Shinde Meets Kovind: রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ শিন্ডে-ফড়ণবীসের, নেপথ্য কোন কারণ?

Maharashtra: শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করে মহারাষ্ট্র সরকারে মন্ত্রিসভা নিয়ে আলোচনা করেছেন শিন্ডে এবং ফড়ণবীস।

Shinde Meets Kovind: রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ শিন্ডে-ফড়ণবীসের, নেপথ্য কোন কারণ?
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2022 | 2:44 PM

নয়া দিল্লি: মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট ইতিমধ্যেই কেটে গিয়েছে। উদ্ধব ঠাকরেকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন একনাথ শিন্ডের (Eknath Shinde)। দলীয় নেতৃত্বের চাপে পড়ে উপ-মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে বাধ্য হয়েছে দু’বারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস। শনিবার হঠাৎ করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করতে নয়া দিল্লির রাষ্ট্রপতি ভবনে গিয়েছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস (Devendra Fadanvis)। রাষ্ট্রপতি ভবনের তরফে টুইট করে বলা হয়েছে, “মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করতে এসেছিলেন।” সূত্র মারফত জানা গিয়েছে, শনিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে পারেন এই দুই নেতা। এমনকী বিজেপি সভাপতি জেপি নাড্ডার সঙ্গেও তাদের দেখা হতে পারে।

শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করে মহারাষ্ট্র সরকারে মন্ত্রিসভা নিয়ে আলোচনা করেছেন শিন্ডে এবং ফড়ণবীস। জুন মাসেই উদ্ধব ঠাকরে নেতৃত্বধীন মহা বিকাশ আগাড়ি সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন একনাথ শিন্ডে নেতৃত্বাধীন এনডিএ বিধায়করা। জোট সরকারের সমর্থনে থাকা বেশ কিছু নির্দল বিধায়কও তাদের সঙ্গে হাত মিলিয়েছিলেন। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছিল যে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন উদ্ধব। মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রী শপথ নিলেও নব মন্ত্রিসভা এখনও শপথ গ্রহণ করেনি। সূত্র মারফত জানা গিয়েছে, শিন্ডে শিবির থেকে ১২ জনকে মন্ত্রী করা হতে পারে। এর মধ্য ৮ জন উদ্ধব ঠাকরে সরকারেও মন্ত্রী ছিলেন।

শিন্ডে ও ফড়ণবীসের এই দিল্লি সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। সূত্র মারফত জানা গিয়েছে, দুটি ধাপে শপথ নিতে পারে মহারাষ্ট্রের নতুন মন্ত্রিসভা। দিল্লি সফর শেষেই প্রথম দফার শপথ গ্রহণ হতে পারে। মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের পর আস্থা ভোটেও বিজেপির সমর্থনে ব্যাপক জয় পেয়েছে শিন্ডে শিবির। তবে ১৬ বিধায়কের বিধায়ক পদ খারিজ করতে উদ্ধবের শিবিরের করা মামলায় ১১ জুলাই রায় দেবে সুপ্রিম কোর্ট। এখন আগামী দিনে মহারাষ্ট্রের পরিস্থিতি কোন দিকে যায়, সেদিকেই নজর থাকবে সকলের।