সংসদের সামনে নয়, কৃষকদের প্রতিবাদ হবে অন্য জায়গায়! বাধ্যতামূলক করা হল আইডি কার্ড

Farmers Protest Against Farm Laws: প্রজাতন্ত্র দিবসের মতো যাতে বিশৃঙ্খলা না সৃষ্টি হয়, তার জন্য আন্দোলনকারী কৃষকদের আইডি কার্ড দেওয়া হবে কিসান ইউনাইটেড ফ্রন্টের তরফে। যাদের কাছে এই আইডি কার্ড থাকবে না, তাদের জন্তর মন্তরে প্রবেশ করতে দেওয়া হবে না।

সংসদের সামনে নয়, কৃষকদের প্রতিবাদ হবে অন্য জায়গায়! বাধ্যতামূলক করা হল আইডি কার্ড
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2021 | 9:15 AM

নয়া দিল্লি: সোমবার থেকেই শুরু হচ্ছে বাদল অধিবেশন।  দিল্লি সীমান্তে আন্দোলনকারী কৃষকরা আগেই হুঁশিয়ারি দিয়েছিল যে অধিবেশন চলাকালীন প্রতিদিনই তারা সংসদের বাইরে বিক্ষোভ দেখাবেন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে। তবে গতকাল দিল্লি পুলিশের আধিকারিকদের বৈঠকের পরই ভারতীয় কিসান মোর্চার তরফে জানানো হল, পুলিশি অনুমতি না মেলায় কোনও সংসদ ঘেরাও অভিযান হবে না।

আগামী ২২ জুলাই সংসদ ঘেরাওয়ের পরিকল্পনা থাকলেও রবিবার দিল্লি পুলিশের আধিকারিকরা সিংঘু সীমান্তের কাছে একটি রিসর্টে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে কথা বলেন। দীর্ঘক্ষণ আলোচনার পর ভারতীয় কিসান মোর্চার নেতা বলবার সিং রাজেওয়াল জানান, সংসদ ভবনের সামনে বিক্ষোভের অনুমতি না মিললেও দিল্লির জন্তরমন্তরে কিসান সংসদের অনুমতি মিলেছে। সেখানে প্রতিদিন ২০০ আন্দোলনকারী জমায়েত হয়ে কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাবে। তিনি আরও জানান, কৃষকদের পক্ষ থেকে কখনও সংসদ ঘেরাও করার কথা বলা হয়নি। কেবল আইন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ দেখানোর কথা বলা হয়েছিল।

প্রজাতন্ত্র দিবসের মতো যাতে বিশৃঙ্খলা না সৃষ্টি হয়, তার জন্য আন্দোলনকারী কৃষকদের আইডি কার্ড দেওয়া হবে কিসান ইউনাইটেড ফ্রন্টের তরফে। যাদের কাছে এই আইডি কার্ড থাকবে না, তাদের জন্তর মন্তরে প্রবেশ করতে দেওয়া হবে না।

এ দিকে, মধ্য প্রদেশের এক কৃষক নেতা শিবকুমার কাক্কা বলেন, “আমরা দিল্লি পুলিশকে জানিয়েছি যে ২০০ আন্দোলনকারী সিংঘু সীমান্ত থেকে রোজ সংসদ ভবন অবধি পায়ে হেঁটে যাবে। তাদের সকলের কাছে আইডি কার্ড থাকবে। আন্দোলনকারীদের নামের তালিকাও সরকারের কাছে জমা দেওয়া হবে। পুলিশ আমাদের আন্দোলনকারীদের সংখ্যা কমাতে বলেছে। যদি অনুমতি না দেওয়া হয়, তবে আমরা জোর করেই এগোতে বাধ্য হব।”  আরও পড়ুন: রাত থেকেই মেঘভাঙা বৃষ্টি উত্তরকাশীতে, জলের তোড়ে ভেসে গেল গ্রামবাসীরা, মৃত কমপক্ষে ৩