehul Choksi)।

আটকে গেল চোকসির প্রত্যাবর্তন, ডমিনিকা আদালতে মারধরের অভিযোগ আইনজীবীদের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 28, 2021 | 4:07 PM

নয়া দিল্লি: আটকে গেল পিএনবি দুর্নীতি (PNB Scam) কাণ্ডে ভুয়ো গ্যারান্টি দিয়ে প্রতারণার অভিযোগে অভিযুক্ত মেহুল চোকসি(Mehul Choksi)-র। দীর্ঘদিন গায়েব থাকার পর চলতি সপ্তাহের বুধবারই অ্যান্টিগুয়া (Antigua) থেকে কিউবা (Cuba) পালিয়ে যাওয়ার পথে ডমিনিকায় পুলিশের হাতে ধরা পড়েন মেহুল চোকসি। অ্যান্টিগুয়া চোকসিকে ভারতে ফেরত পাঠানোর প্রস্তাবে রাজি হলেও শুক্রবার ডমিনিকার এক আদালত হিরে ব্যবসায়ীর প্রত্যাবর্তনে স্থগিতাদেশ জারি করে।

পুলিশের হাতে ধরা পড়ার পরই হিরে ব্যবসায়ী মেহুল চোকসির আইনজীবীরা দাবি করেন, তাঁকে ভারতে ফেরত পাঠানো যাবে না, কারণ তিনি আর ভারতের নাগরিক নন। ওই আইনজীবীর দলই গতকাল আদালতে একটি পিটিশন দাখিল করে অভিযোগ জানায় যে, গ্রেফতারির পর থেকেই মক্কেল চোকসির সঙ্গে কোনওরূপ যোগাযোগ করতে দেওয়া হচ্ছে না। একইসঙ্গে চোকসির গায়ে একাধিক আঘাতের চিহ্নও দেখা গিয়েছে, অর্থাৎ পুলিশেরা তাঁর উপর বিনা কারণে অত্যাচার চালাচ্ছে। শুক্রবার স্থানীয় সময় সকাল ন’টা নাগাদ এই মামলার শুনানি হবে।

এই বিষয়ে ডমিনিকায় চোকসির আইনজীবী ওয়েন মার্স বলেন, “আমি ওনার গায়ে একাধিক আঘাতের চিহ্ন দেখেছি। ওনার চোখগুলি ফুলে ছিল, গায়েও একাধিক জায়গায় পোড়া চিহ্ন দেখা গিয়েছে। উনি (মেহুল চোকসি) আমাকে জানিয়েছেন যে অ্যান্টিগুয়র জলি হারবার থেকে তাঁকে অপহরণ করে ডমিনিকায় নিয়ে আসা হয়।”

পিএনবি দুর্নীতি কাণ্ডে অভিযুক্ত মেহুল চোকসি ও নীরব মোদী। ২০১৮ সাল থেকেই গা ঢাকা দিয়ে বেরাচ্ছিলেন চোকসি। কয়েকদিন আগেই অ্যান্টিগুয়া থেকে নিখোঁজ হয়ে তিনি।  সোমবার সন্ধ্যায় একটি বিখ্যাত রেস্তরাঁয় ডিনার করতে গিয়েছিলেন মেহুল চোকসি। তারপর থেকে আর কোনও খোঁজ মেলেনি। তাঁর গাড়ি পাওয়া গিয়েছিল জলি হারবারে। সূত্রের খবর, নৌকা করে অ্যান্টিগুয়া থেকে কিউবা পালিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল তাঁর। কিন্তু ডমিনিকায় স্থানীয় পুলিশ তাঁকে ধরে ফেলে। চোকসিকে ভারতে ফেরাতে শীঘ্রই কূটনৈতিক কাজ শুরু করবে ভারত।

আরও পড়ুন: ‘২১-এর ডিসেম্বরের মধ্যেই টিকা পাবেন সব ভারতীয়’, বড় ঘোষণা কেন্দ্রের