BJP-Congress Whip: অধিবেশনের প্রথম দিনেই পেশ হবে কৃষি আইন প্রত্যাহার বিল, হুইপ জারি বিজেপি-কংগ্রেসের

Farm laws Repeal bill to be produced on Monday: এ বারের শীতকালীন অধিবেশনে কেন্দ্রের তরফে যে ২৬টি বিল পেশ করা হবে, তার মধ্য়ে সবথেকে গুরুত্বপূর্ণ কৃষি আইন প্রত্যাহার বিলই। গত সপ্তাহে আইন প্রত্য়াহারের ঘোষণার সময়ই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, অধিবেশন শুরু হতেই দ্রুত আইন প্রত্যাহারের কাজ শেষ করা হবে।

BJP-Congress Whip: অধিবেশনের প্রথম দিনেই পেশ হবে কৃষি আইন প্রত্যাহার বিল, হুইপ জারি বিজেপি-কংগ্রেসের
সংসদে করোনার হানা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 12:10 PM

নয়া দিল্লি: শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই পেশ করা হবে কৃষি আইন প্রত্যাহারের বিল (Farm Laws Repeal bill)। সেই কারণেই লোকসভা (Lok Sabha) ও রাজ্যসভা(Rajya Sabha)-র সমস্ত সদস্যদের উপস্থিত থাকার জন্য হুইপ (Whip) জারি করল বিজেপি(BJP)। এদিকে, কংগ্রেস(Congress)-র তরফেও একই কারণ দেখিয়ে হুইপ জারি করা হয়েছে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার শীতকালীন অধিবেশনের (Parliament’s Winter Session) শুরুতেই কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (n কৃষি আইন প্রত্যাহারের জন্য বিল পেশ করবেন। এই বিল নিয়ে সংসদের দুই কক্ষেই আলোচনাও করা হবে। লোকসভায় বিজেপির প্রত্যেক সাংসদ যাতে উপস্থিত থাকেন, সেই মর্মে এ দিন দলের তরফে হুইপ জারি করা হয়। গতকাল রাতেই রাজ্যসভার সাংসদদেরও একই মর্মে হুইপ জারি করে অধিবেশনের প্রথম দিনে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার রাতে কংগ্রেসের তরফেও লোকসভা ও রাজ্যসভার সমস্ত সাংসদদের অধিবেশনে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়। কংগ্রেস নেতা জয়রাম রমেশের জারি করা হুইপে বলা হয়েছে, “সোমবার রাজ্যসভায় অত্যন্ত গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করা হবে। কংগ্রেসের রাজ্যসভার সমস্ত সদস্যদের সকাল ১১টা থেকে অধিবেশন শেষ না হওয়া অবধি উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হচ্ছে। ২৯ নভেম্বর সকল সদস্যের উপস্থিতি বাধ্যতামূলক।” একই নির্দেশিকা লোকসভার সাংসদেরও পাঠানো হয়েছে।

এ বারের শীতকালীন অধিবেশনে কেন্দ্রের তরফে যে ২৬টি বিল পেশ করা হবে, তার মধ্য়ে সবথেকে গুরুত্বপূর্ণ কৃষি আইন প্রত্যাহার বিলই। গত সপ্তাহে আইন প্রত্য়াহারের ঘোষণার সময়ই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, অধিবেশন শুরু হতেই দ্রুত আইন প্রত্যাহারের কাজ শেষ করা হবে। অন্যান্য গুরুত্বপূর্ণ বিলগুলির মধ্যে অন্যতম হল ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রক বিল। এছাড়াও বেসরকারি ব্যাঙ্কিং ক্ষেত্রে কেন্দ্র ৫১ শতাংশ মালিকানা কমিয়ে ২৬ শতাংশ করতে চায়, সেই বিষয়েও একটি বিল পেশ করা হবে বলে জানা গিয়েছে।

তবে অধিবেশনে বিরোধীদের আক্রমণের প্রধান হাতিয়ার হতে চলেছে কৃষি আইনই। বাদল অধিবেশনে যেখানে বিরোধীরা আইন প্রত্যাহারের দাবিতেই সরব হয়েছিল, এবার পঞ্জাব, উত্তর প্রদেশ সহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ঠিক আগে আইন প্রত্যাহারের  সিদ্ধান্ত নিয়েই কেন্দ্রকে আক্রমণের পরিকল্পনা করেছে বিরোধীরা। তাদের বক্তব্য, পঞ্জাব ও উত্তর প্রদেশের ভোটারদের একটি বড় অংশই কৃষক হওয়ায়, তাদের মন জয় করতেই কেন্দ্র আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবারই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রীরা একটি জরুরি বৈঠকে বসেন। সেই বৈঠকে শীতকালীন অধিবেশনে আলোচ্য বিষয় ও কেন্দ্রের পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। ওই বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বাণিজ্য় মন্ত্রী পিযূষ গোয়েল, সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী ও তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

এদিকে, কংগ্রেসের তরফেও একটি বিশেষ বৈঠক করা হয় শীতকালীন অধিবেশন নিয়ে। ওই বৈঠকের নেতৃত্ব দেন সনিয়া গান্ধী। জানা গিয়েছে, কৃষি আইন ছাড়াও পেট্রোপণ্য ও অত্যাবশ্যকীয় পণ্যের মূল্যবৃদ্ধি, লখিমপুর কাণ্ডে নাম জড়ানো কেন্দ্রীয় প্রতি মন্ত্রী অজয় মিশ্রের ইস্তফা সহ একাধিক বিষয় নিয়ে তারা সরব হবে। একইসঙ্গে বিরোধী ঐক্য বজায় রাখার উপরও বিশেষ জোর দেওয়া হয়েছে।

আরও পড়ুন: PM Modi Meeting: ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে চিন্তায় কেন্দ্র, জরুরি বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী মোদী